জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার ২০২৩-এর জন্য আবেদন আহবান

0

বাংলাদেশের অর্থনীতিতে এসএমই খাতের অবদান শতকরা প্রায় ৩০ ভাগ। এছাড়া শিল্প খাতের প্রায় ৮৫ ভাগ কর্মসংস্থান এসএমই খাতে। সবশেষ অর্থনৈতিক সমীক্ষা অনুসারে, বাংলাদেশের ৭৮ লাখ ১৮ হাজারের বেশি ব্যবসা প্রতিষ্ঠানের মধ্যে ৭৮ লাখ ১৩ হাজারের বেশি অর্থাৎ শতকরা ৯৯ ভাগেরও বেশি ব্যবসা প্রতিষ্ঠানই সিএমএসএমই খাতের।

এসএমই নীতিমালা ২০১৯ -এ ২০২৪ সালের মধ্যে অর্থনীতিতে এসএমই খাতের অবদান শতকরা ৩২ ভাগে উন্নীত করার লক্ষ্য ঠিক করেছে সরকার। এ লক্ষ্য পূরণে সিএমএসএমই উদ্যোক্তাদের অর্থায়ন, পণ্যের বাজারজাতকরণ, জাতীয় ও বিভাগীয়/আঞ্চলিক এসএমই পণ্য মেলা এবং ক্রেতা-বিক্রেতা সম্মিলন আয়োজন, দেশে-বিদেশে আন্তর্জাতিক মেলা অংশগ্রহণে সহায়তা, আইসিটি ও প্রযুক্তি দক্ষতা উন্নয়ন, এসএমই ক্লাস্টার উন্নয়ন, ব্যবসা ব্যবস্থাপনা উন্নয়নসহ এসএমই খাতের উন্নয়নে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে এসএমই ফাউন্ডেশন।

এরই অংশ হিসেবে কর্মসংস্থান বৃদ্ধিসহ সরকারের বিভিন্ন লক্ষ্য বাস্তবায়নে এসএমই উদ্যোক্তাদের উৎসাহ প্রদানের লক্ষ্যে ২০০৮ সাল থেকে এসএমই উদ্যোক্তাদেরকে স্বীকৃতি প্রদান করছে এসএমই ফাউন্ডেশন। কর্মসংস্থান সৃষ্টিসহ অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে বিশেষ অবদান রাখছেন কিংবা সৃজনশীল উদ্যোগের মাধ্যমে নতুন উদ্যোক্তা উন্নয়নে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন-দেশের বিভিন্ন অঞ্চলের এমন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাকে স্বীকৃতি ও উৎসাহ প্রদানের লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন প্রতি বছর ‘জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার’ প্রদান করে। এ লক্ষ্যে উদ্যোক্তাদের কাছ থেকে উন্মুক্ত আবেদন/দরখাস্ত সংগ্রহের পর স্বচ্ছ প্রক্রিয়া ও সুনির্দিষ্ট ক্রাইটেরিয়া অনুসরণ করে স্বাধীন জুরি বোর্ডের মাধ্যমে পুরস্কারের জন্য যোগ্য উদ্যোক্তা বাছাই করা হয়।

পুরস্কারপ্রাপ্ত উদ্যোক্তাদের অনুকূলে নগদ অর্থসহ ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়। ফাউন্ডেশন আয়োজিত জাতীয় এসএমই পণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এ পুরস্কার বিতরণ করা হয়। বিগত বছরসমূহে প্রধানমন্ত্রী পুরস্কারপ্রাপ্ত উদ্যোক্তাদের অনুকূলে পুরস্কার বিতরণ করেছেন। এ ধারাবাহিকতায় জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার ২০২৩ প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে এসএমই ফাউন্ডেশন। নভেম্বর ২০২৩ এ অনুষ্ঠেয় জাতীয় এসএমই পণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এ পুরস্কার প্রদান করা হবে। পুরস্কারের জন্য শুধু ‘উৎপাদন অথবা সেবামূলক’ ব্যবসার সাথে সংশ্লিষ্ট উদ্যোক্তাদেরকে বিবেচনা করা হবে এবং পুরুষ ও নারী-উদ্যোক্তাদের পৃথকভাবে পুরস্কার প্রদান করা হবে।

এছাড়া একটি স্টার্টআপ এবং একজন সফল উদ্যোক্তাকে বিশেষ পুরস্কার প্রদান করা হবে। ট্রেডিং ব্যবসার সাথে সংশ্লিষ্ট উদ্যোক্তাদের পুরস্কারের জন্য বিবেচনা করা হবে না। এসএমই ফাউন্ডেশন আরো জানিয়েছে, জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার ২০২৩ এর জন্য সারা দেশের বর্ষসেরা মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাগণ (নারী ও পুরুষ) এবং স্টার্টআপ ও উদ্যোক্তা ক্যাটাগরিতে হতে আবেদন করতে পারবেন। আগ্রহী উদ্যোক্তাগণ যে কোন একটি ক্যাটাগরিতে আবেদন করতে পারবেন।

আবেদনপত্রসহ বিস্তারিত তথ্য এসএমই ফাউন্ডেশনের ওয়েবসাইট (www.smef.gov.bd ) এবং ভেরিফাইড ফেসবুক পেইজ (SME Foundation), এসএমই ফাউন্ডেশন (পর্যটন ভবন, লেভেল ৬ ও ৭, আগারগাঁও) ও ইনস্টিটিউট অব এসএমই ফাউন্ডেশন (জহির স্মার্ট টাওয়ার, ২০৫/১/এ, বেগম রোকেয়া সরণি, ঢাকা) এর কার্যালয়ে পাওয়া যাবে। আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে সংশ্লিষ্ট ডকুমেন্টসহ ২৪ আগস্ট ২০২৩ বৃহস্পতিবার -এর মধ্যে অনলাইন, ই-মেইল ([email protected]) অথবা ফাউন্ডেশন কার্যালয়ে সরাসরি প্রেরণ করতে হবে। আবেদন যথাযথভাবে পূরণ না হলে অথবা আবেদনের সাথে প্রয়োজনীয় তথ্য ও ডকুমেন্টস দাখিল করা না হলে আবেদন বাতিল বলে গণ্য করা হবে।

সারা দেশে উদ্যোক্তাদের নিয়ে প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে কাজ করে এ ধরনের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, বিশেষ করে ট্রেডবডি, অ্যাসোসিয়েশন, উদ্যোক্তা সংগঠন, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, এনজিও, দেশী-বিদেশী উন্নয়ন সংস্থার দৃষ্টিতে যদি কোন উদ্যোক্তা বা প্রতিষ্ঠানকে পুরস্কারের জন্য যোগ্য বিবেচিত হয়, সেক্ষেত্রে প্রতিষ্ঠানটি উক্ত উদ্যোক্তা/প্রতিষ্ঠানের সম্মতিক্রমে পুরস্কারের জন্য সুপারিশসহ আবেদন করতে পারবে।

পুরস্কারের ধরন/ক্যাটাগরি
বর্ষসেরা মাইক্রো উদ্যোক্তা (পুরুষ)
বর্ষসেরা মাইক্রো উদ্যোক্তা (নারী)
বর্ষসেরা ক্ষুদ্র উদ্যোক্তা (পুরুষ)
বর্ষসেরা ক্ষুদ্র উদ্যোক্তা (নারী)
বর্ষসেরা মাঝারি উদ্যোক্তা (পুরুষ)
বর্ষসেরা মাঝারি উদ্যোক্তা (নারী)
বর্ষসেরা স্টার্টআপ
বিশেষ উদ্যোক্তা পুরস্কার

উল্লেখ্য, প্রতিষ্ঠার পর থেকে ২০২২ সাল পর্যন্ত ৫০ জন মাইক্রো, ক্ষুদ্র, মাঝারি ও বিশেষ উদ্যোক্তা জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার পেয়েছেন। তাঁদের মধ্যে ২৯ জন নারী, ২০ জন পুরুষ এবং ১ জন তৃতীয় লিঙ্গের উদ্যোক্তা।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here