বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় উদ্যোক্তাদের করণীয় বিষয়ে সেমিনার

0

রাজশাহী চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিতে ক্লিক টু বাই এবং ইয়ুথ অন্ট্রাপ্রেনিউরস অফ রাজশাহীর আয়োজনে পরিবর্তিত বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় উদ্যোক্তাদের করণীয় বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংক, রাজশাহীর নির্বাহী পরিচালক জীবন কৃষ্ণ রায়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক এবং উদ্যোক্তা খালেদ মাসুদ পাইলট, রাজশাহী চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহ-সভাপতি মোঃ সুলতান মাহমুদ সুমন, মুসলিম কসমেটিকস অ্যান্ড হারবাল কেয়ারের চেয়ারম্যান মাসুম সরকার। আয়োজনটিতে সভাপতিত্ব করেন রাজশাহী চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাসুদুর রহমান রিংকু।

বক্তারা উদ্যোক্তাদের কাজকে ভালোবেসে, ধৈর্য্য রেখে এগিয়ে যাওয়ার পরামর্শ দেন।

InShot 20220820 212729347

প্রধান অতিথি জীবন কৃষ্ণ রায় তরুণদের নতুন নতুন আইডিয়া যুক্ত করার পরামর্শ দিয়ে বলেন ‘আপনারা চিনির বদলে যষ্টি মধু কিভাবে কাজে লাগাতে পারেন সেটি চিন্তা করেন, চর এলাকায় কাউডাঙ্ক থেকে কিভাবে বিদ্যুৎ উৎপাদন হবে, কাসা শিল্পকে কিভাবে এগিয়ে নিয়ে যাবেন– এই ধরনের আনকমন কিন্তু গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে চিন্তা করেন।’

ক্রীড়াবিদ এবং উদ্যোক্তা  খালেদ মাসুদ পাইলট বলেন, ‘সময়ের সাথে পরিস্থিতি বুঝে উদ্যোক্তাদের এগিয়ে যেতে হবে। সমাজের স্বচ্ছলদের অস্বচ্ছলদের পাশে দাঁড়াতে হবে।’

মুক্ত আলোচনাপর্বে  উদ্যোক্তারা সহজে ঋণ প্রাপ্তি, হয়রানি বন্ধসহ গুরুত্বপূর্ণ বিষয়ে প্রধান অতিথি জীবন কৃষ্ণ রায়কে প্রশ্ন করলে তিনি সেগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

InShot 20220820 214252912

চেম্বার সভাপতি মাসুদুর রহমান রিংকু বলেন, উদ্যোক্তাদের ব্যাংক জটিলতা দূর করার জন্য রাজশাহী চেম্বার সবসময় উদ্যোক্তাদের পাশে থাকবে। প্রাইভেট ব্যাংকগুলোর কর্মকর্তাদের নিয়ে এই বিষয়ে আলোচনা করতে এবং ব্যাংকার ও উদ্যোক্তাদের একসঙ্গে বসে আলোচনার ব্যবস্থা করতে বাংলাদেশ ব্যাংককে অনুরোধ জানান। পাশাপাশি চেম্বারের পক্ষ থেকে সহযোগিতার আশ্বাস দেন।

তিনি জানান, চেম্বার ভবনে খুব শীঘ্রই উদ্যোক্তা বাজার নামে একটি ফ্লোর করা হবে যেখানে মাঝে-মাঝেই উদ্যোক্তাদের মেলা বসবে।

ক্লিক টু বাই এর আয়োজনে পরিবর্তিত বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় উদ্যোক্তাদের করণীয় শীর্ষক সেমিনারে অংশ নেন বিভিন্ন সেক্টরের ৯৫ জন উদ্যোক্তা। সকাল ১০টা থেকে নানা পর্বে বিকেল পর্যন্ত এই আয়োজন চলে।

InShot 20220820 212759681

ক্লিক টু বাই এর বোর্ড মেম্বার এবং সেলাই এর স্বত্ত্বাধিকারী জামিলা আফসারী প্রীতি বলেন, প্রথম সেমিনারে আমরা খুব ভালো সাড়া পেয়েছি। শীঘ্রই ক্লিক টু বাই এর আয়োজনে মার্কেটিং নিয়ে আরেকটি সেমিনার করার ইচ্ছে রয়েছে। আমরা উদ্যোক্তাদের উন্নয়নে বিষয়ে আরও কিছু আয়োজন করবো।

আয়োজনের স্পনসরশিপে ছিল ‘ত্রিকোণ প্রোপার্টিজ, পিঁপড়া ইভেন্ট ম্যানেজমেন্ট, সেলাই, ম্যাট রয়েল আইটি, ওয়েসিস ড্রিংকিং ওয়াটার, থ্রিআরএস ফ্যাশন, দারুচিনি, আবিদ ডেন্টাল কেয়ার, দি নর্থ বেঙ্গল সিল্ক প্রিন্টিং ফ্যাক্টরি, আয়াত ব্লক বাটিক, স্বপ্নের আঙিনা, ফেরদৌস কেক ফিউশন, কেয়া’স কিচেন ও বনলতা ফুড। সহহযোগিতায় ছিল রাজশাহী চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি।

তামান্না ইমাম,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here