দেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের উন্নয়নে ঐক্য ফাউন্ডেশন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে জানিয়েছেন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) চেয়ারম্যান অতিরিক্ত সচিব মো. মোশতাক হাসান।

বুধবার রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার হ্যাভেলি কমপ্লেক্সে সিএমএসএমই উদ্যোক্তাদের দ্বিতীয় আউটলেট ‘ঐক্য স্টোর’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মোশতাক হাসান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের নাম বিসিক। স্বাধীনতার পর তিনি এই প্রতিষ্ঠান গড়ে তোলেন

‘আমাদের দেশের ৫০ শতাংশ উদ্যোক্তা মহিলা। বিসিক যেমন নারী উদ্যোক্তা সৃষ্টিতে কাজ করছে ঠিক তেমনি ঐক্য ফাউন্ডেশন নারী উদ্যোক্তা গড়তে কাজ করে যাচ্ছে।

এসএমই উন্নয়নে ঐক্য ফাউন্ডেশন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে উল্লেখ করে বিসিক চেয়ারম্যান বলেন: বিসিকের পক্ষ থেকে ঐক্য ফাউন্ডেশনের উন্নয়নে ও উদ্যোক্তা সৃষ্টিতে যা করণীয় সেটা করব।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশনের (এসএমইএফ) উপ পরিচালক শাহীন আনোয়ার বলেন, দেশের পণ্য বিকশিত করতে ঐক্য ফাউন্ডেশনের ভূমিকা অপরিসীম। এসএমই ফাউন্ডেশনও চায় দেশীয় পণ্য বিকশিত হোক।

তিনি বলেন, এসএমই উদ্যোক্তাদের উন্নয়নের জন্য ঐক্য ফাউন্ডেশন যে পরিকল্পনা হাতে নিয়েছে তা বাস্তবায়ন হলে আমাদের আর পেছনে ফিরে তাকাতে হবে না। দেশের প্রতিটি উপজেলায় থাকবে একটি করে ঐক্য স্টোর।

শাহীন আনোয়ার আরও বলেন,  এসএমই ফাউন্ডেশন যেমন পণ্য উন্নয়ন, বাজারজাতকরণে কাজ করছে তেমনি ঐক্য স্টোর অনলাইন ও অফলাইনে আমাদের পণ্য কেনায় অভ্যাস গড়ে তুলছে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিশিষ্ট নারী নেত্রী ঐক্য সভাপতি (সিএমএসএমই উদ্যোক্তা উন্নয়ন উইং) শাহীন আকতার রেনী বলেন, নারীদের বলিষ্ঠ উন্নয়নের মাধ্যমে হবে দেশের উন্নয়ন। সে লক্ষ্যেই কাজ করছে ঐক্য ফাউন্ডেশন।

তিনি বলেন, উদ্যোক্তাদের উন্নয়নের লক্ষ্যে ঐক্য স্টোরের পরবর্তী শাখা যশোরের সীমান্ত নগরী বেনাপোলে আগামী বছরের জানুয়ারিতে উদ্বোধন হতে যাচ্ছে।

ঐক্য স্টোর কাজ করছে “দেশের পণ্যই দেশের শক্তি” এই মূলমন্ত্র নিয়ে । কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারী উদ্যোক্তাদের উন্নয়নে কাজ করছে ঐক্য ফাউন্ডেশন যার একটি অনন্য উদ্যোগ ঐক্য স্টোর । বাংলাদেশে বর্তমানে ৭৮ লক্ষ সিএমএসএমই উদ্যোক্তা আছে। লক্ষ লক্ষ উদ্যোক্তার কোটি পণ্য বাংলাদেশ এবং বিশ্বব্যাপী বিক্রয়ের প্লাটফর্ম এই ঐক্য স্টোর।

ঐক্য স্টোর ইতিমধ্যে গড়ে তুলেছে বাংলাদেশের সকল সিএমএসএমই উদ্যোক্তাদের পণ্য নিয়ে প্রথম অনলাইন মার্কেট www.oikko.com.bd যেখানে হাজার হাজার উদ্যোক্তার লক্ষ লক্ষ পণ্য সাজানাে হচ্ছে ঐক্য অনলাইন মার্কেটে। দেশের ৪৯২টি উপজেলায় ঐক্য গড়ে তুলছে ঐক্য স্টোর যেখানে ৪৯২ জন উদ্যোক্তা তৈরী হচ্ছেন এবং সৃষ্টি করবেন নতুন কর্মসংস্থান। সারা বাংলাদেশ সিএমএসএমই পণ্যের শক্তিতে হচ্ছে নতুন করে বলীয়ান।

ঐক্যস্টোরের দ্বিতীয় শাখার উদ্বোধনকে ঘিরে বসুন্ধরার হ্যাভেলি কমপ্লেক্স ছিল সাজ সাজ রবে, আনন্দ মুখর পরিবেশ। অনুষ্ঠানে আগত প্রায় শত উদ্যোক্তারা আশা প্রকাশ করেন ঐক্য ফাউন্ডেশনের সঙ্গে কাজ করে তাদের সক্ষমতা বৃদ্ধি পেয়েছে এবং গ্রাহকরাও উদ্যোক্তার নিবিড় তত্ত্বাবধানে খাঁটি পণ্য পেয়ে অনেক খুশী।

ঐক্য ফাউন্ডশনের চেয়ারম্যান অপু মাহফুজের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো  উপস্থিত ছিলেন সিএমএসএমই উদ্যোক্তারাসহ ঐক্য ফাউন্ডেশনের ইসি সদস্য এবং সংস্থার সদস্যবৃন্দ।

দেশের সিএমএসএমই উদ্যোক্তাদের নিয়ে ঐক্য স্টোরের আজকের কার্যক্রম এবং অনুষ্ঠান চ্যানেল আইতে সরাসরি সম্প্রচার করা হয়।

উপস্থিত ছিলেন দেশের শীর্ষস্থানীয় সকল গণমাধ্যম, ইলেকট্রনিকস এবং প্রেস মিডিয়ার প্রতিনিধিবৃন্দ।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here