করোনা ভাইরাস প্রাদুর্ভাবজনিত পরিস্থিতির কারণে প্রায় ৭-৮ মাস যাবৎ সকল ধরণের মেলা বন্ধ ছিল। এতে ক্ষুদ্র ও কুটির শিল্পউদ্যোক্তারা দারুণভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীতে ‘‘মুজিববর্ষ’’ উপলক্ষ্যে বিসিক কর্তৃক গৃহীত কর্মসূচির অংশ হিসেবে বিসিক উদ্যোক্তাদের সহযোগিতায় ৫ দিনব্যাপী মধু, হস্ত ও কুটির শিল্প মেলা-২০২১ আয়োজন করেছে। আজ ০৩  হতে ০৭ জানুয়ারি ২০২১ পর্যন্ত  বিসিক ভবনে আয়োজিত এ মেলায় প্রায় ৬১ জন মধু,  ক্ষুদ্র ও কুটির শিল্প উদ্যোক্তা অংশগ্রহণ করেছেন।

বিসিক চেয়ারম্যান জনাব মোঃ মোশতাক হাসান, এনডিসি  মেলায় আগত মধু, ক্ষুদ্র ও কুটির শিল্পের উদ্যোক্তা, ক্রেতা ও বিক্রেতাগণকে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান। তিঁনি বলেন, করোনা ভাইরাস প্রাদুর্ভাবজনিত পরিস্থিতিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে অতিক্ষুদ্র, কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তাগণ।  ক্ষুদ্র ও কুটির শিল্পের উদ্যোক্তাদের ক্ষতির বিষয়টি বিবেচনা করে উদ্যোক্তাদের অনুরোধের প্রেক্ষিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীতে ‘‘মুজিববর্ষ’’ উপলক্ষ্যে বিসিক কর্তৃক গৃহীত কর্মসূচির অংশ হিসেবে মধু, ক্ষুদ্র ও কুটির শিল্পের উদ্যোক্তাদের সহযোগিতায় বিসিকের পক্ষ থেকে এ মেলার আয়োজন করা হয়েছে।

বিসিকের পক্ষ থেকে উদ্যোক্তাদের সহযোগিতায় স্বাস্থ্যবিধি মেনে মেলার আয়োজন করা হয়েছে যাতে উদ্যোক্তাগণ তাদের উৎপাদিত পণ্য বিপণনের মাধ্যমে করোনা ভাইরাসের কারণে ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে পারেন।  অধিকন্তু ক্রেতা সাধারণকে মাস্ক পড়ে স্বাস্থ্যবিধি মেনে কেনাকাটার আহ্বান জানান বিসিক চেয়ারম্যান।

মেলার স্টলগুলোতে মধু, হস্ত ও কুটির শিল্পজাত বিভিন্ন পণ্য সামগ্রীর স্থান পাবে। তাছাড়া মেলাতে বিসিক থেকে প্রশিক্ষণ গ্রহণকারীদের তৈরি হস্ত ও কুটির শিল্পজাত পণ্য ও মধু বিক্রয় করা হবে। 

মেলা প্রতিদিন সকাল ১০ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উম্মুক্ত থাকবে।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here