টাঙ্গাইলে উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্পের প্রশিক্ষণার্থীদের সনদ বিতরণ

0

“তারুণের শক্তি – বাংলাদেশের সমৃদ্ধি”-এ স্লোাগানকে সামনে রেখে টাঙ্গাইলে উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্পের প্রশিক্ষণার্থীদের সনদ বিতরণ করা হয়েছে। ৩ জুন বৃহস্পতিবার সকালে উদ্যোক্তা উন্নয়ন ও বিনিয়োগ সহায়তা কেন্দ্র টাঙ্গাইল জেলা অফিসে এ-সনদ বিতরণ করা হয় ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন টাঙ্গাইল চেম্বার অব কমার্সের সিনিয়র সহ-সভাপতি আব্দুল কাইয়ুম খান (খোকন), সভাপতিত্ব করেন সিনিয়র উদ্যোক্তা ও ই এস ডি পি উদ্যোক্তা ফোরামের আহবায়ক মির্জা মাসুদ আল খালেদী (রুবেল), অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ইএসডিপি জেলা প্রশিক্ষণ সমন্বয়ক মো: ফাইজুর রহমান(জুয়েল)। অনুষ্ঠানে বক্তারা বলেন, “আগামী প্রজন্মকে উদ্যোক্তা হওয়ার স্বপ্ন ও যোগ্যতা নিয়ে বড় হতে হবে। ২০৪১ সালে উন্নত বাংলাদেশ গড়তে হলে সফল উদ্যোক্তা সৃষ্টির কোনো বিকল্প নেই”।

ইএসডিপি থেকে প্রশিক্ষণ গ্রহণ করা উক্ত প্রশিক্ষনার্থীদের নিয়ে একটি ফোরাম ইতোমধ্যে গঠন করা হয়েছে। এই ফোরামটি বিনিয়োগ বিকাশে ও উদ্যোক্তাদের কল্যানে কাজ করবে ।

প্রধানমন্ত্রীর কার্যলয়ের অধীন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্পের মাধ্যমে সারা বাংলাদেশে প্রশিক্ষন নিয়েছে প্রায় ২৪,৯০০ জন। টাঙ্গাইল জেলায় প্রশিক্ষণ গ্রহণ করেছে ৩৮৯ জন। এর মধ্যে উদ্যোক্তা হয়েছে ৭৩ জন ।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ(বিডা)-এর প্রশিক্ষণ নিয়ে টাঙ্গাইলে ৭৩ জন নতুন উদ্যোক্তা তৈরি হয়েছে। প্রশিক্ষণ নিয়ে নিজেদের পছন্দমতো ব্যবসাপ্রতিষ্ঠান গড়ে তুলছেন তারা। অনেকে আবার প্রশিক্ষণ নিয়ে ব্যবসার কাঠামোগত পরিবর্তন এনেছেন। উদ্যোক্তাদের সঙ্গে ক্রেতাদের সংযোগ ঘটিয়ে দিয়েছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। এতে বিনিয়োগ বৃদ্ধির ক্ষেত্রে ইতিবাচক প্রভাব পড়েছে। বাড়ছে কর্মসংস্থান। আয় বাড়ার কারণে বাড়ছে মানুষের জীবনযাত্রার ব্যয়। এর প্রভাবে টাঙ্গাইলের সার্বিক অর্থনীতি চাঙ্গা হচ্ছে।

বিডার উদ্যোক্তা উন্নয়ন ও বিনিয়োগ সহায়তা কেন্দ্র চাঁপাইনবাবগঞ্জ কার্যালয় সূত্রে জানা গেছে, প্রশিক্ষণ গ্রহণের ফলে একজন উদ্যোক্তা ব্যবসা-বাণিজ্য পরিচালনা ও ব্যবস্থাপনায় দক্ষ হয়ে উঠছেন। যা আত্মকর্মসংস্থান, নতুন ব্যবসার উদ্যোগ সৃষ্টি ও বেকারত্ব নিরসনে ভূমিকা রাখছে।

প্রশিক্ষণ নিয়ে উদ্যোক্তারা এর মধ্যে নকশী কাঁথা ও বুটিকস, আইটি, মাছ চাষ, বেকারি ব্যবসা, ডেইরি ফার্ম ও কৃষি খাতে বিনিয়োগ করেছেন।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here