দু’দিনের হুর নুসরাত শরৎ উৎসব

0

রাজধানীর ধানমন্ডি সেলিব্রেটি কনভেনশন সেন্টারে প্রথমবারের মতো হুর নুসরাত এর আয়োজনে শুরু হলো দু’দিনের হুর নুসরাত শরৎ উৎসব ১৪২৯। সকাল সাড়ে ১১টায় ফিতা কেটে উৎসবের উদ্বোধন করা হয়।

দেশের নানা প্রান্ত থেকে বিভিন্ন পণ্যের পসরা নিয়ে উদ্যোক্তারা হাজির হয়েছেন মেলায়। উৎসবে নারী উদ্যোক্তাদের ৫০টি স্টল রয়েছে। দেশীয় নানা পণ্য, বিলাস সামগ্রী আর হাতে তৈরি খাদ্যসামগ্রী নিয়ে উদ্যোক্তারা তাদের উদ্যোগ প্রদর্শন করছেন।

মেলায় আছে মণিপুরী শাড়ি, ব্যাগ, হাতের কাজের থ্রি পিস, নকশীকাঁথা থেকে শুরু করে হ্যান্ডমেড জুয়েলারি, হোমমেড আচার, ডেজার্ট, কাঠের গহনা, জামদানি শাড়ি, পান্জাবি, থ্রি পিস, বেবি ড্রেস, চামড়াজাত পণ্যসহ নানা পণ্য। অনলাইন প্লাটফর্মের উদ্যোক্তাদের অফলাইনে তাদের প্রসার এবং পরিচিতি বাড়ানোই মেলার মূল উদ্দেশ্য।

উৎসবের আয়োজক জনপ্রিয় উদ্যোক্তা নুসরাত জাহান লোপা বলেন, “প্রথমবারের মতো আয়োজন করা হয়েছে এই শরৎ উৎসব৷ মূলত উদ্যোক্তাদের ব্রান্ডিং এর জন্য মিলনমেলাটির আয়োজন করা হয়। অনেক সময় উদ্যোক্তারা নিজেদের পণ্যের ব্রান্ডিং করতে পারেনা, আমরা চেষ্টা করছি এই আয়োজনের মাধ্যমে তাদের পণ্যের প্রসার এবং প্রচারের ব্যবস্থা করতে। আমরা খুব ভালো সাড়া পাচ্ছি। এই শরৎ উৎসব নিয়ে আমরা খুবই আশাবাদী। ভবিষ্যতে উদ্যোক্তারা যদি চান তাহলে এই ধরনের আয়োজন আমরা আবারো করবো।”

রিক্সা পেইন্টিং নিয়ে মেলায় অংশ নিয়েছেন উদ্যোক্তা রাইসা মানিজা লিজা। তিনি বলেন, আমি চেষ্টা করি সব ধরনের মেলায় অংশ নিতে। এতে পণ্যের প্রচার যেমন হয়, তেমনি আমাদের নেটওয়ার্ক বিল্ড করা সম্ভব হয়।

আদিবাসী পোশাক নিয়ে মেলায় এসেছে টঙ্গবী। বিভিন্ন ধরনের পিনন এবং আদিবাসী ঐতিহ্য নিয়ে কাজ করে থাকে তারা।

হোমমেড খাবার নিয়ে মেলায় এসেছেন রাশেদা খানম। তিনি বলেন, এই ধরনের মেলাগুলো আমাদের উদ্যোগের সাথে সবাইকে পরিচয় করিয়ে দেয়৷ এতে করে আমরা আমাদের উদ্যোগকে আরো সম্প্রসারিত করতে পারি।

আয়োজনে আমন্ত্রিত অতিথি হিসেবে রয়েছেন গায়িকা আঁখি আলমগীর, অভিনেত্রী তানজিন তিশা, অভিনেত্রী সাদিয়া জাহান প্রভা, গায়িকা জাকিয়া সুলতানা কর্নিয়া, নৈতিক বক্তা চন্দা মাহ্জাবীন

এছাড়াও তিনজন নারী মুক্তিযোদ্ধা, দুইজন ট্রান্সজেন্ডার ও দুইজন বিশেষভাবে সক্ষম নারীকে সম্মাননা দেয়া হচ্ছে শরৎ উৎসবে। 

দু’দিনের মেলা চলবে ৮ অক্টোবর শনিবার পর্যন্ত। সকলের জন্য উম্মুক্ত এই মেলা।

সেতু ইসরাত,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here