গ্রিন, ক্লিন ও স্মার্ট নগরী গড়তে এটুআই ও রাসিক সমঝোতা

0

রাজশাহী হবে গ্রিন, ক্লিন ও স্মার্ট নগরী , সেই লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এটুআই প্রোগ্রাম এবং রাজশাহী সিটি করপোরেশনের মধ্যে মঙ্গলবার (৬ আগষ্ট) একটি সমঝোতা চুক্তি হয়েছে। এ সময় রাজশাহী সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র এ এইচ এম খায়রুজ্জামান (লিটন) এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত ছিলেন। চুক্তিতে এটুআই প্রোগ্রামের যুগ্ম-পরিচালক মোঃ সাইফুল ইসলাম এবং রাজশাহী সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এ. বি. এম. শরীফ উদ্দিন সই করেন।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ টাস্কফোর্স বৈঠকে গ্রামকেও স্মার্ট ভিলেজে পরিণত করার নির্দেশনা দিয়েছেন। এরই অংশ হিসেবে প্রথম ধাপে রাজশাহী ও কক্সবাজার নগরীকে পাইলট প্রকল্পের অধীনে স্মার্ট সিটি করা হবে।

এক্ষেত্রে তিন ধাপে ২০২৪, ২০২৫ সালে সেবার স্মার্ট রূাপান্তরের মধ্যেমে ২০২৮ সালের মধ্যে রাজশাহী হবে পেপারলেস ও কন্ট্যাক্টলেস স্মার্ট সিটি। এর মাধ্যমে রাজশাহী হবে সবুজ, পরিচ্ছন্ন, স্বচ্ছ্ব ও নির্মল শহর। এছাড়া আগামী সেপ্টেম্বর মাসে রাজশাহীতে একটি ‘স্মার্ট কর্মসংস্থান মেলা” করা হবে বলে জানান প্রতিমন্ত্রী।

‘স্মার্ট রাজশাহী সিটি’ বিষয়ক আলোচনা সভা ও চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রাজশাহী সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র স্মার্ট সিটি গড়ে তুলতে ‘ফেস ডিটেক্টর ক্যামেরা, হোল্ডিং ট্যাক্স আদায়ে ড্রোন দিয়ে জরিপসহ বিভিন্ন পরিকল্পনার কথা বিস্তারিতভাবে তুলে ধরেন।

এছাড়াও অনুষ্ঠানে স্মার্ট সিটির দৃষ্টান্ত তুলে ধরেন এটুআই নীতি উপদেষ্টা আনীর চৌধুরী। স্থানীয় ভাবেই সমস্যার সমাধানে রাজশাহীতে একটি ইনোভেশন ল্যাব স্থাপন করা হবে এবং জাতিসংঘের শূণ্য ডিজিটাল বৈষম্যের শহর হিসেবে গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

চুক্তির আওতায় এটুআই রাজশাহী সিটি করপোরেশকে স্মার্ট সিটিতে রূপান্তরে সবধরনের কারিগরি সহায়তা প্রদান করবে। একই সাথে স্মার্ট সিটি ইকোসিস্টেম গড়ে তুলতে প্রয়োজনীয় পরিকল্পনা গ্রহণ, অবকাঠামো নকশা প্রণয়ন, স্মার্ট সল্যুউশন তৈরিসহ বিভিন্ন বিষয়ে সহযোগিতা করবে। এছাড়া ৩টি গাইড লাইন তৈরি ও কর্মপরিকল্পনা এবং বাজেট প্রণয়ন করবে।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here