ইমপোর্ট বিজনেস কর্মশালায় প্রশিক্ষন দিচ্ছেন প্রতিষ্ঠাতা মোহাম্মদ আরিফ ইকবাল

দেশের অর্থনীতির চাকা সচল রাখতে নারী উদ্যোক্তাদের ভূমিকা অনস্বীকার্য৷ সকল পেশায় নিজেদের কর্মের মাধ্যমে পুরুষের পাশাপাশি নারীরাও তাদের সফলতার স্বাক্ষর রেখে চলেছেন নিরলসভাবে। তবে চীনের সাথে আমদানি নির্ভর ব্যবসার ব্যাপক সুযোগ থাকা সত্ত্বেও এ সম্পর্কিত তথ্যজ্ঞান না থাকায় এখানে নারী উদ্যোক্তাদের উপস্থিতি তুলনামূলক কম।

দেশের অর্থনীতির ভিত্তিকে আরো টেকসই করে বিশ্বব্যাপী দেশের অবস্থানকে আরো বেশি সুদৃঢ় করার জন্য নারী উদ্যোক্তা তৈরির লক্ষ্যে ‘সফল নারী সফল উদ্যোক্তা’  শিরোনামে রাজধানীর গুলশানের চায়না বাংলা বিজনেস ক্লাবে আজ মঙ্গলবার অনুষ্ঠিত হলো দিনব্যাপী ইমপোর্ট বিজনেস কর্মশালা। সকাল ১১টায় শুরু হয়ে কর্মশালার সমাপ্তি ঘটে সন্ধ্যা ৬টায়।

ট্রেনিংরত নারী উদ্যোক্তাগণ

কর্মশালায় মুক্ত বাজার অর্থনীতি, চীন তথা আন্তর্জাতিক বাজার থেকে আমদানি নির্ভর ব্যবসা করার ক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবসায় পরিকল্পনা, মূলধন, পণ্য আমদানি, কস্টিং, মার্কেটিং, লাইসেন্স, ব্যাংকিং, শিপিং ডকুমেন্টসহ নানান বিষয় নিয়ে আলোচনা করেন প্রশিক্ষকরা।

কর্মরত অফিস স্টাফ

কর্মশালা শেষে ওয়ান টু ওয়ান ডিসকাশনের মাধ্যমে ব্যবসায়ের পরিকল্পনা, পণ্য, সাপ্লাই, ব্যবসায়ের দলিল, লাইসেন্স তৈরির সম্পূর্ণ দিক নির্দেশনা দেয়া হয়।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয় বাংলাদেশ ব্যাংক প্রদত্ত সিএসএমই এর ‘নারী উদ্যোক্তা ঋণ’ প্রকল্পের আওতায় জামানতবিহীন সহজ শর্তে ঋণপ্রাপ্তিতে উদ্যোক্তা এবং উদ্যোক্তা হতে ইচ্ছুকদের সহায়তা করা হবে।

 

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here