তুলশীমালার উদ্যোক্তা খুকুমণি

0
উদ্যোক্তা খুকুমণি

দশম শ্রেণিতে পড়ার সময় খুকুমণির বিয়ে হয়ে গেলো। এক বছরের মাথায় সন্তানের মা হলেন। তারপরও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এসএসসি করেছেন। তেমন কোন সার্টিফিকেট না থাকায় চাকরি করা হয়নি। কিন্তু স্বামী রিকশাচালক, তাই পরিশ্রম করতে হয়েছে অনেক। এমনও সময় গেছে যখন তিনি ডেকে ডেকে রাস্তায় ডিম বিক্রি করেছেন। কারণ অভাবের সংসার একজনের আয়ে চলতো না।

বাড়তি আয়ের চেষ্টায় মোবাইল দিয়ে ইন্টারনেটে টেইলারিং-এর কাজ শেখাতে শুরু করলেন। কিন্তু খুব একটা সফল হতে পারেননি। সবাই কাজ শিখে চলে যেতো, কেউ টাকা দিতো; কেউ দিতো না। তার এক কাজিন বললো, ‘আপু তুমি উইতে চেষ্টা করে দেখো। সেখানে ভালো লোক পাবে’। ছোট বোনের কথায় টেইলারিং-এর কাজ শেখানোর উদ্দেশ্যে উইতে জয়েন করলেন। গ্রুপ রুলস ও অন্যান্য বিষয় দেখে মনে হলো, কাজ শেখানোর চেয়ে নিজে কিছু শেখা ভালো। সেটা ছিলো তার জন্য খুবই সঠিক সিদ্ধান্ত। উই-এর মাধ্যমেই নিজেকে উদ্যোক্তা হিসেবে তৈরি করেছেন খুকুমণি।

তিনি প্রথমে তার জেলা শেরপুরের তুলশীমালা চাল নিয়ে কাজ শুরু করেন। দুই কেজি তুলশীমালা চালের প্রথম অর্ডার হয় উই থেকে। নিজের করা নিজেদের খাওয়ার চাল থেকেই সেটা পাঠান তিনি। চালের দাম ও কুরিয়ার খরচসহ বিল হলো ৩৬০ টাকা, যা তার উদ্যোগের পুঁজি। ওই টাকা দিয়ে আবার ধান কিনে চাল বানিয়ে বিক্রি করলেন। এভাবেই প্রথম আয়ের টাকাকে রিসাইকেল করে উদ্যোগটা চালিয়ে যাচ্ছেন।

তুলশীমালা চালের পর তিনি তার উদ্যোগে যুক্ত করলেন নকশী পিঠা, নকশী চুই পিঠা, এলোকেশি পিঠা ও গাছ পাকা বেল ইত্যাদি। কোন কারখানা বা প্রতিষ্ঠান নেই। ঘরে থেকেই সব কাজ করছেন উদ্যোক্তা খুকুমণি। ‘তুলশীমালা চালের হাট’ নামে অনলাইনে তার একটি পেইজ আছে। পাশাপাশি উই গ্রুপেও কাজ করছেন। তার পণ্য মানুষের হাতে হাতে ইতালি, সিঙ্গাপুর, সৌদি আরব ও আমেরিকা পর্যন্ত পৌঁছে গেছে। বেশি যাচ্ছে নকশী পিঠা ও নকশী চুই। দেশের ভেতর ফেনী, সিলেট, চট্টগ্রাম, লালমনিরহাট ও ঢাকার বিভিন্ন স্থানে তার পণ্য বিক্রি হচ্ছে।

উদ্যোক্তা খুকুমণির জন্ম ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর থানার বাহেরচর গ্রামে। তবে শিশুকালের পর তেমন যাওয়া হয়নি। তার শৈশব কেটেছে গাজীপুর জেলার কালিয়াকৈর থানার মৌচাক পোস্ট অফিসের রাখালিয়া চালা গ্রামে, কৈশোর নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের ওমরপুর মহল্লায়। বাবা শেরপুর থাকেন, তাই তার নিজের জেলাও এখন শেরপুর।

দশম শ্রেণি পর্যন্ত পড়েই বিয়ের পিঁড়িতে বসতে হয়েছিলো তাকে। অনেক চড়াই-উৎরাই পেরিয়ে উদ্যোক্তা খুকুমণি আজ রিকশাচালক স্বামীর পাশে দাঁড়িয়েছেন। সংসারে স্বাচ্ছন্দ্য আনতে দুজনই কাজ করে যাচ্ছেন।

সাইদ হাফিজ,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here