শেষ হলো দু’দিনব্যাপী হালকা প্রকৌশল শিল্প পণ্য প্রদর্শনী ২০২০। সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে সোমবার শুরু হওয়া এ প্রদর্শনী শেষ হয় মঙ্গলবার।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হয় প্রদর্শনীটি। বিভিন্ন জেলার হালকা প্রকৌশলী পণ্যের উদ্যোক্তারা অংশ নিয়েছে। নিজেদের দক্ষতা দিয়ে তৈরি পণ্য তুলে ধরতে পসরা সাজিয়ে বসেছেন তারা। এই প্রদর্শনীতে অংশ নিয়েছেন নারী উদ্যোক্তারাও।

uddoktabarta1 1

গতকাল প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। প্রদর্শনীতে দেশের ৪১টি জেলা থেকে ৬০টির বেশি প্রতিষ্ঠান অংশগ্রহণ করে।

uddoktabarta6 1

মিক্সার মেশিন, মিনি রাইস মেশিন, ধান কাটা মেশিন, ধান মাড়ায় মেশিন, ভুট্টা রোপণ মেশিন, ভুট্টা মাড়ায় মেশিন, আলু রোপণ মেশিন, আলু উত্তোলন মেশিন, ইনকিউবেটর মেশিন, পানির পাম্প, গার্মেন্টস সেক্টরের মেশিনারিজ থেকে শুরু করে ১০০ ক্যাটেগরিরও বেশী মেশিন তৈরি হচ্ছে বাংলাদেশে, তৈরি করছেন বাংলাদেশের উদ্যোক্তারা।

uddoktabarta3 3

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প করপোরেশনের (বিসিক) সহযোগিতায় এবং ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অর্থায়নে এ প্রদর্শনীর আয়োজন করে ব্র্যাক ও বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং ইন্ডাস্ট্রি ওনার্স অ্যাসোসিয়েশন (বিইআইওএ)।

uddoktabart11

এ প্রকল্পের লক্ষ্য হালকা প্রকৌশল খাতে মুনাফা অর্জন এবং শোভন কাজের নিশ্চয়তা প্রদানের মাধ্যমে ক্ষুদ্র ও কুটির শিল্পের বিকাশ ঘটিয়ে প্রান্তিক জনগোষ্ঠীর জন্য যথাযোগ্য কর্মসংস্থানের সুযোগ তৈরি করা। এ খাতে একটি অন্তর্ভুক্তিমূলক ও টেকসই বাজার ব্যবস্থা গড়ে তোলা।

uddoktabart9

সমাপনী দিনে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোকে বিভিন্ন ক্যাটাগরিতে পুরষ্কার প্রদান করা হয়। ১০ ফেব্রুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত ২ দিনব্যাপী এ মেলা সকাল ১০টায় শুরু হয়ে চলে সন্ধ্যে ৬টা পর্যন্ত।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here