দিনাজপুর জেলা বাংলাদেশের উত্তর পশ্চিমাঞ্চলের রংপুর বিভাগের একটি অন্যতম প্রাচীন ও বৃহৎ জেলা। এটি উত্তরবঙ্গের ১৬টি জেলার মধ্যে বৃহত্তম। দিনাজপুরের প্রধান শস্য হলো ধান। সমগ্র বাংলাদেশের চালের চাহিদার একটি বড় অংশ আসে দিনাজপুর থেকে। দিনাজপুরের কাটারিভোগ ও কালিজিরা ধান দেশে-বিদেশে সমাদৃত। এছাড়াও দিনাজপুরের মাশিমপুরের বেদেনা লিচু বিশ্ববিখ্যাত। দিনাজপুরকে নিয়ে একটি বাংলা প্রবাদ রয়েছে-

গোলা ভরা ধান
গোয়াল ভরা গরু
পুকুর ভরা মাছ

uddb6

কৃষি নির্ভর এই জনপদের নতুন পরিচয়, এখানে রয়েছে অনেক সফল উদ্যোক্তা, ক্ষুদ্র-মাঝারি উদ্যোক্তা, আঞ্চলিক উদ্যোক্তা যারা নিজেদের মেলে ধরছেন তাদের সৃষ্টিকর্ম দিয়ে। আর এই সকল উদ্যোক্তাদের আরও একটা মাত্রা যোগ করার লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন আয়োজন করেছে জেলা ভিত্তিক আঞ্চলিক এসএমই পণ্য মেলা।

uddb3

আঞ্চলিক মেলায় স্থান পাবে সেই অঞ্চলের উদ্যোক্তা এবং এসএমই ফাউন্ডেশনের অধিভুক্ত উদ্যোক্তাগণ। জেলা প্রশাসক, বিসিক, দিনাজপুর চেম্বার অব কমার্সসহ স্থানীয় মানুষদের সহযোগিতায় এসএমই ফাউন্ডেশনের সার্বিক তত্বাবধানে আজ ১৩ ফেব্রুয়ারি দিনাজপুরের গোর-এ-শহীদ বড় ময়দান মাঠে উদ্বোধন হলো ৭দিনব্যাপী আঞ্চলিক এসএমই পণ্য মেলার।

uddb5

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ মাহমুদুল আলম, জেলা প্রশাসক, দিনাজপুর। বিশেষ অতিথি জনাব কাজিম উদ্দিন , অতিরিক্ত পুলিশ সুপার, দিনাজপুর। জনাব আজিজুল ইমাম চৌধুরী, চেয়ারম্যান, জেলা পরিষদ, দিনাজপুর জেলা শাখা। জনাব সুজা-উর-রব চৌধুরী সভাপতি, দিনাজপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি। মোছাঃ জান্নাতুস সাফা শাহীনুর, উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, দিনাজপুর। স্বাগত বক্তব্য রাখেন জনাব প্রকৌশলী মোঃ গোলাম রব্বানী, উপ-মহাব্যবস্থাপক, বিসিক, দিনাজপুর। এবং সভাপতিত্ব করেন জনাব মোঃ সানিউল ফেরদৌস, অতিরিক্ত জেলা প্রশাসক, দিনাজপুর।

uddb4

উদ্বোধন উপলক্ষে সকাল ৯ঃ৩০ মিনিটে সকলের উপস্থিতিতে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি র‍্যালি শুরু হয়ে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে মেলা প্রাঙ্গণে এসে শেষ হয়। উদ্বোধনের পর উপস্থিত সকলে মেলার স্টল পরিদর্শন করেন এবং উদ্যোক্তাদের সাথে কুশলাদি বিনিময়সহ কোন সমস্যা হচ্ছে কিনা তা নিয়ে কথা বলেন।

uddb2

আঞ্চলিক এই এসএমই পণ্য মেলায় মোট ৭১টি ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের স্টল আছে। প্রতিটি স্টলে পাটজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, পোশাক, ডিজাইন ও ফ্যাশনওয়্যার, হ্যান্ডিক্রাফটস, কৃষি প্রক্রিয়াজাত পণ্য, গৃহস্থলী পণ্য, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, অন্যান্য সেক্টরের স্বদেশী পণ্য বিক্রয় ও প্রদর্শন করছেন উদ্যোক্তারা।

uddb1

১৬ ফেব্রুয়ারি বিকাল ৩টায় ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিকাশে সমস্যা ও সম্ভাবনা, মান নিয়ন্ত্রণ, পেটেন্ট, ডিজাইন ও ট্রেড মার্ক বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হবে। এছাড়া সমাপনী অনুষ্ঠানে মেলায় অংশগ্রহণকৃত স্টল সমূহের মধ্যে শ্রেষ্ঠ স্টল বা উদ্যোক্তাকে পুরস্কৃত করা হবে।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯ টা পর্যন্ত মেলা সকলের জন্য উন্মুক্ত। এছাড়া প্রতিদিন সন্ধ্যার পর জেলা শিল্পকলা একাডেমী ও সম্মিলিত সাংস্কৃতিক জোট এর সহযোগিতায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। আগামী ১৯ ফেব্রুয়ারি ২০২০ তারিখে মেলার সমাপ্তি ঘোষণা করা হবে।

বিপ্লব আহসান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here