ঐক্য ফাউন্ডেশনের সাফল্যের আন্তর্জাতিক স্বীকৃতি

0

উদ্যোক্তাদের শিক্ষা ও দক্ষতা উন্নয়নে অসাধারণ ভূমিকা রাখার জন্য বাংলাদেশ-ডব্লিআইসিসিআই অ্যাওয়ার্ড ২০২২-এ ভূষিত হলো ঐক্য ফাউন্ডেশন। হোটেল রেডিসন ব্লু ঢাকায় অনুষ্ঠিত দু’দিনের প্রথম আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সম্মেলনের শেষদিন সমাপনী বিশেষ আয়োজনে ঐক্য ফাউন্ডেশনসহ ২২ দেশি ও বিদেশি প্রতিষ্ঠান ও উদ্যোক্তাকে বাংলাদেশ-ডব্লিউআইসিসিআই অ্যাওয়ার্ড ২০২২-এ ভূষিত করা হয়।

ঐক্য ফাউন্ডেশন এর সিএমএসএমই উদ্যোক্তা উন্নয়ন উইং সভাপতি মিজ শাহীন আকতার রেনীর পক্ষে এ এওয়ার্ড গ্রহণ করেন প্রতিষ্ঠানটির ফাউন্ডার চেয়ারম্যান অপু মাহফুজ। তিনি এ সম্মান দেশের এসএমই খাতের এক কোটি ২০ লাখ উদ্যোক্তার প্রতি উৎসর্গ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)’র নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া এবং উইমেনস ইন্ডিয়ান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডব্লিউআইসিসিআই) সভাপতি ড. হারবীন অরোরা রাই।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিআইবিসি সভাপতি মানতাশা আহমেদ। প্রথমবারের মতো আয়োজিত আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সম্মেলনের আয়োজকদের পক্ষে ধন্যবাদ জানান বিআইবিসি সহসভাপতি মালিহা মান্নান।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এবং বাংলাদেশ-ইন্ডিয়া বিজনেস কাউন্সিল (বিআইবিসি) ও অ্যাসোসিয়েশন অফ ফ্যাশন ডিজাইনার্স অফ বাংলাদেশ (এএফডিবি) এর উদ্যোগে হোটেল রেডিসন ব্লু ঢাকায় প্রথমবারের মতো অনুষ্ঠিত আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সম্মেলনে দু’দিন ধরে বিভিন্ন সেশনে নারী উদ্যোক্তাদের নানা বিষয়ে আলোচনা হয়। প্রথমবারের মতো আয়োজিত এ সম্মেলনে ৫০টি দেশের নারী উদ্যোক্তা ছাড়াও পেশাজীবী ও বিশেষজ্ঞরা অংশ নেন। সরাসরি ও ভার্চুয়াল মাধ্যমে দেশের বিভিন্ন প্রান্ত থেকে যোগ দেন প্রায় চার হাজার সফল নারী উদ্যোক্তা।

সমাপনী আয়োজনে সুন্দর পৃথিবী গড়তে বিভিন্ন ক্ষেত্রে উদ্যোগ ও উদ্ভাবনের জন্য ২২ দেশি ও বিদেশি নারী উদ্যোক্তা ও প্রতিষ্ঠানকে Bangladesh-WICCI Award 2022- এ ভূষিত করা হয়।

সবার জন্য সুন্দর পৃথিবী গড়তে আইকনিক নারী পদক পেয়েছেন সংসদ সদস্য সুবর্ণা মোস্তফা, ব্যতিক্রমী মেধাবী নারী পদক পেয়েছেন বার্জার পেইন্টস বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা রুপালী চৌধুরী, মার্কস ও স্পেনসারের বাংলাদেশ ও ভারতের আঞ্চলিক প্রধান স্বপ্না ভৌমিক, ফ্রেন্ডশিপের প্রতিষ্ঠাতা রুনা খান, স্মৃতি সাহা, প্রাণ আরএফএল গ্রুপের পরিচালক উজমা চৌধুরী, ই-ক্যাবের সভাপতি শমী কায়সার, ঢাকা আর্ট সামিটের সভাপতি নাদিয়া সামদানি এবং চিত্রশিল্পী ও ফ্যাশন ডিজাইনার কুহু প্লামনদন।

সুন্দর পৃথিবীর জন্য তরুণ উদ্ভাবক খাতে ১০ মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা আইমান সাদিক, বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল এবং এসওএস চিলড্রেনস ভিলেজ ইন বাংলাদেশ পদক পায়।

আইকনিক কোম্পানি হিসেবে প্রযুক্তির সহজগম্যতার জন্য ওয়ালটন হাইটেক ইন্ডাষ্ট্রিজ পিএলসি, অর্থায়নে সহজগম্যতার জন্য নগদ, শিক্ষা ও দক্ষতা উন্নয়ন ঐক্য ফাউন্ডেশনকে পুরস্কৃত করা হয়েছে।

পুরস্কারপ্রাপ্ত আন্তর্জাতিক সাত উদ্যোক্তার মধ্যে রয়েছেন চীনের নিউ টাইগার এনার্জি জিয়ানওয়ান নিকোল ম্যাও, হংকংয়ের কুওনবের প্রধান নির্বাহী কর্মকর্তা অনিনা হো, মালদ্বীপের ইয়ুমনা রশীদ, মালয়েশিয়ার ডেটো টম এবাং সাউফি, চীনের পাওলাইন এনগান, মালদ্বীপের আইসাদ আজলিনা আমিন ও জাপানের কাওরী সাসাকি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, অনুষ্ঠানটি অত্যন্ত অন্তর্ভুক্তিমূলক ও সফল হয়েছে। নারীদের এগিয়ে যাওয়ার মাধ্যমে প্রাপ্ত শিক্ষা ও সংযোগকে কাজে লাগাতে হবে।

পুরস্কার গ্রহণ করে সংসদ সদস্য সুবর্ণা মোস্তফা বলেন, ভবিষ্যৎ পথচলা এবং কর্মকাণ্ডে এ সম্মান তাকে আরও এগিয়ে যেতে অনুপ্রেরণা যোগাবে।

ঐক্য ফাউন্ডেশন এর ফাউন্ডার চেয়ারম্যান এবং দেশের এসএমই উদ্যোক্তাদের সর্ববৃহৎ অনলাইন মার্কেট প্লেস oikko.com.bd এর সিইও অপু মাহফুজ বলেন, বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ায় সিএমএসএমই খাতের সবচেয়ে বড় অনলাইন মার্কেট প্লেস ঐক্য ডট কম ডট বিডি। এই মার্কেট প্লেসে এখন বাংলাদেশের ৪৫ হাজার এসএমই পণ্য রয়েছে।

তিনি বলেন: আমরা ঐক্য বিনিয়োগ বলয় তৈরি করেছি, উদ্যোক্তাদের প্রশিক্ষণ দিচ্ছি। এছাড়াও আমরা ঐক্য এগ্রো এবং ঐক্য ইন্টারন্যাশনাল সিএমএসএমই কমিউনিটি ডেভেলপমেন্টে অর্গানাইজেশন হিসেবে কাজ করছি।

বক্তৃতায় অপু মাহফুজ বলেন, আমরা এ পদকটি দেশের এক কোটি ২০ লাখ এসএমই উদ্যোক্তাকে উৎসর্গ করছি।

দেশের কুটির, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের বিকাশ এবং এই খাতের টেকসই উন্নয়নে অবদান রাখছে ঐক্য ফাউন্ডেশন। দেশের কুটির, মাইক্রো, ক্ষুদ্র, মাঝারি উদ্যোক্তাদের নিয়ে প্রথম টেলিভিশন অনুষ্ঠান ‘উদ্যোক্তা’ পরিচালনা করছে ঐক্য। বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সর্ববৃহৎ অনলাইন মার্কেট www.oikko.com.bd গড়ে তুলেছে ঐক্য ফাউন্ডেশন।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here