করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দেশের সম্ভাব্য অর্থনৈতিক সঙ্কট উত্তরণে বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী সম্প্রতি ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা ঘোষণা করেছেন। তারমধ্যে ছোট-বড় শিল্পকারখানা ও সেবাখাতসহ অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানকে দুইটি প্যাকেজের আওতায় ৫০ হাজার কোটি টাকা ঋণ হিসেবে প্রদান করা হবে। এই ৫০ হাজার কোটি টাকার মধ্যে প্যাকেজ-২ এর আওতায় ক্ষুদ্র (কুটিরশিল্পসহ) ও মাঝারি শিল্পপ্রতিষ্ঠানগুলোকে ২০ হাজার কোটি টাকার ঋণসুবিধা দেওয়া হবে।

প্যাকেজ-২ এর আওতায় পটুয়াখালী জেলার এসএমই খাতে ঋণ বিতরণ কার্যক্রম মনিটরিং এর জন্য গঠিত কমিটির সভা গত ৯ তারিখ জুম কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত হয়।

উক্ত সভায় সভাপতিত্ব করেন পটুয়াখালী জেলার এসএমই খাতে ঋণ বিতরণ মনিটরিং কমিটির সভাপতি ও জেলা প্রশাসক জনাব মোঃ মতিউল ইসলাম চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মােঃ আলাউদ্দিন হোসেন, উপ-মহাব্যবস্থাপক, বাংলাদেশ ব্যাংক, বরিশাল; জনাব ইসমাত জেরিন খান, সভাপতি, উইমেন চেম্বার, পটুয়াখালী; জনাব সুমন চন্দ্র সাহা, সহকারী মহাব্যবস্থাপক, এসএমই ফাউন্ডেশন, ঢাকা;
এসএমই ঋণ বিতরণে নিয়ােজিত সকল ব্যাংকের জেলা পর্যায়ের শীর্ষ কর্মকর্তাবৃন্দ; জনাব কাজী তোফাজ্জল হক, সহকারী মহাব্যবস্থাপক, শিল্প সহায়ক কেন্দ্র, বিসিক, পটুয়াখালী; জনাব হারুন অর রশিদ, জেলা সভাপতি, জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি, বাংলাদেশ (নাসিব), পটুয়াখালী; জনাব মোঃ মনির হােসেন, সভাপতি, পটুয়াখালী জেলা ডায়াগনস্টিক এন্ড ক্লিনিক ওনার্স এসােসিয়েশন, পটুয়াখালী; জনাব শফিকুর রহমান চাঁন, সভাপতি, কুয়াকাটা হােটেল-মােটেল ওনার্স এসােসিয়েশন, পটুয়াখালী; জনাব গোবিন্দ্র পাল, সাধারণ সম্পাদক, বাউফল মদনপুরা মৃৎ শিল্প সমবায় সমিতি, বাউফল, পটুয়াখালী সহ অন্যান্য ব্যক্তিবর্গ।

সভায় জেলা প্রশাসক মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা গ্রহণের ক্ষেত্রে গ্রাহকগণ যেন কোন ধরনের হয়রানির শিকার না হয় সেদিকে লক্ষ্য রাখার জন্য উপস্থিত সকলকে অনুরোধ করেন এবং যেকোন প্রতিবন্ধকতা নিরসনে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন। একইসাথে অর্থনীতিকে দ্রুত সচল করার লক্ষ্যে ব্যাংক ও ব্যবসায়ী সংগঠনগুলোকে একযোগে কাজ করার আহবান জানান।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here