রাজধানীতে শুরু হল বিসিক ও ইউরোপীয় ইউনিয়নের প্রিজম প্রকল্পের আয়োজনে “বিসিক কর্মকর্তাদের কম্পিউটার স্কিল এন্ড স্প্রেডশীট এনালাইসিস উইথ মাইক্রোসফট এক্সেল“ শীর্ষক ৫ দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা। রবিবার সকালে মতিঝিলে বিসিকের প্রধান কার্যালয়ের আইসিটি সেলে এ কর্মশালার উদ্বোধন করা হয়। বিসিকের কর্মকর্তাদের কম্পিউটার স্কিল, স্প্রেডশীট ও মাইক্রোসফট এক্সেল ব্যবহারে দক্ষতা বৃদ্ধিসহ প্রযুক্তিগত দক্ষতা বৃদ্ধির জন্য এ প্রশিক্ষণ কোর্সের আয়োজন করেছে বিসিক এবং প্রিজম প্রকল্প। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব শেখ ইউসুফ হারুন ভার্চুয়ালি এ কর্মশালার উদ্বোধন করেন।

WhatsApp Image 2020 08 23 at 9.25.15 PM

এসময় জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব শেখ ইউসুফ হারুন বলেন, দেশ ডিজিটাল হয়েছে বলেই অনেক কাজ সহজ হয়েছে এবং দ্রুত করা সম্ভব হচ্ছে। ডিজিটালাইজেশনের কারণে অফিসে বসে মিটিংসহ অনেক দাপ্তরিক কাজ করা সম্ভব হচ্ছে উল্লেখ করে সচিব বলেন আইসিটিতে দক্ষতা বৃদ্ধির বিকল্প নেই। তাই কর্মকর্তাদের অবশ্যই প্রযুক্তিগত জ্ঞান থাকতে এবং আইসিটিতে দক্ষ হতে হবে। অনুষ্ঠানে বিসিকের চেয়ারম্যান মোশ্তাক হাসান বলেন, ২০৩০ নাগাদ বিসিকের মহাপরিকল্পনা বাস্তবায়নে বিসিকের কর্মীদের দক্ষতা বৃদ্ধি করতে হবে। আর তাই বিসিক কর্মকর্তাদের দক্ষ মানবসম্পদে পরিণত করতে এবং কর্মঠ কর্মী হিসেবে গড়ে তুলতে আইসিটি প্রশিক্ষণের বিকল্প নেই। আইসিটি প্রশিক্ষণের মাধ্যমে বিসিক কর্মীদের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধি পাবে সেইসাথে কর্মকর্তারা কর্মক্ষেত্রে প্রয়োজনীয় সেবা প্রদান করবে বলে আশা প্রকাশ করেন বিসিক চেয়ারম্যান।

WhatsApp Image 2020 08 23 at 9.26.24 PM

এ প্রশিক্ষণে বিসিকের ২০ জন কর্মকর্তা অংশগ্রহণ করছেন। এটি পরিচালনা করছেন প্রিজম প্রকল্পের জুনিয়র এক্সপার্ট আনোয়ার হোসেন ফকির। উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রিজম প্রকল্পের জাতীয় প্রকল্প পরিচালক ড. মোহাম্মদ আব্দুস ছালাম ও প্রিজম প্রকল্পের টিম লিডার আলী সাবেতসহ শিল্প মন্ত্রণালয়, বিসিক, স্কিটি ও প্রিজম প্রকল্পের কর্মকর্তারা।

২৭ আগস্ট পর্যন্ত এ প্রশিক্ষণ কর্মশালা চলবে। প্রশিক্ষণ শেষ অংশগ্রহণকারীদের হাতে সনদপত্র তুলে দেয়া হবে।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here