“বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) ২০২১”

0

মুজিববর্ষে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প (iDEA)” আয়োজন করছে “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) ২০২১”। এ-উপলক্ষে আজ একটি ভার্চুয়াল সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনের শুরুতে স্পন্সরদের সঙ্গে পরিচয় করিয়ে দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি তরুণ উদ্যোক্তা ও উদ্ভাবকদের ডিজিটাল বাংলাদেশের অগ্রসৈনিক হিসেবে ঘোষণা করেছেন। তিনি বলেছেন, “উচ্চ শিক্ষায় না গিয়ে উচ্চমার্ধ্যমিক উত্তীর্ণ হয়েই তারা হাইটেক পার্কের মাধ্যমে উদ্ভাবনী বাংলাদেশ গড়ে তুলবে। আর “বঙ্গবন্ধু ইনোভেশন গ্রান্ট”-এর মাধ্যমে দেশ এবং বিশ্বের প্রয়োজনীয় সেবা উপহার দেবে এই উদ্যোক্তারাই”।

এরপর একে একে বক্তব্য রাখেন ই-ভ্যালির সিইও মোহাম্মাদ রাসেল, ওয়ালটন ডিজিটেক-এর নির্বাহী পরিচালক প্রকৌশলী লিয়াকত আলী, স্টার্টআপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক টিনা এফ জাবিন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইডিয়া প্রকল্প পরিচালক আব্দুর রাকিব। এসময় সংযুক্ত ছিলেন আইসিটি বিভাগের জ্যেষ্ঠ পরিচালক এন.এম.জিয়াউল আলম।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেবের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রতিযোগিতার বিস্তারিত তুলে ধরেন ‘বিগ’ সমন্বয়ক সিদ্ধার্থ গোস্বামী। তিনি জানান, ১২ জুন থেকে ১৬ জুন পর্যন্ত বুটক্যাম্প, ২০ জুন থেকে আজকের ঘোষিত ৬৫ টি স্টার্ট-আপদের নিয়ে শুরু হবে রিয়েলিটি শো। আর সেপ্টেম্বরে হতে পারে গালা ইভেন্ট।

অনুষ্ঠানে জানানো হয়, বিগ-২০২১ প্রতিযোগিতায় বাংলাদেশসহ ১৪২টি দেশে ক্যাম্পেইন শেষে প্রাথমিক পর্যায়ে দেশ-বিদেশ থেকে ৭,০০০-এরও বেশি স্টার্ট-আপ আবেদন করে যেখান থেকে আন্তর্জাতিক পর্যায়ে ৫৬টি দেশ থেকে মোট ২৫৫টি প্রকল্প প্রাথমিক ভাবে বাছাই করা হয়। সেখান থেকে দুই দফায় বাছাই শেষে ইতোমধ্যে নির্বাচন করা হয়েছে সেরা ১০টি আন্তর্জাতিক পর্যায়ের স্টার্ট-আপ, যারা সরাসরি যাবে গ্র্যান্ড ফিনালেতে।

অপরদিকে, দেশিয় পর্যায়ে স্টার্ট-আপ বাছাই হয় প্রাথমিকভাবে দুই দফায়। প্রথম পর্যায়ে ২৮ জন বিচারক ৫টি স্ক্রিনিং বোর্ডের মাধ্যমে বাছাই করেন ২৮৬টি দেশীয় স্টার্ট-আপ। সরকারি-বেসরকারি ৩৫ জন অভিজ্ঞ বিচারক ৬টি প্যানেলে বিভক্ত হয়ে এই স্টার্টআপগুলো থেকে বেছে নেন সেরা ৬৫টি স্টার্টআপ।

এছাড়া আইডিয়া প্রকল্পের আওতাভুক্ত পোর্টফলিও স্টার্ট-আপের সেরা আরও ১০টি স্টার্ট-আপ অর্থাৎ মোট ৪৬টি স্টার্ট-আপকে নিয়ে হবে “বিগ ২০২১ গ্র্যান্ড ফিনালে”।

সবশেষে সেরা একটি স্টার্ট-আপ পাবে বিশেষ সম্মাননা এবং এক লাখ ইউএস ডলার সমমূল্যের অর্থ পুরস্কার। একই সাথে এই রিয়েলিটি শো’র মাধ্যমে নির্বাচিত হওয়া ২৬টি র্স্টাট-আপ ও আন্তর্জাতিক পর্যায় থেকে নির্বাচিত ১০টি বিজয়ী র্স্টাট-আপ প্রত্যেকে পাবে আইডিয়া প্রকল্পের আওতায় ১০ লাখ টাকা করে অনুদান।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here