ছুটির দিনে জমজমাট সিরামিক এক্সপো বাংলাদেশ-২০২২

0

বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিসিএমইএ) বিভিন্ন ধরনের সিরামিক পণ্য নিয়ে রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে তিনদিনের সিরামিক প্রদর্শনীর আয়োজন করেছে।

ছুটির দিন হওয়ায় শুক্রবার (২৫ নবেম্বর) সারাদিনই এক্সপোতে ছিল দর্শনার্থীদের সমাগম।

বৃহস্পতিবার প্রদর্শনীর উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। সেসময় উপস্থিত ছিলেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, বিসিএমইএ সভাপতি মো. সিরাজুল ইসলাম মোল্লা, সাধারণ সম্পাদক ইরফান উদ্দিন প্রমুখ।

তিনদিনব্যাপী ‘সিরামিক এক্সপো ২০২২’-এ বাংলাদেশসহ ১৫টি দেশের ২০০টি ব্র্যান্ড অংশ নিয়েছে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত।

উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘বৈশ্বিক পরিস্থিতির কারণে আমাদের দেশেও গ্যাস সংকট সৃষ্টি হয়েছে। সে কারণে আমাদের ইন্ডাস্ট্রিতে উৎপাদন বাধাগ্রস্ত হচ্ছে। তবে এটি সাময়িক সমস্যা। আগামী জানুয়ারি মাস থেকে এই সংকট কেটে যাবে।’

তিনি বলেন: সিরামিক শিল্প বাংলাদেশের সম্ভাবনাময় একটি খাত। দেশে উৎপাদিত সিরামিক চাহিদার ৮৫ শতাংশই পূরণ করছে। এরইমধ্যে ৫০টি দেশে এক বিলিয়ন ডলার পরিমাণ সিরামিক পণ্য রপ্তানি হচ্ছে। সিরামিক পণ্যের উৎপাদন ও রপ্তানি যাতে আরো বাড়ানো যায়, সেজন্য ব্যবসায়ীদের সর্বাত্মক সহযোগিতা করবে সরকার।

তিনি বলেন, তৈরি পোশাকের মতো সিরামিকসহ বিভিন্ন খাতের পণ্য রপ্তানি করতে চাইলে সুযোগ-সুবিধা দেওয়া হবে।

সিরামিক এক্সপো দেশকে বহির্বিশ্বের কাছে তুলে ধরতে অনেক কার্যকরী ভূমিকা রাখবে বলে মনে করছেন দর্শনার্থী এবং ক্রেতারা।

মেলা ঘুরে দেখা গেছে দর্শনার্থীরা বেশ আগ্রহের সঙ্গে স্টলগুলোতে দেশি-বিদেশি ব্র্যান্ডগুলোর সাজানো সিরামিক পণ্য ঘুরে ঘুরে দেখছেন। দর্শনার্থীদের পদচারণায় উদ্বোধনের দিন থেকেই বেশ জমজমাট হয়ে উঠেছে সিরামিক এক্সপো। দর্শনার্থীদের উপস্থিতি দেখে মেলায় স্টল নিয়ে আসা ব্র্যান্ডের প্রতিনিধিরা সন্তুষ্ট।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here