বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)-এর উদ্যোক্তা বিষয়ক কার্যক্রম “চাকরি খুঁজবো না, চাকরি দেব” এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইনোভেশন এন্ড অন্ট্রপ্রিনিয়রশীপ ডিপার্টমেন্টের যৌথ উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস উদযাপিত হয়েছে।

নারী দিবসের এ আয়োজনে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আইটি ও আইসিটিসহ বিভিন্ন খাতের নারী উদ্যোক্তারা একত্রিত হন।

আজ মঙ্গলবার বিকাল থেকে রাত পর্যন্ত রাজধানীর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে এই মিলন মেলা অনুষ্ঠিত হয়।

নারী উদ্যোক্তাদের এই মিলন মেলায় উপস্থিত ছিলেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর সাধারন সম্পাদক মুনির হাসান, বাংলাদেশ উইম্যান ইন টেকনোলজী এর সভাপতি অধ্যাপক লাফিফা জামাল, লাইট ক্যাসেল পার্টনারস এর ডিরেক্টর শওকত হোসেন, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইনোভেশন এন্ড অন্ট্রপ্রিনিয়রশীপ ডিপার্টমেন্টের চেয়ারম্যান কামরুজ্জামান দিদার।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে আয়োজিত “উদ্যোগী নারী সমাবেশ ২০২১” আয়োজনটি বাংলাদেশ উইমেন ইন টেকনোলজির প্রতিষ্ঠাতা সভাপতি ও দোহা টেক নিউ মিডিয়ার চেয়ারম্যান লুনা শামসুদ্দোহার স্মৃতিতে উৎসর্গ করা হয়েছে।

লুনা শামসুদ্দোহা অত্যন্ত বিনয়ী,পরিশ্রমী,নারী নেতৃত্ব ও শুধু সফল নারী উদ্যোক্তাই ছিলেন না,তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নারীদের সম্পৃক্ত করার ক্ষেত্রে তিনি ছিলেন এক উজ্জ্বল নক্ষত্র। তথ্য প্রযুক্তি খাতে আইন প্রনয়ন থেকে শুরু করে কৌশলপত্র গ্রহণ,নীতিনির্ধারনী বেঠক,নতুন প্রকল্প ও উদ্যোগের সাথে সরাসরি সম্পৃক্ত ছিলেন তিনি।এছাড়াও তিনি আইসিটি খাতের নারী উদ্যোক্তাদের অনুকরণীয় দৃষ্টান্ত ছিলেন। লুনা শামসুদ্দোহার আইডিয়া ছিল আন্তর্জাতিক নারী দিবসে উদ্যোগী নারীদের একত্রিত করা। তার উদ্যোগেই প্রথম উইম্যান টেক এক্সপো নামে একটা প্রোগ্রাম শুরু করা হয়।

রাষ্ট্র মালিকানাধীন জনতা ব্যাংকের প্রথম নারী চেয়ারম্যান ছিলেন লুনা শামসুদ্দোহা। এ ছাড়া তিনি সফটওয়্যার ফার্ম দোহাটেক নিউ মিডিয়ার চেয়ারম্যান ছিলেন। তিনি বাংলাদেশ ওমেন ইন টেকনোলজির (বিডব্লিউআইটি) ‘প্রযুক্তিতে বাংলাদেশি নারী’র প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট ছিলেন। দেশের অর্থনীতিতে অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি পেয়েছেন বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ড-২০১৭।

এ ছাড়া একজন নারী উদ্যোক্তা হিসেবে স্থানীয় সফটওয়্যার শিল্পে নিজের কাজের স্বীকৃতি হিসেবে লুনা শামসুদ্দোহা অনন্যা টপ টেন অ্যাওয়ার্ড লাভ করেছেন।

চলতি বছরের ১৭ ফেব্রুয়ারি সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তিনি ক্যান্সারে আক্রান্ত ছিলেন।

এবারের এই আয়োজনের সহযোগিতায় ছিলো আমাহরা, বাঙ্গালী,বিডিপ্রেনার, বিজকোপ, বন্ধু স্টোর ডট কম, কেয়ার স্টোর, সিটি ওয়াটার পিউরিফায়ার,ক্রিয়েটিভ সফট টেকনোলজী, ডাইনিং উইথ শাহজাদী, দুরান, ইট্টা বিডি, এক্সিলেন্স বাংলাদেশ, ফি মেইল এন্ট্রাপ্রেনারস বাংলাদেশ, ফেমিনিনো, এফ এম প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, গৃহশ্রী, জি স্পাইস, হ্যালোটাস্ক, হংস মিথুন, ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার, কল্পরাজ, লাবন্য ক্রাফটস, মেডিমেট, মনস্টার ক্ল এলএলসি, মুনির হাসান ডট কম, অদম্য প্রকাশ, প্রো এডম্যান, পিটিআরসি, আরএমএস ইকো ব্লক, সানজিদা’স কেক ভ্যালী, সিজনস বুটিকানো, সিলিকন ভ্যালী আইটি ইন্সটিটিউট, শাবাব লেদার, শৈলী, শপ কুইন, সোনালু হ্যান্ডিক্রাফট, তামাই লুঙ্গী, ট্যান, টেক ভিশন ২৪, দ্য সফট কিং, টসহোস্ট, তুলিকা, ভাইপার, ভাইজার এক্স, ওয়ানটাইম, ঋতু এবং জিশান ফুডস এন্ড বেভারেজ লিমিটেড।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here