কোরবানির পশু পরিবহনে ক্যাটল স্পেশাল ট্রেন

0

আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে কোরবানির পশু সহজেই ভোক্তাদের কাছে পৌঁছে দেওয়ার জন্য কম খরচে কোরবানির পশু পরিবহনে চালু হলো ক্যাটল স্পেশাল ট্রেন। বুধবার সন্ধ্যা ৭ টার দিকে রাজশাহী রেল স্টেশন থেকে ঢাকার উদ্দেশে ক্যাটল স্পেশাল ট্রেনটি যাত্রা করে।

এর আগে পশ্চিমাঞ্চল রেলওয়ের জেনারেল ম্যানেজার অসীম কুমার তালুকদার এই বিশেষ ট্রেনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

রেলওয়ের পক্ষ থেকে জানানো হয়, চাঁপাইনবাবগঞ্জ থেকে পশু নিয়ে বিকেল সাড়ে ৪টার দিকে রওনা হয় ট্রেন। এরপর কাঁকনহাট, রাজশাহী, চাটমোহর, উল্লাপাড়া, বঙ্গবন্ধু সেতু (পশ্চিম), জয়দেবপুর ও টঙ্গী হয়ে বৃহস্পতিবার ভোরে ঢাকার তেজগাঁও এসে পৌঁছায়। ক্যাটল স্পেশাল ট্রেন চালু হওয়ায় খামারীরা সময়, পরিবহন খরচ ও নিরাপত্তাসহ বিভিন্ন সুবিধা পাচ্ছেন।

ক্যাটল স্পেশাল ট্রেনের প্রতিটি ওয়াগনের ভাড়া ১১ হাজার ৮৯০ টাকা। গরু প্রতি ভাড়া ঠিক করা হয়েছে ৫৯১ টাকা ৫০ পয়সা, প্রতিটি ছাগলের ভাড়া ২৯৬ টাকা। একটি ওয়াগনে ২০টি করে পশু বহন করা যাবে। আর একটি ক্যাটল ট্রেনে তিন শতাধিক পশু পরিবহন করা যাবে বলে জানিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।

পশ্চিমাঞ্চল রেলওয়ের জেনারেল ম্যানেজার অসীম কুমার তালুকদার বলেন, নির্বিঘ্নে কোরবানির পশু পরিবহনে চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা রুটে চালু করা হয়েছে একজোড়া ক্যাটল স্পেশাল ট্রেন। ঢাকা থেকে ফেরার পথে ট্রেনটি ‘ক্যাটল স্পেশাল-১’ ও চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা যাবার পথে ট্রেনটি ‘ক্যাটল স্পেশাল-২’ নামে চলবে।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here