‘আনন্দ উঠান’ এর আয়োজনে অনলাইন পণ্যের মেলা

0

নিজেদের সেরা পণ্যগুলো ক্রেতাদের কাছে পোঁছে দিতে সমবেত হয়েছে দেশের অনলাইনের ২৯টি উদ্যোগ। ধানমন্ডি-২৭ এর মাইডাস সেন্টারে ১২ তলায় দু’পাশের হলে পটের বিবির এক্সিবিশনের আয়োজনে ‘আনন্দ উঠান’ নামের দু’দিনব্যাপী এই ব্যতিক্রমী মেলা চলছে। শুরু হয়েছে দু’দিন ব্যাপি। শনিবার (১১ মার্চ) রাত ৮টা পর্যন্ত চলবে এই মেলা।

আয়োজক ফোয়ারা ফেরদৌস বলেন, মেলাটি ২৯টি অনলাইনভিত্তিক উদ্যোগ নিয়ে আয়োজন করা হয়েছে। এখানে মূলত দেশী পণ্য প্রদর্শন করা হচ্ছে।


ছোট-বড় ক্যানভাসে, কখনো শাড়িতে নিজেদের ভাবনাগুলোকে তুলে ধরা হয়েছে। গাছ নিয়ে হাজির হয়েছে অরনীর ও নান্দনিক গৃহকোণ। এখানে কম যত্নেও ভালো থাকবে—এমন সৌন্দর্যবর্ধক গাছ পাওয়া যাবে। অফিসের ডেস্কে, অন্ধকার ঘরের কোণে বা বারান্দায় অনায়াসে বেড়ে উঠতে পারে—এমন সব গাছ কেনা যাবে আনন্দ উঠান থেকে। সেই সঙ্গে পাওয়া যাচ্ছে গাছের যত্নবিষয়ক তথ্যও।

তিনি বলেন, হংস মিথুনে মণিপুরী তাঁতিদের হাতে বোনা শাড়িতে বুকিং এবং কিস্তির সুবিধা আছে। গিট্টু, সুতা আর বিভিন্ন রকম ম্যাটেরিয়াল দিয়ে হাতে তৈরি অভিনব নকশার গয়না নিয়ে হাজির হয়েছে বাঙুরি। হাতে তৈরি ক্লে ও অন্যান্য উপাদানের গয়না পাওয়া যাচ্ছে মেলায়।

মৃৎ উদ্যোগের উদ্যোক্তা মাধুরী দেবী রুপা বলেন, ‘আমি মূলত মাটির গহনা নিয়ে কাজ করি। এছাড়াও কিছু পণ্য নিয়ে আমি এই মেলায় অংশগ্রহণ করেছি। আমরা সব ধরনের দেশীয় পণ্য নিয়ে মূলত কাজ করে থাকি। মেলা করার উদ্দেশ্য হলো অনলাইনে থেকে বেরিয়ে অফলাইনে প্রচার-প্রসার করার জন্য একটি সুযোগ সুবিধা করে নেওয়া। পাশাপাশি নিজের ব্যবসা বড় পরিসরে এগিয়ে নেওয়া।’

উদ্যোক্তা রুবাইয়াত চৌধুরী বলেন, ‘আমি মূলত জামদানি পণ্য নিয়ে কাজ করি। জামদানি ডিজাইনের কাপ, জুতা, শাড়ি, ড্রেস সব ধরনের জামদানি ফিউশন আমার কাছে রয়েছে। মেলা করার উদ্দেশ্য হলো যেহেতু আমরা ব্যবসা অনলাইনেই করে থাকি। অনলাইন থেকে আমাদের ক্রেতারা প্রায়ই আমাদের পণ্য কিনে নেন। কিন্তু মেলায় এসে এই পণ্যগুলো তারা নিজেরা দেখে কিনে নিতে পারেন, সাথে আমরাও পরিচিত হয়ে যাই। ‘

এই আয়োজনে নানা ধরনের অনন্য পণ্য নিয়ে হাজির হয়েছে অনলাইনে জনপ্রিয় পেজগুলো। আরুনিকার স্টলে পাওয়া যাচ্ছে কাঠের তৈরি বুক অ্যান্ড কফি শেলফ, নেমপ্লেট ও ওয়ালহ্যাংগিং। সেই সঙ্গে নিয়মিত পণ্য যেমন কাঠের লুডু, বোর্ড গেমস, ম্যাগনেট এবং অন্যান্য হোম ডেকোর আইটেমগুলোও নতুন নকশায় পরিপূর্ণ। মৃৎ-এ দেখা মিলবে মাটির টেপা পুতুলের কানের দুল। নানা ধরনের গয়নার পাশাপাশি রয়েছে নানা কাজে ব্যবহার উপযোগী বাঁশের ঝুড়ি। ঘরে তৈরি বিভিন্ন স্বাদের কেক, মাফিনও মিলছে এই স্টলে। এ ছাড়া মেলায় অংশ নিচ্ছে তেরো পার্বণ, বুকস অব বেঙ্গল, গুটিপা, ওয়্যারহাউস, ঋ ও ক্যানভাস।

মেহনাজ খান
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here