শেষ হলো রাজশাহী বিভাগীয় এসএমই পণ্য মেলা ২০২৩

0

সাত দিনব্যাপী রাজশাহী বিভাগীয় এসএমই পণ্য মেলা ২০২৩ শেষ হয়েছে। বুধবার বিকেলে রাজশাহী সিটি কর্পোরেশনের গ্রীন প্লাজা চত্বরে মেলার সমাপনী পর্ব অনুষ্ঠিত হয়।

আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ্ এনডিসি। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল, পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন বিপিএম (বার), রাজশাহী সিটি কর্পোরেশনের সচিব মোঃ মশিউর রহমান, রাজশাহী চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি সভাপতি মাসুদুর রহমান রিংকু এবং উইমেন চেম্বার সভাপতি রোজেটি নাজনীন। রাজশাহী বিভাগীয় এসএমই পণ্য মেলা ২০২৩ এর সমাপনী আয়োজনে সভাপতিত্ব করেন এসএমই ফাউন্ডেশনের উপ-ব্যবস্থাপনা পরিচালক সালাহ উদ্দিন মাহমুদ।

প্রধান অতিথি তার বক্তব্যে উদ্যোক্তাদের নিজের আইডিয়া, সীমা অতিক্রম করে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানোর কথা বলেন। রাজশাহী জেলা প্রশাসক তার বক্তব্য বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের যুগে সকল উদ্যোক্তাকে নতুন নতুন আইডিয়া যুক্ত করতে হবে। প্রচলিত উদ্যোগ থেকে বের হয়ে নতুন উদ্যোগ গ্রহণের প্রতি তরুণদের ঝুঁকতে হবে। যা দেশের অর্থনীতিতে বড় ভূমিকা রাখবে।

গত ১২ জানুয়ারি রাজশাহী সিটি কর্পোরেশনের গ্রীন প্লাজা চত্বরে ‘স্থানীয় পণ্য কিনে হই ধন্য’ প্রতিপাদ্যকে সামনে রেখে শুরু হয়েছিল রাজশাহী বিভাগীয় এসএমই পণ্য মেলা ২০২৩। উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য, আধুনিক রাজশাহীর রূপকার ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

৬২টি স্টলে দেশীয় পণ্য নিয়ে উদ্যোক্তারা অংশ নিয়েছিলেন মেলায়। এর মধ্যে হাতে গোনা কয়েকজন উদ্যোক্তা ঢাকা, ময়মনসিংহ, টাঙ্গাইল ও রংপুর থেকে আসলেও সিংহভাগ রাজশাহীর স্থানীয় উদ্যোক্তাদের উপস্থিতি ছিল। মেলায় পাটপণ্য, বাঁশের তৈরি পণ্য, ক্লে পণ্য, শতরঞ্জি, পোশাক, হোম মেড খাবার, গহনা, হোম ডেকর আইটেম, লেদার গুডস আইটেম ও অর্গানিক প্রোডাক্টস স্টলগুলো দৃষ্টি আকর্ষণ করে। প্রতিদিন বিকেল থেকে রাত ৯টা পর্যন্ত মেলায় ছিল চোখে পড়ার মতো লোকসমাগম। মেলার শেষের দিন উদ্যোক্তাদের সাথে কথা বললে তারা উদ্যোক্তা বার্তাকে জানান, তাদের সেল আপডেট ভালো। পাশাপাশি নতুন অনেক বড়-বড় অর্ডার তারা পেয়েছেন। সবমিলিয়ে দারুণ অভিজ্ঞতা নিয়ে তারা ফিরছেন। রাজশাহী বিভাগীয় এসএমই মেলা ২০২৩ এ সর্বোচ্চ সেল আপডেট পাঁচ লক্ষ টাকা। স্টলটি রংপুর থেকে আগত ‘রংপুর ক্রাফট’।

সমাপনী আয়োজনের বক্তব্য পর্ব শেষে এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে কৃষি উন্নয়ন ব্যাংক ও ব্রাক ব্যাংক থেকে পাঁচজন উদ্যোক্তাকে ঋণ প্রদান করা হয়। দেড় লাখ থেকে পঁয়ত্রিশ লক্ষ টাকা পর্যন্ত লোন পেয়েছে প্রতিষ্ঠানগুলো।

রাজশাহী উদ্যোক্তাদের নেত্রী এবং রাজশাহী উইমেন চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি রোজেটি নাজনীন এসএমই মেলা রাজশাহীতে বছরে অন্তত দু’বার করার জন্য উর্ধতনদের কাছে ইচ্ছে প্রকাশ করেন।

তামান্না ইমাম
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here