সমাজের অনেক অবহেলিত নারীদের বিভিন্ন  বঞ্চনার হাত থেকে রক্ষার জন্য তাদের স্বাবলম্বী করতে, সামাজিক সচেতনতা, দৃষ্টিভঙ্গির ইতিবাচক পরিবর্তন, নারীর আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন, নির্যাতনের শিকার নারীর সুরক্ষা সেবা, প্রতিকার এবং পুনর্বাসন এর ব্যবস্থা ইত্যাদি বিষয় নিয়ে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন উদ্যোক্তা কোহিনূর ইয়াসমিন কাজ করছেন সুদীর্ঘ দিন ধরে।

সম্প্রতি ইউএন উইমেন বা জাতিসংঘ লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতাবিষয়ক সংস্থার সাথে উদ্যোক্তা কোহিনূর ইয়াসমিন কাজ করছেন। এই প্রজেক্টে প্রায় ২০০ নারী কর্মী প্রশিক্ষণ পাবে এবং যেখানে কর্মীরা তার পছন্দ অনুযায়ী কাজের প্রশিক্ষণ পাবেন। সাথে থাকা-খাওয়ার সুন্দর বন্দোবস্ত হবে এবং পরবর্তীতে তারা কোহিনূর ইয়াসমিনের প্রতিষ্ঠানে চাকরিও পাবেন।

আজ সকালে শুরু হয় এই ২০০ নারী কর্মীর প্রশিক্ষণ পর্বের প্রথম ধাপ। প্রথম ধাপে সকালে ১৫ জন এবং বিকেলে ১৫ জন তিন মাসব্যাপী প্রশিক্ষণ গ্রহণ করবেন। কয়েকদিনের মধ্যেই দ্বিতীয় ধাপের প্রশিক্ষণ পর্ব শুরু হবে বলে জানান প্রতিষ্ঠানের নির্বাহী প্রধান কোহিনূর ইয়াসমিন।

তিনি বলেন, ড্রাইভিং থেকে শুরু করে টেইলরিং বিউটিফিকেশনসহ বিভিন্ন সেলাই এবং হাতের কাজের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। তবে প্রথমে পাট পণ্যের সেলাই এবং হস্তশিল্পের প্রশিক্ষণ দিয়ে শুরু হলো আজ থেকে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব দুলাল কৃষ্ণ সাহা, সচিব, জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ, প্রধানমন্ত্রী কার্যালয়। বিশেষ অতিথির জনাব মির্জা নুরুল গনি শোভন, সিআইপি, চেয়ারম্যান, আইএসআইএসসি, জনাব মুনসুর হাসান খন্দকার, ভাইস চেয়ারম্যান, আইএসআইএসসি, জনাব মাহবুবুল ইসলাম, মেম্বার সেক্রেটারী, আইএসআইএসসি।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here