অনলাইনের মাধ্যমে শিল্প নিবন্ধনের আবেদনপত্র গ্রহণ করে কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র, মাঝারি ও বৃহৎ শিল্পের ই-নিবন্ধন প্রদান করছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)। আজ বিসিকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হলো শিল্প নিবন্ধন সহজিকরণ ও নিবন্ধন সনদ প্রদান অনুষ্ঠান। বিসিকের শিল্প উন্নয়ন ও সম্প্রসারণ এর পরিচালক মোঃ খলিলুর রহমানের সভাপতিত্বে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিসিকের চেয়ারম্যান জনাব মোঃ মোশতাক হাসান এনডিসি। পুরো আয়োজনটির নিয়ন্ত্রক হিসেবে কাজ করেছে সম্প্রসারণ শাখা, বিসিক, ঢাকা।

জনাব মোঃ মোশতাক হাসান এনডিসি, চেয়ারম্যান, বিসিক

অনলাইনে ই-নিবন্ধন কর্মসূচির আওতায় এ কার্যক্রম চালু করতে যাচ্ছে বিসিক। বিসিক আইসিটি সেলে শিল্পের ই-নিবন্ধনের পাইলট কার্যক্রম শুরু হয়েছে। আশা করা হচ্ছে এই মাসের শেষ সপ্তাহে ই-নিবন্ধন কার্যক্রম পুরোদমে চালু করতে পারবে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন ক্ষুদ্র ও কুটির শিল্পের পোষক সংস্থা বিসিক।

দুপুরে বিসিক সম্মেলন কক্ষে সম্প্রসারণ বিভাগ আয়োজিত শিল্প নিবন্ধন সেবা সহজিকরণ ও নিবন্ধন সনদ প্রদান অনুষ্ঠান শেষে কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র, মাঝারি ও বৃহৎ শিল্পের ই-নিবন্ধন পাইলট কার্যক্রম শুরু হয়।

শিল্প নিবন্ধন সেবা সহজিকরণ ও নিবন্ধন সনদ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত বিসিক চেয়ারম্যান মোঃ মোশতাক হাসান, এনডিসি দেশের বিভিন্ন প্রান্ত হতে আগত উদ্যোক্তাদের উদ্দেশ্যে আরো বলিষ্ঠ সহায়তা প্রদানের আশ্বাস প্রদান করেন। তবে এই সহায়তা প্রাপ্তি আরো সহজ হবে যখন তারা বিসিকের নিবন্ধন গ্রহন করবেন।

বক্তব্যে বিসিক চেয়ারম্যান আরো বলেন, শিল্প নিবন্ধন সেবা সহজিকরণের লক্ষ্যে বিসিক ই-নিবন্ধব সেবা চালু করতে যাচ্ছে। ই-নিবন্ধন সেবা চালু হলে শিল্প উদ্যোক্তাগণ ঘরে বসেই শিল্পের নিবন্ধন নিতে পারবেন। বিসিক পরিচালনা পর্ষদের সদস্যবৃন্ধ ও প্রতিটি বিভাগ ও শাখা প্রধানগণ এ সময় উপস্থিত ছিলেন। একটি পরিসংখ্যান বলে, সারা বাংলাদেশের ৭৮ লক্ষ ক্ষুদ্র ও মাঝারী উদ্যোক্তাদের মাঝে মাত্র ২৫লক্ষ উদ্যোক্তাদের সরকারি নিবন্ধন আছে। বিসিকের এই কর্মসূচী আগামীতে নিবন্ধিত অসংখ্য উদ্যোক্তাদের এক করতে পারবে বলে প্রত্যাশা করছে।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here