বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) নকশাকেন্দ্র হতে নভেম্বর-ডিসেম্বর ২০২০ সেশনের বিভিন্ন ট্রেডে ১৫৪ প্রশিক্ষণ গ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়েছে।

গতকাল ( ০৩ জানুয়ারি ২০২১) তারিখে বিসিক সম্মেলন কক্ষে বিসিক চেয়ারম্যান মোঃ মোশতাক হাসান, এনডিসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সনদপত্র বিতরণ করেন।

পরিচালক (বিপণন, নকশা ও কারুশিল্প) মোঃ আলমগীর হোসেন; পরিচালক (পরিকল্পনা ও গবেষণা) ড. গোলাম মোঃ ফারুক, বিসিক সচিব মোঃ মফিদুল ইসলাম, প্রধান নকশাবিদ জেসমিন নাহারসহ বিসিকের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য ১৯৬০ সালে প্রতিষ্ঠার পর থেকে বিসিক নকশা কেন্দ্রে নকশা নমুনা উন্নয়ন, নকশা বিতরণের পাশাপাশি বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ পরিচালনা করা হয়।

হস্তশিল্পে দক্ষতা উন্নয়নে বিসিক নকশা সর্বমোট ১৩টি ট্রেড যথাক্রমে বাটিক প্রিন্ট, স্কিনপ্রিন্ট, ব্লক প্রিন্ট, ফ্যাশন ডিজাইন ও পোষাক তৈরি, কাপড়ের পুতুল, চামড়াজাত শিল্প, প্যাকেজিং শিল্প, বুনন শিল্প, ধাতব শিল্প, মৃৎশিল্প, বাঁশজাত শিল্প, কৃত্রিম ফুল তৈরি বিষয়ক এই প্রশিক্ষণ কার্যক্রম নকশাকেন্দ্র নিয়মিতভাবে পরিচালনা করে আসছে।

দক্ষ মানবসম্পদ ও উদ্যোক্তা সৃষ্টির লক্ষে বিসিক নকশাকেন্দ্র সবসময় এই ধরণের প্রশিক্ষণের ব্যবস্থা নিয়মিত করে থাকে। একজন প্রশিক্ষণার্থীর এই ধরণের প্রশিক্ষণ তাঁর পথচলায় আলোকবর্তিকা হিসেবে কাজ করে থাকে।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here