উদ্যোক্তা নাসরিন সুলতানা

বাংলাদেশে বেসরকারি খাতে কর্মসংস্থানের বিপুল সম্ভবনা রয়েছে ক্রমবর্ধমান আইটি খাতে। উদ্ভাবনী শক্তি ও মেধায় এদেশের তরুণ তরুণীরা কোন অংশেই পিছিয়ে নেই।

অনার্স প্রথম বর্ষ থেকই পড়ালেখার পাশাপাশি একটি আইটি সলিউশনে খণ্ডকালীন চাকরি শুরু করেন নাসরিন সুলতানা। কিছু দিনের মধ্যে মা’কে হারান। ছোটবেলায় হারিয়েছিলেন বাবাকে। মাথার ওপর থেকে বটবৃক্ষের ছায়া সরে গেলেও নিজেকে সামলে নিয়ে জীবন যুদ্ধে জয়ী হবার প্রত্যয়ে এগিয়ে গেছেন তরুণী।

আইটি বিষয়ক কর্মশালা

যে আইটি সলিউশনে তিনি কর্মরত ছিলেন পরবর্তীতে সেই প্রতিষ্ঠানটি কিনে নিয়ে নতুন পরিসরে কাজ শুরু করেন তিনি। শুরু হয় ‘এআইটিএস’ এর যাত্রা। যেখানে দক্ষ প্রশিক্ষক দ্বারা প্রশিক্ষণের মাধ্যমে আইটি বিষয়ে দক্ষ কর্মী গড়ে তোলার কাজ করে যাচ্ছেন উদ্যোক্তা। বর্তমানে আর্ক আইটি সলিউশন ওয়েব ডিজাইন, গ্রাফিক্স ডিজাইন এবং প্রোগ্রামিং সহ বিভিন্ন কোর্সের মাধ্যমে শিক্ষা প্রদান করে যাচ্ছে।

ছোটবেলায় চিত্রাঙ্কনে বেশ পারদর্শী থাকায় সেই অভিজ্ঞতাকে কাজে লাগাতে চাইলেন নাসরিন সুলতানা।

কাপড়ে নকশা তৈরির পদ্ধতি দেখিয়ে দিচ্ছেন উদ্যোক্তা

পরীক্ষামূলকভাবে নিজে একটি পোশাক ডিজাইন করে পোশাকটি পরিধান করেন তিনি। নিজের ডিজাইন করা পোশাকে বন্ধুদের বেশ প্রশংসা কুড়ান। সেই উৎসাহে ছোট্ট পরিসরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে যাত্রা শুরু করেন ‘রঙতরী’র। বর্তমানে অনলাইন ভিত্তিক  বেশকিছু ক্রেতা রয়েছে উদ্যোক্তার।

‘এআইটিএস’ এ ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের সাথে উদ্যোক্তা

উদ্যোক্তা বলেন, “আমার ডিজাইন করা পোশাক কাউকে পরিধান করতে দেখলে অত্যন্ত আনন্দিত হই। আরো বেশি  উৎসাহ পাই। আমি মনে করি তরুণ উদ্যোক্তারাই পারে আমাদের দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যেতে।”

দেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি হিসেবে নারী উদ্যোক্তারা বিশেষ ভূমিকা পালন করে যাচ্ছেন। নাসরিন সুলতানার মত তরুণ উদ্যোক্তারা ডিজিটাল বাংলাদেশ গড়তে এবং দেশকে টেইসই সমৃদ্ধির দিকে এগিয়ে নিয়ে যেতে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন নিরলসভাবে।

 

রাজশাহী থেকে রাইদুল ইসলাম শুভ
এসএমই করেস্পন্ডেন্ট ,উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here