নারীরা ঋণ নিয়ে পালিয়ে যাবে না, রিকভারি হবে ৯৯ শতাংশ: বাণিজ্যমন্ত্রী

0

নারী উদ্যোক্তাদের ক্ষমতায়নে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়ার জন্য বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)-কে ‘বিশেষ নারী ক্ষমতায়ন পুরস্কার’-এ ভূষিত করেছে উইমেন এন্টারপ্রেনারস নেটওয়ার্ক ফর ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (ওয়েন্ড)। শনিবার ওয়েন্ড এর পঞ্চম প্রতিষ্ঠা বাষির্কী ও আন্তর্জাতিক নারী উদ্যোক্তা দিবস ২০২২ উপলক্ষে গুলশান শুটিং ক্লাবে আয়োজিত অনুষ্ঠানে ইপিবির ভাইস চেয়ারম্যান এইচ আহসানের হাতে এ সম্মাননা তুলে দেন বাণিজ্যিমন্ত্রী টিপু মুনশি।

সেসময় বাণিজ্যমন্ত্রী বলেন, ব্যাংক যদি নারী উদ্যোক্তাদের ঋণ দেয়, তাহলে আমি নিশ্চিত হয়ে বলতে পারি সেই লোন ৯৯ শতাংশ রিকভারি হবে। অন্তত চিন্তা করতে হবে না, তারা টাকা নিয়ে অন্যদের মতো পালিয়ে যাবে না।

টিপু মুনশি বলেন, আমাদের মেয়েদের সাপোর্ট দেওয়া উচিত। মেয়েদের চলার পথ সহজ হবে না। কিন্তু সাহস করে তাদের এগিয়ে যেতে হবে। বাইরের দেশের মেলাগুলোতে নিশ্চিত করতে হবে অন্তত ৫০ শতাংশ মেয়েরা যেন সেখানে থাকে। অনেক মেয়েরা বলে, মার্কেট এক্সেসে তাদের সুবিধা অনেক কম। এই সুবিধাটা তাদের পাইয়ে দিতে হবে।

তিনি বলেন, নারীদের ফাইন্যান্সিয়াল ব্যাকআপ দিতে পারলে তাদের যে এবিলিটি আছে, তাদের যে সাহস আছে, তাদের যে যোগ্যতা আছে তাতে বেশিদিন নয় ব্যবসায় ক্ষেত্রে তারা ২৫ থেকে ৩০ শতাংশ চলে আসতে পারবে।

অনুষ্ঠানে এফবিসিসিআইয়ের সভাপতি জসীম উদ্দিন বলেন, নারী উদ্যোক্তাদের সহজে ঋণ পাওয়ার প্রতিবন্ধকতা রয়েছে। তারা যেন সহজে ঋণ পেতে পারে এজন্য বাংলাদেশ ব্যাংকের সঙ্গে এফবিসিসিআই আলোচনা করছে। তারা যেন একটি স্পেশাল সাপোর্ট দেয়। আমরা এফবিসিসিআইয়ের পক্ষ থেকে নতুন উদ্যোক্তাদের ব্যবসায়িক সহায়তা দেওয়ার জন্য একটি উইং খোলা হয়েছে। সেই উইংয়ে সকল তথ্য পাওয়া যাবে। আমরা ইনোভেশন এবং নতুন ডিজাইন তৈরিতে গুরুত্ব দিচ্ছি।

ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেন, নারীদের ব্যবসা করার জন্য সহজে যেন তারা ব্যাংক ঋণ পান সেই বিষয়টি নিশ্চিত করতে হবে। আমি সম্প্রতি চট্টগ্রাম রাঙ্গামাটি ভ্রমণে গিয়েছিলাম। সেখানের অনেক নারী বলেছেন, তাদের ব্যবসার অনেক আইডিয়া আছে। কিন্তু তাদের মালিকানায় কোন জমি নেই। তাই তারা ব্যাংকে জমি মর্টগেজ দিতে পারছেন না, যার ফলে ঋণ পাচ্ছেন না। এই বিষয়গুলোকে সমাধান করতে হবে।

ওয়েন্ড সভাপতি ড. নাদিয়া বিনতে আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ইউরোপীয় ইউনিয়নের ডেপুটি হেড অব ডেলিগেশন ড. বার্নড স্পেনিয়ার, ইউএসএআইডি ফিড দ্যা ফিউচার বাংলাদেশ ট্রেড অ্যাক্টিভিটির চিফ অব পার্টি মার্ক শাইম্যান, এক্সপোর্ট রেডিনেস ফান্ড (ইআরএফ) কর্মসূচির টিম লিডার ডেত রাঙ্গানাইকালু।

অনুষ্ঠানে উদ্যোক্তারা নিজেদের অভিজ্ঞতা তুলে ধরার পাশাপাশি ব্যবসা পরিচালনার ক্ষেত্রে বিভিন্ন চ্যালেঞ্জের কথা বলেন। ভবিষ্যতে উদ্যোক্তা হতে নারীরা আরো বেশি করে এগিয়ে আসবেন বলে আশা প্রকাশ করেন তারা।

সব শেষে ওয়েন্ড’র পঞ্চম প্রতিষ্ঠা বাষির্কী ও আন্তর্জাতিক নারী উদ্যোক্তা দিবস ২০২২ অনুষ্ঠানটি সংগীত শিল্পী মেহরীন মাহমুদের সুরের মূর্ছনায় শেষ হয়।

আফসানা অভি,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here