ব্র্যাক ‘উদ্যোক্তা ১০১’ ট্রেড মেলা ২০২৩

0

উদ্যোক্তাদের অনন্য ব্যবসায়িক দক্ষতা উন্নয়নে আয়োজন করা হয় ‘ব্র্যাক উদ্যোক্তা ১০১’ ট্রেড মেলা ২০২৩। আধুনিক এবং সফল উদ্যোক্তা তৈরির জন্য এ কর্মসূচিতে অংশগ্রহণকারীরা অত্যাধুনিক প্রযুক্তি এবং ব্যবসায়িক মডেল ব্যবহার করে নতুন পণ্য এবং পরিষেবা বিকাশ, পিচ ও লঞ্চ করার জন্য জ্ঞান এবং ক্ষমতা অর্জন করতে সক্ষম হবেন। উদ্যোক্তাদের সুযোগগুলো উন্মোচন করতে এবং সফল উদ্যোগগুলোকে এগিয়ে নিতে দু’দিনের এ মেলার আয়োজন করা হয়।

‘উদ্যোক্তা ১০১’ কোর্সে অংশগ্রহণকারীদের ইউনিক পণ্য প্রদর্শনের জন্য রাজধানীর মহাখালীতে ব্র্যাক ইউনিভার্সিটি অডিটোরিয়ামে ২৮ ফেব্রুয়ারি ও ১ মার্চ ‘উদ্যোক্তা ১০১’ ট্রেড মেলা ২০২৩ এর আয়োজক ব্র‍্যাক ব্যাংক এবং ব্র‍্যাক ইউনিভার্সিটি।

এ প্রসঙ্গে ব্র্যাক ইউনিভার্সিটির এন্ট্রেপ্রেনিউর ডেভেলপমেন্ট ফোরামের ভলান্টিয়ার মুনতাসীর মামুন বলেন: ‘উদ্যোক্তা ১০১’ ট্রেড মেলাটি পরিচালনা করছে ব্র্যাক ইউনিভার্সিটি, সহায়তায় আছে ব্রাক ব্যাংক ও ব্র্যাক বিজনেস গ্রুপ। মূলত ইউনিক পণ্য তৈরি এবং স্কিল বাড়ানোর জন্য ৩৫ জন নারী উদ্যোক্তাকে নিয়ে এ আয়োজনটি করা হয়েছে। এছাড়াও প্রতিটি কোর্সে উদ্যোক্তারা কিভাবে বিজনেস এগিয়ে নিয়ে যাবেন, পাশাপাশি একজন সফল উদ্যোক্তা হওয়ার জন্য কী কী বিষয় পর্যবেক্ষণ করে চলতে হয় ও ইউনিক পণ্য তৈরি কৌশলের প্রশিক্ষণও দেওয়া হয়েছে। আমরা আশা করছি এ কোর্স এবং এ ফেয়ারটি তাদের জন্য উপকৃত হবে।

শ্রাবণী কালেকশনের স্বত্ত্বাধিকারী উদ্যোক্তা সুমাইয়া শ্রাবণের শান্তা বলেন: আমি ‘উদ্যোক্তা ১০১’ কোর্স করি। এরপর যৌথ উদ্যোগের আয়োজনে অংশগ্রহণ করেছি। এখানে আমরা বিভিন্ন রকমের সাশ্রয়ী মূল্যের পণ্য প্রদর্শন করেছি। এখানে ছাত্র-ছাত্রীরা এসে আমাদের পণ্যের অনেক প্রশংসা করে গেছে এবং কেনাকাটাও করেছে। বিশেষ করে এই কোর্সের মাধ্যমে আমরা কিভাবে মার্কেটিং করবো, বায়ার কালেক্ট করবো ও ব্যালেন্স শিট তৈরি করবো– এসব প্রশিক্ষণ আমাদের দেওয়া হয়েছে। এছাড়াও একজন সফল উদ্যোক্তা হিসেবে কিভাবে এগিয়ে যেতে হবে সে ধারণাও দেওয়া হয়েছে।

উদ্যোক্তা রিনা জাহান বলেন, ‘আমি মূলত টাইডাই হ্যান্ড পেইন্ট নিয়ে কাজ করছি। পাশাপাশি আমি ইউনিক পাটের গহনা নিয়েও কাজ করছি। প্রায় দুই বছর যাবত কাজ করছি। এই সব পণ্য নিয়ে আমি এখানে অংশগ্রহণ করেছি। বেশ ভালোই সাড়া পাচ্ছি। এ ধরনের আয়োজন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য বেশ ভালো হবে বলে মনে করছি।’

এ আয়োজনে ছাত্র-ছাত্রীদের জন্য সাশ্রয়ী মূল্যে বেশ কয়েকটি স্টলে খাদ্যপণ্যের উদ্যোক্তারা নানা ধরনের ফুড নিয়ে অংশগ্রহণ করেছেন। ফুড আইটেমের মধ্যে ছিল হাতে তৈরি আচার, বাদাম, রেডিমেড চাল ভাজা। এছাড়াও ছিল পোশাক, পাটের গহনা, কুশিকাটার টিশু বক্স, কুশন কাভার, সিলভার গহনা, শাড়ি সালোয়ার-কামিজ, কোমর তাঁতের বোনা পিনোনের পোশাক।

মেহনাজ খান,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here