নারী উদ্যোক্তা সংগঠনের উদ্যোগে দু’দিনের প্রদর্শনী

0

দেশীয় পণ্যের প্রসার এবং প্রচারে নারী উদ্যোক্তা সংগঠন (Women Entrepreneur Organisations (WEO) এর আয়োজনে অনুষ্ঠিত হলো দু’দিনের পণ্য প্রদর্শনী।

বৃহস্পতিবার পূর্ব শেওড়াপাড়া হাজী আশ্রাফ আলী হাই স্কুল মাঠে ৩০ জন উদ্যোক্তার অংশগ্রহণে ২৬টি স্টল নিয়ে প্রদর্শনী শুরু হয়।

বাংলার ঐতিহ্য, ঋতুবৈচিত্র্য নিয়ে নানা ধরনের আয়োজনের পাশাপাশি পরিবেশের উপর বিশেষ গুরুত্ব দেয় নারী উদ্যোক্তা সংগঠন। সে লক্ষ্যে পরিবেশবান্ধব পণ্য মেলায় বিশেষ স্থান পেয়েছে।

InShot 20220819 210631739

দেশের নানা প্রান্ত থেকে দেশী পণ্যের পসরা নিয়ে উদ্যোক্তারা হাজির হয়েছেন। এছাড়াও মেলায় ছিল মণিপুরী শাড়ি, ব্যাগ, যশোরের হাতের কাজের থ্রি পিস, নকশীকাঁথা থেকে শুরু করে হ্যান্ডমেড জুয়েলারি, হোমমেড আচার, ডেজার্ট, কুশিকাটার পোশাক, কাঠের গহনা, প্রসাধন সামগ্রী ও পাটজাত পণ্যসহ নানা পণ্য। অনলাইন প্লাটফর্মের উদ্যোক্তাদের অফলাইনে তাদের প্রসার এবং পরিচিতি বাড়ানোই এই মেলার মূল উদ্দেশ্য।

নারী উদ্যোক্তা সংগঠনের সংগঠক এবং অ্যাডমিন নূরুননবী উদ্যোক্তা বার্তাকে বলেন, “আমরা ৬৪টি জেলায় অফলাইনে আমাদের কার্যক্রমগুলো পরিচালনা করে থাকি। এতে অনলাইনের পাশাপাশি সকল উদ্যোক্তার পণ্যের প্রচার এবং প্রসার ঘটে। এছাড়াও তাদের বিভিন্ন বিষয়ে মোটিভেশনের জন্য আমরা ডিজিটাল এক্সপার্ট ট্রেইনারের মাধ্যমে ওয়ার্কশপের আয়োজন করি যেন তারা ভবিষ্যতে সফলভাবে তাদের উদ্যোগ পরিচালনা করতে পারেন।”

InShot 20220819 210824620

মেলায় পাটপণ্য নিয়ে অংশ নেন উদ্যোক্তা রোকসানা আক্তার। তিনি বলেন, “আমি ২০০৭ সাল থেকে পাটপণ্য নিয়ে কাজ করছি। নিজস্ব কারিগর নিয়ে কাজ করি এবং ঢাকা ছাড়াও কলকাতা ও মালয়েশিয়াতে মেলায় অংশগ্রহণ করেছি।”

হাতের কাজের পণ্য নিয়ে মেলায় এসেছিলেন গোলাম মোস্তফা। যশোর এবং জামালপুরে তার প্রায় ৩০০ জনের কর্মীবাহিনী রয়েছে। এসএমই মেলাসহ দেশের বিভিন্ন অঞ্চলের মেলাগুলোতে তিনি অংশ নেন

InShot 20220819 210712539

উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধিতে নারী উদ্যোক্তা সংগঠন  বিভিন্ন কর্মশালার মাধ্যমে উদ্যোক্তাদের অনলাইন ও অফলাইনে প্রশিক্ষণ এবং ওয়ার্কশপেরও আয়োজন করে থাকে। উদ্যোক্তারা যাতে এই প্লাটফর্মের মাধ্যমে নিজ পণ্যকে বিশ্ব বাজারে নিয়ে যেতে পারেন এবং সঠিক পদ্ধতিতে ব্যবসা পরিচালনা করতে পারেন, সেজন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে সংগঠনটি।

সেতু ইসরাত
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here