উৎসবমুখর পরিবেশে রাজশাহীতে অনুষ্ঠিত হলো ওয়াও ফেস্টিভ্যাল

0

দিনব্যাপি নানা আয়োজনে ২৮ জুলাই, বৃহস্পতিবার রাজশাহী কলেজ মাঠে অনুষ্ঠিত হয়েছে ওয়াও ফেস্টিভ্যাল। ওয়াও বাংলাদেশ ফেস্টিভ্যাল চ্যাপ্টার রাজশাহীর আয়োজনে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবী ও নারী নেত্রী এবং ঐক্য ফাউন্ডেশনের সভাপতি শাহীন আক্তার রেনী, দেশবরেণ্য অভিনয়শিল্পী এবং মঙ্গলদীপ ফাউন্ডেশনের চেয়ারপার্সন সারা যাকের, ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিক্সন, আর্টস্ টিমের প্রজেক্ট ম্যানেজার ইফরা ইকবাল এবং ব্রিটিশ কাউন্সিলসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাসহ বিশিষ্টজনেরা।

সকাল ১১টায় ক্লাসরুমে ওয়ার্কশপের মধ্য দিয়ে ওয়াও ফেস্টিভ্যালের আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর অনুষ্ঠিত হয় ঐতিহ্যবাহী আলকাপ গান এবং ওয়াও বাইটস। ওয়াও বাইটসে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটির সদস্য ডাঃ আনিকা ফারিহা জামান অর্ণা, পর্বতারোহী শায়লা বীথি, আদিবাসী মহিলা কাউন্সিলর খ্রিস্টিনা সরেন এবং এফ ডব্লিউ সি এ এর সহ-প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক ওয়াহিদা খানম। তারা তাদের বক্তব্যের মাধ্যমে আয়োজনে উপস্থিত সকলকে অনুপ্রাণিত করেন।

ওয়াও ফেস্টিভ্যালে অংশ নিয়েছিলেন বাছাই করা সেরা ১০ উদ্যোক্তা। সিল্ক, কালাইরুটি, গহনা, বুটিক-বাটিক বিভিন্ন ধরনের কেকসহ অসংখ্য পণ্যের পসরা সাজিয়েছিলেন তারা। বিকেল গড়াতেই মেলার মাঠে অসংখ্য ক্রেতা দর্শনার্থীর ভীড় লক্ষ্য করা যায়। এছাড়াও আয়োজনে বিশেষ পর্ব কনসার্টে মঞ্চ মাতিয়েছেন রাজশাহীর কন্যা জনপ্রিয় সঙ্গীতশিল্পী মৌমিতা তাশরিন নদী। বিশেষ চাহিদাসম্পন্ন এক ঝাঁক শিল্পীর অনবদ্য মঞ্চ নাটকের মধ্য দিয়ে ওয়াও ফেস্টিভ্যাল রাজশাহী চ্যাপ্টারের সমাপ্তি ঘটে। 

ওয়াও– উইমেন অফ দা ওয়ার্ল্ড এমন একটি উৎসব যা নারীদের প্রাপ্তিগুলোকে উদযাপন করে এবং বিশ্বজুড়ে তারা যে বাধার সম্মুখীন হয় তা সবার সামনে তুলে ধরে। এখানে আলোচনা, বিতর্ক, সক্রিয়তা, কর্মশালা, সঙ্গীত ও নৃত্য, প্রদর্শনী, পরামর্শদান, খাবার ও মেলা এবং আরও অনেক বিশেষ আয়োজন করা হয়। আনন্দময় ও উৎসবের আমেজের ভেতরে শত শত নারীর অনুপ্রেরণামূলক গল্প পাওয়া যায়, যা মনকে প্রবাহিত করে।

ওয়াও সবার জন্য ও সমাজের সকল কোণ থেকে– দর্শক, উদ্যোক্তা ও ভোক্তাকে একত্রিত করে এবং সম্প্রদায়মূলক পরিকল্পনার মাধ্যমে সমাজে পরিবর্তন আনার অনুপ্রেরণা জাগায়।

সিল্ক সিটি রাজশাহীর আয়োজনে তা আরও একবার প্রমাণ হয়েছে।

২০১৭ সালে ব্রিটিশ কাউন্সিলের উদ্যোগে পাঁচটি বিভাগ- রংপুর, সিলেট, খুলনা, রাজশাহী ও চট্টগ্রামে ওয়াও অধ্যায় সংগঠিত হয়। তারপর ২০১৯ সালে পূর্ণাঙ্গভাবে ওয়াও উৎসব ঢাকায় আয়োজন করা হয়। কোভিড-১৯ এর কারণে বাংলাদেশ এবং দক্ষিণ এশীয় সহযোগীরা বিশ্বজুড়ে ২৪ ঘণ্টার অনলাইন উৎসব ওয়াও গ্লোবাল ২৪ এবং ওয়াও ভার্চুয়াল বাংলাদেশ ২০২১ উদযাপন করে।

ওয়াও ফেস্টিভ্যালের রাজশাহী চেপ্টার বাস্তবায়নের জন্য সার্বিক সহযোগিতায় ছিল ব্রিটিশ কাউন্সিল, মঙ্গলদীপ ফাউন্ডেশন ও সিসিডি বাংলাদেশ।

তামান্না ইমাম 
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here