উদ্বোধন হলো ‘দেশজ ক্রাফটস মেলা ২০২১’

0

‘দেশজ ক্রাফটস-বিশ্বে দেশের ঐতিহ্য’ এই স্লোগানকে ধারন করে ধানমন্ডি ২৭ এ ডব্লিউভিএ অডিটোরিয়াম এ আয়োজিত হচ্ছে দুইদিন ব্যাপী ‘দেশজ ক্রাফটস মেলা ২০২১’। উক্ত মেলায় দেশের নানা প্রান্ত থেকে দেশী পণ্যের পসরা নিয়ে উদ্যোক্তারা হাজির হয়েছেন। নিজেদের তৈরী মশলা থেকে শুরু করে হ্যান্ড পেইন্ট শাড়ি, পাঞ্জাবি, থ্রি-পিস, খাবার পণ্য, গ্রামীন পোষাক, কাঠের গহনা, প্রসাধনী সামগ্রী,  নকশি পণ্য সহ আরও নানা ধরনের পণ্য স্থান পেয়েছে এই মেলায়। প্রায় ৪০ টি স্টলে উদ্যোক্তারা তাদের পণ্যগুলো প্রদর্শন এবং বিক্রি করছেন।

মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর মহিলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক এবং সাংসদ শবনাম জাহান শিলা। তিনি তার বক্তব্যে জানান, “এই ধরনের মেলা আমাদের দেশকে এবং নারীদের বাইরে নিয়ে আসছে এবং পুরুষদের পাশাপাশি তাদের সক্ষমতা অর্জনে সহায়তা করছে যা আমাদের জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে বৃহৎ ভুমিকা পালন করবে।আজকের নারীরা বিভিন্ন ধরনের প্রশিক্ষন গ্রহন করার মাধ্যমে উদ্যোক্তা এবং স্বাবলম্বী হচ্ছেন যা আমাদের জন্য অনেক গর্বের।”

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টেকনোহ্যাভেন কোম্পানি লিমিটেড এর প্রতিষ্ঠাতা ও সিইও হাবিবুল্লাহ এন করিম। তিনি তার বক্তব্যে নারীদের আরও বেশি সামনে এগিয়ে আসতে উদ্বুদ্ধ করেন। মেলার আয়োজক দেশজ ক্রাফটস এর পরিচালক নিশাত মুশফিকা মেলার আয়োজন করতে পেরে আনন্দ প্রকাশ করেন। তিনি বলেন, “মেলায় দেশজ পণ্যের ভেতরে মসলিন, জামদানী, ক্রাফটস, শো-কেজিং পণ্য, বাঁশ বেতের পণ্য, গহনা এসেছে। আমি বরাবরই এমন আয়োজনের মাধ্যমে উদ্যোক্তাদের অনুপ্রাণিত করতে চাই।”

মেলায় আসা উদ্যোক্তারা তাদের আনন্দ, উচ্ছ্বাস এবং অনুভুতি প্রকাশ করেন। কাঠের গহনা নিয়ে কাজ করা উদ্যোক্তা মালিহা উদ্যোক্তা বার্তা কে জানান, “মেলায় এসে আমি খুব আনন্দিত। এই ধরনের মেলা আমাদের মতো ক্ষুদ্র উদ্যোক্তাদের স্বপ্ন পুরনে সাহায্য করে অনেক বেশি।” হ্যান্ড পেইন্ট শাড়ি,পাঞ্জাবি, থ্রি-পিস নিয়ে কাজ করা উদ্যোক্তা নোশিন নাওয়ার আমাদের মেলার সম্ভাবনা নিয়ে আমাদের জানান, “মেলা প্রচারণার জন্য আদর্শ একটি স্থান যেখানে এসে আমাদের নেটওয়ার্কিং অনেক বেশি বড় হয় যা পরবর্তীতে আমাদের উদ্যোগকে এগিয়ে নিয়ে যেতে ফলপ্রসূ ভুমিকা রাখে।” নিজের বাসায় তৈরী খাবার ‘মিষ্টিযোগ’ এর উদ্যোক্তা জানান, “এই ধরনের খাবার নিয়ে কাজ করতে পেরে সত্যিই ভালো লাগছে যে নিজের বাসার তৈরী খাবার সবাইকে দিতে পারছি।সেখান থেকে পরিতৃপ্তি এবং সুনাম অর্জন করছি।”

উদ্যোক্তাদের নিয়ে সাংগঠনিক এমন আয়োজন ভবিষ্যতে উদ্যোক্তাদের চলার পথে আরও মসৃণ করবে বলে মনে করেন উদ্যোক্তারা।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here