এসএমই ফাউন্ডেশন তিন দিনব্যাপী অনলাইন প্রশিক্ষণ আয়োজন করেছে। আজ ৮ সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বর ২০২০ ‘New Business Creation’ বা ‘নতুন ব্যবসা তৈরি বিষয়ক’ প্রশিক্ষণ কার্যক্রম অব্যাহত থাকবে।

মূলত যারা নতুন ব্যবসা করতে আগ্রহী তাদেরকে অগ্রাধিকার দিয়ে আলোচ্য প্রশিক্ষণ আয়োজন করা হয়ে থাকে। এই প্রশিক্ষণে অংশগ্রহণের মাধ্যমে প্রশিক্ষণার্থীগণ উদ্যোক্তার ব্যক্তিগত বৈশিষ্ট্য, উদ্যোক্তাদের ব্যবসায়িক বাধা সমূহ দূর করার উপায়, ব্যবসায়িক ধারণা সৃষ্টি, ব্যবসায়িক ধারণা বাছাই ও নির্বাচন, নির্বাচিত ব্যবসার SWOT বিশ্লেষন, বিপণন ব্যবস্থাপনা, পণ্যের মূল্য নির্ধারণ পদ্ধতি, চাহিদা নিরূপণ, সংগঠন ও ব্যবস্থাপনা সর্বোপরি একটি ব্যবসা পরিকল্পনা তৈরি বিষয়ে সম্যক ধারণা লাভ করবেন।

এই প্রশিক্ষণলব্ধ জ্ঞান দিয়ে পরবর্তীতে প্রশিক্ষণার্থীগণ তাদের নতুন ব্যবসা শুরু করেন। এসএসই ফাউন্ডেশন প্রতি অর্থবছরে নতুন ব্যবসা তৈরি বিষয়ক প্রশিক্ষণ দেশের বিভিন্ন স্থানে আয়োজন করে থাকে। উল্লেখ্য, এই প্রশিক্ষণটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসএমই ফাউন্ডেশনের কনফারেন্স রুম থেকে সম্পন্ন করা হচ্ছে।

প্রশিক্ষণের ধরণ ছিল বিজনেস ম্যানেজমেন্ট রিলেটেড ট্রেনিং প্রোগ্রাম। প্রায় ৩৪ জন প্রশিক্ষণার্থী উপস্থিত ছিলেন এই আয়োজনে। প্রশিক্ষণার্থী বাছাই প্রক্রিয়া হয় অনলাইনের মাধ্যমে প্রাপ্ত আবেদনপত্র থেকে এসএমই ফাউন্ডেশনের এইচআরডি উইং কর্তৃক চূড়ান্ত সিদ্ধান্তের ভিত্তিতে।

রিসোর্সপার্সন হিসেবে আজ উপস্থিত ছিলেন মো: আমিনুল ইসলাম ও আবু আল তারেক আহমেদ। উক্ত প্রশিক্ষণ সকাল ১০ টায় শুরু হয়ে শেষ হয় দুপুর ২ টায়।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here