মডেলিং ছেড়ে হয়ে ওঠেন সফল সামাজিক উদ্যোক্তা

0

একজন উদ্যোক্তা পারে তার সমাজকে বদলে দিতে। আর একজন উদ্যোক্তা সংগঠক পারে শত শত উদোক্তা তৈরির মাধ্যমে পুরো দেশটাকে বদলে দিতে। এমনই অসামান্য অবদান রেখে চলেছেন আমাদের উদ্যোক্তা প্রীতি ইসলাম পারভীন।

মডেলিং ছেড়ে উদ্যোক্তা প্রীতি গড়ে তুলেছেন ‘প্রীতি যুব কল্যাণ সংস্থা’। সংস্থা করে প্রথম দিকে পান নি তেমন আর্থিক সহায়তা। তাই বলে থেমে যান নি উদ্যোক্তা প্রীতি। সংগঠনের সদস্যদের মাসিক চাঁদা, নিজের উদ্যোগে একের পর এক উদ্যোগ নিয়েছেন।

ক্যান্সারের বিপক্ষেও হার না মানা উদ্যোক্তা নতুন করে প্রজেক্ট নিয়ে বেকার, অসহায়দের পাশে দাঁড়িয়েছেন। আয়োজন করেছেন ফ্রি টেনিং ক্যাম্পের। প্রতিবন্ধীদের জন্য নিয়েছেন উদ্যোগ। সমাজের অসহায় মেয়ে, স্বামীর দ্বারা নির্যাতিত মহিলাদের জন্য ট্রেনিং এর ব্যবস্থা করে জীবিকা উপার্জনের পথ খুলে দিয়েছেন। এই করোনা পরিস্থিতিতে তিনি প্রায় ৩০০পরিবারের জন্য এক সপ্তাহের খাদ্য দ্রব্য ও অন্যান্য সুরক্ষা সামগ্রী পৌঁছে দেন। এসবই করেছেন উদ্যোক্তা মমতাময়ী ভালোবাসা থেকে। উদ্যোক্তা জানান, তিনি সমাজ বদলের যে আআন্দোলনে নেমেছেন, শেষ নিশ্বাস পর্যন্ত তা এগিয়ে নিয়ে যেতে চান।

অদম্য এই সামাজিক উদ্যোক্তা তার সংস্থার মাধ্যমে ৮জন এতিম মেয়ে শিশুর সমস্ত দায়িত্ব নিয়েছেন। জাতীয় ও বিশেষ দিবসে আশেপাশের মানুষের অংশগ্রহণে বৃক্ষ রোপন কর্মসূচী ও মাদক নিয়ে আলোচনা সভা, মুজিব শত বার্ষিকী পালন সহ আরও শত আনুষ্ঠানিকতা।

ব্যক্তি হিসেবে উদ্যোক্তা প্রীতি বুটিক, লেদার নিয়ে কাজ করেন। এছাড়াও, বর্তমানে ৪৯২ উপজেলা থেকে শত শত মেয়েরা উদ্যোক্তা প্রীতির নেতৃত্বে কারিগরী শিক্ষাবোর্ডের অধীনে ট্রেনিং, বিউটি পার্লার ট্রেনিং নিচ্ছে। ট্রেনিং শেষে নিজের এলাকায় প্রতিষ্ঠা করছে আপন কর্মভূবন। এতোসব সামাজিক উদ্যোগের জন্য প্রীতি ইসলাম পারভীন পেয়েছেন অসংখ্য সম্মাননা।

এক নজরে আমাদের উদ্যোক্তার যত অর্জন:
১. শিল্প মন্ত্রণালয় থেকে জাতীয় সম্মাননা
২. ন্যাশনাল প্রোডাক্টিভিটি ও কোয়ালিটি এক্সিলেন্স এওয়ার্ড ২০১৭
৩. বীর মুক্তিযোদ্ধা তারামন বিবি সম্মাননা
৪. মাদার তেরেসা স্মৃতি পদক ২০১৯
৫. মাদার তেরেসা শাইনিং এওয়ার্ড ২০১৯
৬. হিউম্যান রাইটস লিগাল এইড সোসাইটি সম্মাননা
৭. শেরে বাংলা স্মৃতি পদক
৮. মাওলানা ভাষানী মানব হিতৈষী সম্মাননা

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here