নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশনের উদ্যোগে অনুষ্ঠিত হলো উদ্যোক্তা মহাসম্মেলন-২০২২

0

গত ১২ মার্চ ঢাকার মিরপুর ইনডোর স্টেডিয়ামে ‘নিজের বলার মতো একটা গল্প’ ফাউন্ডেশন কর্তৃক অনুষ্ঠিত হলো উদ্যোক্তা মহাসম্মেলন ২০২২। দেশ বিদেশ থেকে আসা ৬ হাজারের বেশি উদ্যোক্তা অংশ নেন উদ্যোক্তা মহাসম্মেলনে।

নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশনটি এবার ৪র্থ বর্ষে পর্দাপণ করলো। জনাব ইকবাল বাহার জাহিদ-এর সভাপতিত্বে উক্ত আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, আইএসপিএবি‘র সভাপতি এমদাদুল হক সহ আরো অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ।

উদ্যোক্তাদের হাত ধরেই এগিয়ে যাবে দেশের অর্থনীতি- এমনই মত প্রকাশ করেন অংশ নেয়া আলোচকবৃন্দ। তারা বলেন চাকরির পিছনে না ছুটে নিজে উদ্যোগী হয়ে ব্যবসা করলে স্বাবলম্বী হবে যে কেউ। উদ্যোক্তা মহাসম্মেলের মতো আয়োজন ক্ষুদ্র উদ্যোক্তা তৈরিতে আরো ভূমিকা রাখবে বলে মনে করেন অংশ গ্রহণকারীরা।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর উপস্থিতিতে সফল উদ্যোক্তাদের হাতে তুলে দেয়া হয় সম্মাননা। দিনব্যাপী সম্মেলনে অংশ নেয়া উদ্যোক্তারা শোনান তাদের সাফল্যের গল্প। সম্মেলন উপলক্ষে সম্মেলনের বাইরে বসে অসংখ্য স্টল। যেখানে প্রদর্শন করা হয় উদ্যোক্তাদের পণ্য। দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা দর্শনার্থীরা স্টলগুলো ঘুরে দেখার পাশাপাশি ব্যবসায়িক বিভিন্ন আইডিয়া নেন। অনুষ্ঠানে নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ইকবাল বাহার জাহিদ উদ্যোক্তা তৈরিতে সংগঠনের কর্মকাণ্ড মন্ত্রীকে অবহিত করেন।

দেশের অর্থনীতিতে তরুণ উদ্যোক্তাদের ভূমিকা তুলে ধরে তাদের কল্যাণ্যে আরো মনোযোগী হওয়ার আহ্বান আয়োজকদের। তারা বলেন, ‘তরুণ এসব ব্যবসায়ীদের হাত ধরেই এগিয়ে যাবে দেশ।’

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘বাংলাদেশ এখন তারুণ্যের রাষ্ট্র। বিশ্বের উন্নত দেশগুলো যখন কর্মক্ষম জনসংখ্যার অভাবে ভুগছে, তখন তরুণ প্রজন্মের জন্য বাংলাদেশের জন্য সুযোগের দরজা খুলে গেছে। পপুলেশন ডিভিডেন্ট বাংলাদেশের জন্য বড় সুযোগ।’

নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ইকবাল বাহার জাহিদ বলেন, “আমার কাছে এখন মনে হচ্ছে, এদেশের জন্য কোনো পদে না থেকে, কোনো পৃষ্ঠপোষকতা না পেয়েও বাংলাদেশের জন্য কাজ করা যায় এটা আমি আসলে তুলে ধরতে চাই এবং আমি যে ছেলেমেয়েগুলোকে প্রশিক্ষণ দেই তারা সবাই বাংলাদেশের জন্য কাজ করে, তারা অনেক মানবিক কাজ করে এবং তারা আরো অনেক বড় বড় কাজ করবে।” এছাড়াও অনুষ্ঠানে আইএসপিএবি‘র সভাপতি এমদাদুল হক প্রমূখ বক্তৃতা রাখেন।

৬ লক্ষের প্লাটফর্ম নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশনটি। অনলাইন প্লাটফর্মের মাধ্যমে ৫ লাখেরও অধিক তরুণ তরুণীকে বিনামূল্যে প্রশিক্ষণ দিচ্ছে এই ফাউন্ডেশন। এই বছর ৪র্থ বর্ষে পদার্পণ করেছে সংগঠনটি।

সেতু ইসরাত,
উদ্যোক্তাবার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here