চেয়ারম্যান ডক্তর কে কে সিং

কল্পনা ও উদ্ভাবনী শক্তি দিয়ে কেবল তরুণরাই পারে বিশ্বকে বদলে দিতে। এই বিশ্বাস সকলেরই। কিন্তু পৃথিবীব্যাপী ছড়িয়ে ছিটিয়ে থাকা তরুণদের জন্য প্রয়োজন একত্রীকরণের একটি মাধ্যম। এই মাধ্যমটিই হতে পারে উদ্যোক্তা বাস্তুতন্ত্রের সূচক। গ্লোবাল এন্ট্রাপ্রেনিউরশিপ বুটক্যাম্প এসকল তরুনদেরই চিহ্নিত করেছে সম্ভাবনার কেন্দ্রবিন্দু হিসেবে।

uddoktabarta7
প্যানেল ডিসকাশন

বিশ্বজুড়ে বিভিন্ন লক্ষ্য অর্জনে কর্মরত তরুণরা একত্রিত হয় গ্লোবাল এন্ট্রাপ্রেনিউরশিপ বুটক্যাম্পে। একজন উদ্যোক্তার উদ্যোগকে পরিচয় করিয়ে দেয়া হয় ভিন্ন ভিন্ন দেশ ও সংস্কৃতির সাথে। যেখানে উদ্যোক্তারা পান নিজেদের পরিকল্পনাকে  মেলে ধরার সুযোগ।

বিভিন্ন স্তর থেকে উঠে আসা উদ্যোক্তাদের সৃষ্টিশীলতা, উদ্ভাবনী ক্ষমতা, পারস্পরিক সহযোগিতায় হয় প্রতিযোগিতা। বুটক্যাম্পে অংশগ্রহণের সুযোগ পান স্টার্টআপ এবং কর্মরত ১৬ থেকে ৩০ বছর বয়সী উচ্চমাধ্যমিক এবং বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া তরুণ উদ্যোক্তাগণ। সাধারণ উদ্যোগ এবং সামাজিক উদ্যোগ নিয়ে কাজ করা তরুণদের নিয়েই এই বুটক্যাম্প।

uddoktabarta11
বুটক্যাম্প ডিসকাশন

সম্প্রতি মালয়েশিয়ার কুয়ালালামপুরে অনুষ্ঠিত হলো গ্লোবাল এন্ট্রাপ্রেনিউরশিপ বুটক্যাম্পের ৪দিনের সেশন। প্রথম বুটক্যাম্প অনুষ্ঠিত হয় নেপালের কাকালিতে। দ্বিতীয় বুটক্যাম্প অনুষ্ঠিত হয় এবছর  থাইল্যান্ডের ব্যাংককে। দ্বিতীয়  আসরে অংশগ্রহণ করে ৩৫ টি দেশের ১৬০ টি টিম। তবে এবারের ৪র্থ আয়োজনটি ছিলো সবচেয়ে আড়ম্বরপূর্ণ। এবারের বুটক্যাম্পে অংশ নেয় ২০০ প্রতিনিধি।

uddoktabarta9
শুধুই এগিয়ে যাবার প্রত্যয়ে

আয়োজনে এক্সিলারেটিং ক্লাইমেট একশনের সাথে জিইবি’র সমঝোতা স্মারক সাক্ষরিত হয়। আয়োজনে মেন্টর স্পিকার ছিলেন এশিয়া স্কুল অব বিজনেস ইনোভেশন এন্ড এন্ট্রাপ্রেনিউরশিপ সেন্টারের প্রফেসর রাজেশ নাইর, ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের নেটওয়ার্ক গ্রুপের এক্সপার্ট ডক্টর রেনার্ড সিউ, ইনসাইটমেন্টের সিইও ড্যানিয়েল ডি গ্রিজতার, লিংকন ইউনিভার্সিটি কলেজের ভিসি প্রফেসর অমিয় ভৌমিক, জেনটেকের প্রধান বিজ্ঞান বিষয়ক কর্মকর্তা রাইসুকি ইশি, ফ্রেশবক্স রুয়ান্ডার ফাউন্ডার অভিনব গৌতম, লেটস লার্ন কোডিং এর সিইও সুমন মোল্লা সেলিম, ডাইনামিক বুনার ফাউন্ডার বুনা ডাহাল, র ভেগান সেলিব্রেটি শেফ এর এডুকেটর র শেফ ইন, সিসি এডুকেয়ারের ফাউন্ডার চিতাইন থু, ইন্টারন্যাশনাল ইয়্যুথ কমিটির চেয়ারম্যান ডক্টর কে কে সিং, এনা ফর লাইফ এর সিইও ডক্টর এনা বারচেটি এবং পঞ্চি আর্ণেস্ট, জুলিয়ানা রোথ।

uddoktabarta10
বিভিন্ন দেশ বিভিন্ন সংস্কৃতি এক প্লাটফর্মে

নানান দেশ থেকে আগত স্পীকার এবং মেন্টরদের ৪ দিনের সেশনে গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা পেয়ে তরুণরা প্রতিজ্ঞাবদ্ধ হয় সফল উদ্যোক্তা হয়ে উঠবার, সাফল্যের পথে এগিয়ে যাবার।

 

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here