বিসিক ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে সেবা প্রদানের লক্ষ্যে সমঝোতা

0

বিসিক ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে সেবা প্রদানের লক্ষ্যে বিসিক, বাংলাদেশ ব্যাংক ও যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তরের মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।

মঙ্গলবার (২০ জুন) বিসিক প্রধান কার্যলয়ের বোর্ডরুমে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেন বিসিক চেয়ারম্যান মুহঃ মাহবুবর রহমান, হুসনে আরা শিখা, পরিচালক (বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগ), বাংলাদেশ ব্যাংক ও শেখ শোয়েবুল আলম এনডিসি, নিবন্ধক, যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তর।

বিসিক ওয়ান স্টপ সার্ভিস সিস্টেমের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের প্রদানযোগ্য সেবাসমূহ
ক) এ সমঝোতা স্মারক পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি করবে এবং ‘ওয়ান স্টপ সার্ভিস আইন, ২০১৮’ ও এর অধীন বিধিমালা অনুসরণ করে নির্ধারিত সময়ে বাংলাদেশ ব্যাংক নিম্নোক্ত সেবাসমূহ প্রদান করবে:
১.বিসিকের নিবন্ধিত বেসরকারি শিল্প প্রকল্প কর্তৃক Off-Shore Banking Unit (OBU) হতে বৈদেশিক মুদ্রায় মেয়াদী ঋণ গ্রহণের অনুমতি;
২.Stock Exchange এ অ-তালিকাভূক্ত কোম্পানিতে নিবাসী হতে অনিবাসী, অনিবাসী হতে নিবাসী এবং অনিবাসী হতে অনিবাসীর অনুকূলে শেয়ার ইস্যু/হস্তান্তর সংক্রান্ত বিষয় পরীক্ষণ;
৩.Stock Exchange এ অ-তালিকাভূক্ত কোম্পানিতে অনিবাসী কর্তৃক ধারণকৃত শেয়ার নিবাসীর নিকট বিক্রয়ের ফলে প্রাপ্ত বিক্রয়লব্ধ অর্থ এবং কোম্পানি অবলুপ্তির ক্ষেত্রে আনুপাতিক হারে অবশিষ্ট অর্থ বিদেশে প্রত্যাবাসন;
৪.অনিবাসী বিনিয়োগকারীর অনুকূলে প্রফিট ও ডিভিডেন্ড প্রত্যাবাসন;
৫.সাধারণ প্রাধিকার বহির্ভূত কনসাল্ট্যান্সি ফি প্রেরণ সংক্রান্ত অনুমতি;
৬. রয়্যালটি বা কারিগরি জ্ঞান বা কারিগরি সহায়তা ফি, ফ্রান্সাইজ ফি ব্যতীত সমজাতীয় অন্যান্য ব্যয়/ফি প্রেরণ সংক্রান্ত অনুমতি;
৭.বিসিক এলাকায় কার্যরত বিদেশি প্রতিষ্ঠানের ব্রাঞ্চ/লিয়াজোঁ/রিপ্রেজেন্টেটিভ অফিস কর্তৃক তাদের হেড অফিস হতে গৃহীত ঋণের অর্থ পরিশোধ সংক্রান্ত অনুমতি;
৮.বিসিক এলাকায় কার্যরত ব্রাঞ্চ/লিয়াজোঁ/রিপ্রেজেন্টেটিভ অফিস বন্ধ হলে অবশিষ্ট (residual) অর্থ বিদেশে প্রত্যাবাসন সংক্রান্ত অনুমতি;
৯.ক) প্রয়োজনীয় অন্যান্য আর্থিক পরিষেবা (যদি থাকে)।
খ) বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রদেয় সেবাসমূহ বিসিকের ওয়ান স্টপ সার্ভিস (OSS) পোর্টালের মাধ্যমে প্রদানের জন্য বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।
গ) সার্ভার টু সার্ভার সংযোগ স্থাপনের মাধ্যমে বিসিক এবং বাংলাদেশ ব্যাংক পারস্পরিক তথ্য আদান-প্রদান করবে।
ঘ) অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (API) এর উপর ভিত্তি করে XML বা JSON ও অন্যান্য ফরম্যাটে তথ্য আদান-প্রদান উপযোগী সিস্টেম নির্মিত হবে। প্রয়োজনে ওএসএস সিস্টেমকে অধিকতর কার্যকর ও দক্ষ করার জন্য উভয়পক্ষের পারস্পরিক সমঝোতার ভিত্তিতে ফরম্যাট/টেমপ্লেট ব্যবহার করবে।
ঙ) API এর মাধ্যমে তথ্য আদান-প্রদানকালে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করবে।
চ) সেবা গ্রহণকারীদের প্রয়োজনীয় সেবা প্রদানের জন্য বাংলাদেশ ব্যাংক এবং বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) অনলাইনে প্রাসঙ্গিক তথ্য বিনিময় করবে।
ছ) প্রাসঙ্গিক তথ্য বিনিময়ের উদ্দেশ্যে বিসিক ও বাংলাদেশ ব্যাংক স্ব স্ব অংশের জন্য প্রয়োজনীয় কারিগরি জনবল নিযুক্ত করবে। তাছাড়া উভয়পক্ষ নিজ নিজ খরচে নিজস্ব আইটি সিস্টেম স্থাপন, সংরক্ষণ, মেরামত ও উন্নয়ন করবে এবং অনলাইন সিস্টেম নিরবচ্ছিন্ন চালু রাখার জন্য প্রয়োজনীয় অবকাঠামো স্থাপন ও সংরক্ষণ করবে।
জ) একটি যাচাই প্রক্রিয়ার মাধ্যমে পক্ষদ্বয়ের অনলাইন সিস্টেমের API এবং সংরক্ষিত তথ্যের যথার্থতা পরীক্ষা করবে।
ঝ) ওএসএস এ ব্যবহারের জন্য বিসিকের চাহিদা মাফিক বাংলাদেশ ব্যাংক বিধি মোতাবেক প্রাসঙ্গিক ডেটা, তথ্য, দলিল, ফরম এবং অ্যাপ্লিকেশন সরবরাহ করবে।
ঞ) উভয় পক্ষ তাদের পারস্পরিক প্রয়োজনে বিভিন্ন প্রতিবেদন, প্রকাশনা ও অন্যান্য ডিজিটাল তথ্য বিনিময় করবে।
ট) ওএসএস এ ব্যবহারের নিমিত্ত তথ্য সংগ্রহের জন্য প্রথম পক্ষ কর্তৃক প্রণীত ফরম, প্রশ্নমালা অথবা অন্য ডকুমেন্ট (যা তথ্য সংগ্রহের জন্য উপযুক্ত বলে প্রতীয়মান হবে) অনুযায়ী ২য় পক্ষ তথ্যাদি ১ম পক্ষকে সরবরাহ করবে।

বিসিক ওয়ান স্টপ সার্ভিস সিস্টেমের মাধ্যমে RJSC এর প্রদানযোগ্য সেবাসমূহ
(ক) নামের ছাড়পত্র; (খ) সার্টিফিকেট অব ইনকর্পোরেশন; (গ) সার্টিফিকেট অব কমেন্সমেন্ট অব বিজনেস
(ঘ) আর্টিক্যালস অব এসোসিয়েশন অনুমোদন; (ঙ) মেমোরেন্ডাম অব এসোসিয়েশন অনুমোদন; (চ) শেয়ার ট্রান্সফার; (ছ) মেমোরেন্ডাম/আর্টিক্যালস অব এসোসিয়েশন সংশোধনীচ; (জ) পরিচালক পরিবর্তন;(ঝ) অনুমোদিত মূলধন বৃদ্ধি করা।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগের যুগ্মপরিচালক মো: আমিরুল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের উপপরিচালক বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগের আশরাফুল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের পিএএ প্রোগ্রামার জিকরা আমিন, যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তর মুহাম্মদ শফিকুল ইসলাম, উপনিবন্ধক যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তর কাজী মাহবুবুর রশিদ, পরিচালক, দক্ষতা ও প্রযুক্তি, বিসিক; প্রকৌশলী মোহাম্মদ দেলোয়ার হোসেন, বিসিক আইসিটি সেল প্রধান অখিল রঞ্জন তরফদার মহাব্যবস্থাপক বিপণন বিভাগের ড. মোঃ ফরহাদ আহম্মেদ, মহাব্যবস্থাপক, পরিকল্পনা ও গবেষণা বিভাগ। বিসিক, বাংলাদেশ ব্যাংক ও যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদপ্তরের ঊর্ধতন কর্মকর্তারাও সেসময় উপস্থিত ছিলেন।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here