একটি হারবাল হেনা প্যাক দিয়ে উদ্যোগের শুরু

0
উদ্যোক্তা জান্নাতুল ফেরদৌসী

অন্য সবার থেকে নিজেকে একটু ভিন্নভাবে যারা প্রকাশ করেন তারাই মূলত উদ্যোক্তা হন। উদ‍্যোক্তা জান্নাতুল ফেরদৌসী নিজেকে একটু আলাদাভাবে তুলে ধরতে চেষ্টা করেছেন সব সময়। প্রতিনিয়ত তিনি চেয়েছেন নিজের মন কী চায় সেটা বুঝতে। অনেক আগে থেকে মনের ভেতরে উদ‍্যোক্তা হওয়ার বাসনা ছিল তার, সেই ডাকে সাড়া দিয়েই উদ‍্যোক্তা হয়েছেন বলে জানালেন জান্নাতুল ফেরদৌসী।

তিনি বলেন: অনার্সে পড়ার সময়ে প্রথমে একটা বুটিকস হাউজ দিয়েছিলাম, কিন্তু তখনো পুরোপুরি উদ‍্যোক্তা হয়ে উঠিনি। করোনার সময়েই আসলেই উদ্যোক্তা হওয়ার কথা মাথায় আসে। তখনই অনলাইনে “নারী কাহন” নামে একটা পেজ খুলে উদ‍্যোক্তা জীবনের যাত্রা শুরু।

জান্নাতুলের প্রতিষ্ঠান “নারী কাহন”এ রয়েছে হোম মেড ভেষজ হারবাল পণ্য। তিনি তার পণ্য পুরোটাই নিজে তৈরি করেন। মাত্র ১,২৫০ টাকা দিয়ে জান্নাতুল উদ‍্যোগ শুরু করেছিলেন। প্রথম যখন শুরু করেন তখন শুধুমাত্র একটা হারবাল হেনা প্যাক দিয়ে শুরু করেছিলেন। হেনা প‍্যাকসহ বতর্মানে জান্নাতুল ফেস প‍্যাক ও হারবাল তেল নিয়ে কাজ করছেন,এছাড়া নিজস্ব ডিজাইন করা কিছু পোশাক রয়েছে তার ‘নারী কাহনে’। যেমন: ব্লকের থ্রিপিস, শাড়ি, স্কার্ট, পাঞ্জাবি ইত‍্যাদি।

জান্নাতুল ফেরদৌসী বলেন, “মূলত আমি অনলাইনেই আমার পণ্য বিক্রি করি। প্রতিমাসে ২০ থেকে ২৫ হাজার টাকার হারবাল পণ্য বিক্রি হয়।”

দেশের নানা প্রান্তে তার পণ্য যাচ্ছে। সেই সাথে পরিচিতজনের মাধ্যমে বিভিন্ন দেশে তিনি পণ্য পাঠিয়ে থাকেন। বর্তমানে পণ্যের পরিচিতি বাড়াতে তিনি বিভিন্ন মেলায়ও অংশগ্রহণ করছেন বলে জানান।

উদ‍্যোক্তা জান্নাতুল বলেন, “আমি একসাথে ৩৫-৪০ হাজার টাকার হারবাল পণ্য তৈরি করি। অনেক সময় তিনটি পণ্য মিলে একটি কম্বো সেট করেও বিক্রি করি। তবে ৩০টার বেশি কম্বো সেট আমি তৈরি করি না।”

তিনি জানান, তার ভেষজ হারবাল পণ্য ব‍্যবহারের মাধ‍্যমে খুশকি দূর হবে, চুল পড়া বন্ধ হয়ে নতুন চুল গজাবে। ফেস প‍্যাকের মাধ‍্যমে মুখের স্পট দূর হবে বলেও তিনি জানান।

স্মৃতিচারণ করে জান্নাতুল বলেন: আমি আমার প্রথম পণ্য অফলাইনে ৩০০ টাকা দিয়ে সেল করেছিলাম। তারপর অনলাইনে প্রথম সেল করি ৯০০ টাকার পণ্য। উই গ্রুপের এক আপু গাজীপুর থেকে অর্ডার করেছিলেন। তখন থেকেই আসলে উদ‍্যোক্তা হবার উৎসাহটা আরো বেড়ে যায়।

কুমিল্লার মেয়ে জান্নাতুলের জন্ম ও বেড়ে উঠা ঢাকার মিরপুরে। বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি থেকে তিনি এমবিএ করেছেন।

তরুণ উদ্যোক্তাদের জন‍্য জান্নাতুল ফেরদৌসী বলেন, “নিজেকে দক্ষ জায়গায় দেখতে চাইলে পরিশ্রম আর মেধা দিয়ে নিজেকে দক্ষ করে গড়ে তুলতে হবে, তবেই সাফল্য এসে ধরা দেবে।”

ভবিষ্যৎতে উদ‍্যোক্তা জান্নাতুল ফেরদৌসী ভেষজ হারবাল পণ্য নিয়ে আরও সামনে এগিয়ে যেতে চান। সেই সাথে আর দশজন সফল উদ্যোক্তার সারিতে দেখতে চান নিজেকে।

আফসানা অভি
উদ‍্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here