ভারতের হরিয়ানা প্রদেশের ফরিদাবাদে ১৬ দিনব্যাপী সুরাজকুন্ড আন্তর্জাতিক হ্যান্ডিক্রাফটস মেলায় অংশ নিয়েছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন(বিসিক)। এশিয়া, আফ্রিকাসহ সারা বিশ্বের ৪৫টি দেশ এবারের ৩৪তম সুরাজকুন্ড আন্তর্জাতিক মেলায় অংশ নিয়েছে।

বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে বিসিকের ৮ টি স্টল। বিসিক পরিচালক (অর্থ) স্বপন কুমার ঘোষ এসব তথ্য বিসিক জনসংযোগ শাখাকে জানান। তিনি আরো জানান মেলায় জামদানি, কাতান, সিল্কসহ ক্ষুদ্র ও কুটির শিল্পের পণ্য সামগ্রী নিয়ে স্টল সাজিয়েছে বিসিক। মেলায় জামদানিসহ বাংলাদেশি হ্যান্ডিক্রাফটস পণ্য ব্যাপক সাড়া ফেলেছে। বাংলাদেশের স্টলে দেখা গেছে উপচে পড়া ভীড়।

বিসিক চেয়ারম্যান, জনাব মোঃ মোশতাক হাসান, এনডিসি মহোদয় ক্ষুদ্র ও কুটির শিল্পের উদ্যোক্তাগণকে অনুপ্রেরণা ও উৎসাহ প্রদানের জন্য মেলা পরিদর্শন করছেন। সাথে আছেন বিসিক মহাব্যবস্থাপক (বিপণন) জনাব জেসমিন নাহার।

বিসিক চেয়ারম্যান জনাব মোঃ মোশতাক হাসান, এনডিসি মহোদয় বিসিক জনসংযোগ শাখাকে বলেন, বাংলাদেশি জামদানিসহ হ্যান্ডিক্রাফটস পণ্য আজ দেশের বাজার ছাড়িয়ে বিদেশেও সুমান কুড়িয়েছে। এ মেলায় বাংলাদেশের ক্ষুদ্র ও কুটির শিল্পের পণ্য ব্যাপক কেনা বেচা হচ্ছে।

বিসিক ক্ষুদ্র ও কুটির শিল্পের আন্তর্জাতিক বাজার সৃষ্টি, প্রচার ও প্রসার এবং বিপণনে কাজ করে যাচ্ছে। আন্তর্জাতিক মেলাগুলোতে অংশগ্রহণ ভবিষ্যতে আরো বাড়ানো হবে।

বিসিক পরিচালক (অর্থ) স্বপন কুমার ঘোষ বলেন, ৩৪তম সুরাজকুন্ড আন্তর্জাতিক হ্যান্ডিক্রাফটস মেলায় ভারতের সাথে পার্টনার দেশ হিসেবে আছে উজবেকিস্তান এবং এবারের মেলার থিম ভারতের হিমাচল প্রদেশ। এ মেলা শুরু হয়েছে ১ ফেব্রুয়ারী-২০২০, চলবে ১৬ ফেব্রুয়ারী-২০২০ পর্যন্ত।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here