বাণিজ‍্য মেলায় এক স্টলে ২০০ পণ্যের রঙ্গিন আয়োজন

0

প্রায় ৪০ জন নারী উদ‍্যোক্তার আয়োজনে দেশীয় ঐতিহ্যের ছোঁয়া আনন্দ মেলায়। বাণিজ‍্য মেলার দিন যত গড়াচ্ছে, ততই ক্রেতাদের ভিড় বাড়ছে এই স্টলে।

এ যেন এক আনন্দ মেলার আয়োজন। ছোট চুলের ক্লিপ, মালা থেকে শুরু করে শাড়ি কিংবা নকশীকাঁথা সব মিলবে এক সঙ্গে। একই স্টলে ছোট বড় প্রায় ২০০ রকমের পণ্যেন পসরা নিয়ে বসেছেন উদ‍্যোক্তারা। ত্রিশ টাকার ক্লিপ থেকে শুরু করে এগারো হাজার টাকার শাড়ি মিলছে এই আনন্দ মেলার স্টলে।

সব পণ্যের কারিগর ৪০ জন ক্ষুদ্র উদ‍্যোক্তা। তাদের প্রায় সবাই নারী, রয়েছেন ট্রান্সজেন্ডারও। নানা প্রান্ত থেকে উদ‍্যোক্তারা তাদের হাতে তৈরি পণ্য সামগ্রী নিয়ে হাজির হয়েছেন বাণিজ‍্য মেলার একই ছাদের নিচে।

আনন্দ মেলার স্টলে পাট, চামড়া, সুতার তৈরি পণ্যে রয়েছে দেশীয় ঐতিহ্যের ছোঁয়া, রয়েছে ক্ষুদ‍্র নৃগোষ্ঠির বিশেষ ধরনের পোশাকও। পাটের গহনা, পুতির গহনা, ব‍্যাগেও রয়েছে নতুনত্বের ছোঁয়া। এছাড়া রয়েছে হ‍্যান্ডপ্রিন্ট শাড়িসহ পাটের জুতা। গ্রাম বাংলার ঐতিহ্য নকশীকাঁথাও ও মিলবে এখানে।

একেবারে দেশীয় খাবারের মিলন মেলাও বসেছে আনন্দ মেলার স্টলে, রয়েছে প্রায় ৫০ ধরনের খাবার। এছাড়া নানা রকম মসলাসহ শুকনো সরিষার গুঁড়ো যা এবারই প্রথম এনেছেন উদ‍্যোক্তারা। বাণিজ‍্য মেলায় আনন্দ মেলার ক্রেতাদের জন‍্য রয়েছে ৫ থেকে ১৫ শতাংশ মূল্য ছাড়।

বিক্রেতারা বলছেন, মেলার দিন বাড়ার সাথে সাথে বাড়ছে ক্রেতার সমাগম। এবারের বাণিজ‍্য মেলায় আগের চেয়ে বেশি ব‍্যবসার আশা করছেন তারা।

আনন্দ মেলার উদ‍্যোক্তা শারমিন স্বরনী বলেন, ‘ইউএনডিপি আনন্দ মেলা থেকে এখানে আমরা প্রায় চল্লিশজন উদ‍্যোক্তা বিভিন্ন রকমের পণ্য নিয়ে একত্রিত হয়েছি। ক্রেতারা আনন্দ মেলার স্টলে আসলে খুব আনন্দ নিয়ে কেনাকাটা করেন, কারণ এখানে তারা এক সাথে এক ছাদের নিচে সব ধরনের পণ্য পেয়ে থাকেন। আমি কাজ করছি পোশাক নিয়ে, গতবারও বাণিজ‍্য মেলায় আমরা আনন্দ মেলা থেকে অংশগ্রহণ করেছিলাম, খুব ভালো সাড়া পেয়েছি, এবারও তেমন সাড়া পাচ্ছি।’

উদ‍্যোক্তা রিনা খানম বলেন, ‘আমি মসলা নিয়ে কাজ করছি। মেলায় এসেছি বিভিন্ন হাতে তৈরি পণ্য নিয়ে। এবারই প্রথম আমি বাণিজ‍্য মেলায় অংশগ্রহণ করেছি। অনেক ভালো সাড়া পাচ্ছি। বিশেষ করে আমার পণ্যের মধ‍্যে ঘি,গরম মসলা ও মধু বিক্রি হচ্ছে বেশি। আমি খুবই খুশি।’

আনন্দ মেলার উদ‍্যোক্তাদের এই কার্যক্রমে সামিল জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি ইউএনডিপি। বিভিন্ন সুযোগ সুবিধাসহ উদ‍্যোক্তাদের ব‍্যবসা প্রসারেও কাজ করছে তারা। আয়োজকরা বলছেন, দেশীয় পণ্যের প্রচার এবং নারী উদ‍্যোক্তাদের প্রসারের উপযুক্ত জায়গা এই বাণিজ‍্য মেলা।

আফসানা অভি
উদ‍্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here