বাংলাদেশ ব্যাংকের এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্ট্মেন্টের উদ্যোগে বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম), মিরপুর-২ ঢাকা এর প্রাঙ্গণে ৫-৮ মার্চ-২০২০ তারিখ পর্যন্ত ৪ দিনব্যাপী ব্যাংকার এসএমই নারী উদ্যোক্তা সমাবেশ ও পণ্য প্রদর্শনী মেলা-২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠানটি বাংলদেশ ব্যাংক ট্রেনিং একাডেমির এ.কে.এন আহম্মেদ মিলনায়তনে ০৫ মার্চ-২০২০ তারিখ আয়োজন করা হয়।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিল্পমন্ত্রী জনাব নুরুল মজিদ মাহমুদ এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের মাননীয় গভর্ণর জনাব ফজলে কবির, পরিকল্পনা কমিশনের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ লিমিটেড এর চেয়ারম্যান জনাব আলী রেজা ইফতেখার এবং বাংলাদেশ সিজিং এন্ড ফাইন্যান্স কোম্পানীজ এসোসিয়েশনের চেয়ারম্যান জনাব মমিনুল ইসলাম।

প্রধান অতিথি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিল্পমন্ত্রী জনাব নূরুল মজিদ মাহমুদ হুমায়ন এমপি সরকারের নীতির সাথে সামঞ্জস্য রেখে বাংলাদেশ ব্যাংক শিল্পায়নের প্রবৃদ্ধি, মানসম্মত কর্মসংস্থান, অর্থনীতির মূলধারায় নারী পুরুষ নির্বিশেষে সক্রিয় অংশগ্রহণ নিশ্চিতকল্পে কটেজ, মাইক্রো, স্মল ও মিডিয়াম এন্টারপ্রাইজ (সিএমএসএমই) খাতের সুষ্ঠু বিকাশকে গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসেবে বিবেচনা করছে। সমাজের সকল স্তরের মানুষের নিকট আর্থিক অন্তর্ভুক্তির সুফল পৌঁছে দেওয়ার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের উদ্যোগের ফলে নারী উদ্যোক্তা উন্নয়ন তথা নারীর অর্থনৈতিক মুক্তির বিষয়টি ত্বরান্বিত হবে বলে আমি মনে করি।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর জনাব ফজলে কবির বলেন, অগ্রাধিকার খাত হিসেবে চিহ্নিত সিএমএসএমই খাতের উদ্যোক্তাসহ সমাজের সর্বস্তরের মানুষের আর্থিক সেবায় প্রবেশাধিকার নিশ্চিত করতে বাংলাদেশ ব্যাংক অন্তর্ভুক্তিমূলক ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করছে এবং নতুন উদ্যোক্তা তৈরির অর্থায়নকে উৎসাহিত করে আসছে। নারী উদ্যোক্তা উন্নয়নসহ সিএমএসএমই উদ্যোক্তা উন্নয়নের উপর বাংলাদেশ ব্যাংক বিশেষ জোর দিয়েছে। ফলে নারী উদ্যোক্তার বিকাশ এখন সহজেই দৃশ্যমান। নারীর ক্ষমতায়ন আমাদের সুষম উন্নয়নে নতুন গতি সঞ্চার করেছে। বাংলাদেশ ব্যাংক নারী উদ্যোক্তাদের পরামর্শ সেবা প্রদানের জন্য বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়সহ সকল শাখা অফিসে নারী উদ্যোক্তা উন্নয়ন ইউনিট কাজ করছে মর্মে তিনি উল্লেখ করেন। নারী পুরুষ নির্বিশেষে সকলের সম্মিলিত প্রচেষ্টায় দেশ এগিয়ে যাচ্ছে অভীষ্ট লক্ষ্যের দিকে।

মেলায় মোট ৫৭টি স্টল ছিলো যেখানে ৫৩টি স্টল ছিলো বিভিন্ন ব্যাংকের এবং বাঁকি ৪টি ছিলো বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান।
কি ভাবে লোন নিতে হবে তার জন্য কি কি করতে হবে এই সকল বিষয় জানার জন্যই মূলত এই মেলা।

মেলায় আসা প্রত্যেক উদ্যোক্তা একটি করে ব্যাংকের স্টল প্রতিনিধিত্ব করছেন, যে ব্যাংক থেকে তিনি লোন সুবিধা পেয়েছেন। তাই উদ্যোক্তাদের কাছ থেকে জানতে পারবেন কি ভাবে তারা লোন পেয়েছে এবং পাশাপাশি সেই ব্যাংক প্রতিনিধি জানাবে তাদের লোন পেতে গেলে কি কি করণীয়।

লোন সুবিধার সকল তথ্য এই মেলার মাধ্যমে পরিস্কার হবে উপস্থিত সকলে আশা প্রকাশ করেন।

বিপ্লব আহসান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here