রাজশাহীতে বান্দরবান ফ্যাশন

0

ক্ষৃদ্র নৃ-গোমনিপুরি পণ্যের সমাহার নিয়ে রাজশাহী নগরীতে যাত্রা শুরু করলো ‘বান্দরবান ফ্যাশন’। শুক্রবার সন্ধ্যায় নগরীর স্বনামধন্য শপিংমল থিম ওমর প্লাজায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফিতা এবং কেক কেটে রাজশাহীতে ‘বান্দরবান ফ্যাশন’-এর একমাত্র বিক্রয়কেন্দ্রের উদ্বোধন ঘোষণা করেন রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসনের সংসদ সদস্য ও থিম ওমর প্লাজার স্বত্ত্বাধিকারী আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী এমপি।

বক্তৃতায় তিনি সূদুর বান্দরবান থেকে রাজশাহীতে এসে মনিপুরি পণ্য সকলের মাঝে ছড়িয়ে দেওয়ার উদ্যোগ নেওয়ার জন্য উদ্যোক্তার প্রশংসা করে ‘বান্দরবান ফ্যাশন’-এর স্বত্ত্বাধিকারী মোঃ খোরশেদ আলমকে শুভকামনা জানান।

2.Midle photo 4

সেসময় উপস্থিত ছিলেন ওয়েব, রাজশাহীর সভাপতি আঞ্জুমান আরা লিপি, পাটবাজারের স্বত্ত্বাধিকারী উম্মে হাজ সিদ্দিকাসহ বিভিন্ন খাতের ৬০ জনের বেশি উদ্যোক্তা।

মোঃ খোরশেদ আলম বলেন, “বাবার সাথে মনোমালিন্যের জের ধরে চট্টগ্রাম থেকে বান্দরবান পাড়ি জমিয়েছিলাম। মাত্র ২০ হাজার টাকা পুঁজি নিয়ে আমার উদ্যোক্তা জীবনে আসা। পরবর্তীতে বাবার সাথে সকল সমস্যার অবসান হয়ে যায়, সকলের দোয়ায় এখন বান্দরবানে আমার নিজস্ব কারখানা রয়েছে যেখানে এসব পণ্য তৈরি হচ্ছে।”

তিনি বলেন: এখানকার বেশিরভাগ পণ্য থামি কাপড়ের। বর্তমানে আমার প্রতিষ্ঠানে ১১২ ধরনের পণ্য তৈরি যেখানে ৩০ জন সহযোদ্ধার কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। তেত্রিশটি জেলায় আমাদের পণ্য যাচ্ছে। আমি দেশের বিভিন্ন প্রান্তে মেলায় অংশ নিতাম। বলতে পারেন এসএমই মেলাসহ বেশ কিছু মেলাই আমার ভাগ্য পরিবর্তনে বড় সহায়তা করেছে। মেলায় অংশ নিতেই প্রথম রাজশাহী আসা হয়েছিল। তারপর থেকে পরিচ্ছন্ন এবং সবুজ এই নগরীর এতটা প্রেমে পড়ে যাই যে এখানেই এখন বেশিরভাগ সময় অবস্থান করি। শো-রুম নেওয়ার মধ্য দিয়ে আজ থেকে আমার নতুন পথচলা শুরু হলো।

fffi

“বান্দরবানে তৈরি এসব পণ্য সরাসরি রাজশাহীর ক্রেতারা দেখেশুনে নিতে পারবেন। আর ক্রেতারা পাশে থাকলে নিশ্চয় আমরা আরো এগিয়ে যাবো,” বলে আশা প্রকাশ করেন খোরশেদ আলম।

তিনি জানান, “প্রথমদিকে আমরা বিভিন্ন সাইজ, ভিন্ন কালার, ভিন্ন-ভিন্ন নকশার অসংখ্য ব্যাগের সমাহার রেখেছি। এছাড়াও রয়েছে কূর্তি, থ্রি-পিস, ওড়না। খুব শীঘ্রই শোরুমে মনিপুরি শাড়ি, শাল, লুঙ্গি, মাফলারসহ যাবতীয় পণ্য যুক্ত হবে। ইতোমধ্যে আমার কারখানায় সেই কাজ চলছে। উদ্বোধন উপলক্ষে ২০ দিন ‘বান্দরবান ফ্যাশন’-এর সকল পণ্যে ২০% মূল্যছাড় দেওয়া হয়েছে। নগরীর প্রাণকেন্দ্র নিউমার্কেটের পাশে থিম ওমর প্লাজার ৪র্থ তলার ১০ নং দোকান ‘বান্দরবান ফ্যাশন’। নতুন পথচলায় সকলের দোয়াপ্রার্থী।”

স্থানীয় ফ্যাশন সংশ্লিষ্টরা রাজশাহীতে ‘বান্দরবান ফ্যাশন’-কে স্বাগত জানিয়ে বলেছেন, দেশ-বিদেশে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের তৈরি শাল, চাদর, শাড়ি, সালোয়ার-কামিজ, ব্যাগ, ফতুয়া, পাঞ্জাবি ইত্যাদির কদর বরাবরই শীর্ষে। অনলাইনের বদৌলতে এখন এসব পণ্য ঘরে বসে পেয়ে গেলেও নেড়ে-ঘেটে যাচাই-বাছাই করে নেওয়ার সুযোগ মিলতো শ্রীমঙ্গল বা বান্দরবানে বেড়াতে গেলে। এখন রাজশাহী নগরীতেও জনপ্রিয় এসব পণ্য সরাসরি কেনার সুযোগ পেয়ে রাজশাহীবাসী উপকৃত হবেন।

তামান্না ইমাম
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here