শরৎ ও শারদীয় উৎসবের মেলা

0

ইউনিক কালেকশনের দেশীয় পণ্য নিয়ে শরৎ ও শারদীয় মেলার আয়োজন করেছে বারুনী ও ত্রিনয়নী ইভেন্টস। হাতে তৈরি সব পণ্য নিয়ে মেলা সাজিয়েছেন উদ্যোক্তারা। ধানমণ্ডি ২৭ নম্বরে মাইডাস সেন্টারে শুক্রবার শুরু হওয়া মেলা চলবে শনিবার সকাল ১০টা থেকে রাত ৮.৩০টা পর্যন্ত।

মেলার উদ্দেশ্য সম্পর্কে আয়োজক সঞ্জীব ঘোষ ও সজীব ঘোষ উদ্যোক্তাবার্তাকে বলেন, বর্তমান প্রজন্মের তরুণ-তরুণীরা আগামী দিনের ভবিষ্যৎ। তাই তাদের কাছে দেশীয় পণ্য তুলে ধরা খুব প্রয়োজন। পাশাপাশি তরুণদেরকে তাদের নিজেদের প্রতি আস্থাবান করে যেন গড়ে তুলতে পারি, সে চিন্তাও কাজ করেছে। আর এবার দু’টি মেলা মিলে ৬৪টা স্টল আছে।

উদ্যোক্তা শিউলি আক্তার জানান, মেলার প্রথমদিন ভালোই কেটেছে। এরকম মেলা উদ্যোক্তাদের প্রচারের জন্য অনেক গুরুত্বপূর্ণ। প্রায় সকলে অনলাইনে ব্যবসা করে থাকেন। মেলায় অংশগ্রহণ করলে অনলাইন থেকে অফলাইনে পণ্য বিক্রির সুযোগ ও অনেক মানু্ষের সাথে পরিচিত হওয়া যায়। এরকম মেলা উদ্যোক্তাদের জন্য অনেক উপকারী। আসলে পণ্য বিক্রি করা মূল উদ্দেশ্য নয়, আমাদের ব্র‍্যান্ডকে ভালোভাবে পরিচিত করানো উদ্যোক্তাদের মূল লক্ষ্য, যা মেলায় এসে পাওয়া যায়।

মেলায় অংশ নেওয়া আরেকজন উদ্যোক্তা আফসানা আফরিন নিপা বলেন: মেলা মানে প্রচার। উদ্যোক্তারা মেলায় অংশগ্রহণ করে নিজের পণ্য ও পরিচিতি বাড়ানোর সুযোগে পান। দিনে দিনে এখন অনেকেই উদ্যোক্তা হচ্ছেন। চাকরি খুঁজতে নয়– ব্যবসা করে নিজের প্রতিষ্ঠান সৃষ্টির উদ্যোগ নিয়ে সবাই এগিয়ে যাওয়ার চেষ্টায় আছেন। বেশিরভাগ অনলাইনে ব্যবসা করায় প্রতিযোগিতাও বাড়ছে। মেলায় অংশগ্রহণ গ্রহণ করলে নিজের সুবিধামতো নিজের পরিচিতি বাড়িয়ে এগিয়ে যাওয়ার সুযোগ পাওয়া যায়। এজন্য আমি ডিজাইন করা নিজস্ব দেশীয় পণ্য নিয়ে মেলাগুলোতে প্রতিবার অংশগ্রহণ করে থাকি।

মেলায় আছে দেশীয় বস্ত্র, জামদানি ও তাঁতের শাড়ি, জামদানি কুর্তি, জামদানি জুতা, হাতের তৈরি কামিজ, হাতে তৈরি কসমেটিকস অ্যান্ড বিউটি প্রোডাক্টস, পাট ও পাটজাত পণ্য, চামড়া/আর্টিফিসিয়াল চামড়ার জুতাসহ চামড়াজাত পণ্য, স্টেশনারি, ক্রোকারিজ, হারবাল ও টয়লেট্রিজ, দেশীয় জুয়েলারি, ফাস্ট ফুড, হস্তশিল্পজাত পণ্য, উপহার সামগ্রী, কনস্ট্রাকশন সামগ্রী, হোম ডেকর এবং বেকারি পণ্যসহ আরও অনেককিছু।

মেহনাজ খান
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here