বাবার হাত ধরেই উদ্যোক্তা জীবন শুরু

0
উদ্যোক্তা মোহাম্মদ শাফায়েত

দশ বছর বয়স থেকে গরুর দুধের ব্যবসায় বাবাকে সাহায্য করতেন মোহাম্মদ শাফায়েত। বাবার হাত ধরেই তার উদ্যোক্তা জীবনের শুরু।

তবে, নিজে প্রায় ৩০ বছর ধরে ব্যবসা করছেন। তিনি বলেন, ‘আমি মাত্র ১০ হাজার টাকা পুঁজি নিয়ে শুরু করেছিলাম। এখন আমার প্রায় আট লাখ টাকার গরু রয়েছে।’

এই উদ্যোক্তা বলেন: আমার এখন ছয়টি গাভী। ১৫/১৬ টা বাসায় ৯০ টাকা কেজিতে আমি দুধ দেই। দুধ বিক্রি করে মাসে সব খরচ বাদ দিয়ে ২০ হাজার টাকার মতো লাভ থাকে।

একটা গাভীর যখন বাচ্চা হয় তখন সে ২৫ কেজির মতো দুধ দেয়। একটানা ওই গাভী দুধ দেয় আট মাস। সারা বছরই তাই তার ব্যবসা সচল থাকে।

দুধে ভেজাল প্রসঙ্গে তিনি বলেন: কেউ কেউ এটা করে। আমার বাবা-মা আমাদের কখনও এই শিক্ষা দেননি। ব্যবসায় সৎ থাকা উচিত। সৎ জিনিস অল্প হলেও ভালো। আমি চাই সবাই খাঁটি দুধ পান করুক।

ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে তিনি উদ্যোক্তা বার্তাকে বলেন, ‘এখন আমার যে গরুর ফার্ম সেটা ছোট। পরিকল্পনা আছে এটা ভেঙ্গে বড় ফার্ম করার। এখন একজন সহযোগী কাজ করে, তখন আরও তিন/চার জন কর্মী নিয়োগ দিতে পারবো।

তরুণদের উদ্দেশে শাফায়েত বলেন: মানুষ কর্মকে ভালোবাসে। যারা বেকার তারা বসে না থেকে ছোট একটা ফার্ম দিয়ে শুরু করতে পারেন। এই পেশায় কোন লস নেই, আস্তে আস্তে উন্নতি করা যায়। গরু-ছাগল-হাঁস-মুরগী যা দিয়ে পারা যায়, ব্যবসা শুরু করা উচিত।

আফসানা অভি,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here