জীবনের তাগিদেই তৈরী পোশাক শিল্পের সাথে জড়িয়ে যান রিঙ্কু রিচার্ড। কিন্তু মন ছিলো কৃষি ভিত্তিক কিছু করার। মাছ ধরা আর খাওয়া দুটোই ছিলো প্রিয়। তাই মাছ নিয়েই কিছু করা যায় কিনা এই চিন্তা ভাবনা শুরু হলো।

এর কয়েক বছর আগেই মাছ চাষে প্রযুক্তির ব্যবহার কিভাবে করা যায় তাই নিয়ে পড়াশোনা করতে শুরু করেন রিংকু রিচার্ড। পড়াশোনা করতে গিয়ে RAS (Recirculating Aquaculture Systems) সিস্টেমস প্রযুক্তির সন্ধান পান আর ভাবেন যদি নিজের দেশেও এরকম একটা প্রকল্প করা যায় হয়তো মন্দ হয়না।

সমমনা আরেকজনকেও পেয়ে গেলেন রিংকু। দেশে কিভাবে যন্ত্রাংশ তৈরী করা যায় তা নিয়েই কাজ শুরু করে দিলেন দুজন মিলে। প্রযুক্তিটা একটু ব্যয়বহুল। কিছুদিনের জন্য থমকে গেলেন। এর মধ্যে বিদেশী কিছু বিনিয়োগ জোগাড় হয়ে গেলো। এগিয়ে এলেন ২জন বিনিয়োগকারী তাদের মধ্যে ফিশ ল্যাব এর বর্তমান ডিরেক্টর জেমস অধিকারী, অপরজন চেয়ারম্যান জেন সেইনেন তাদের অংশগ্রহণে ফিশ ল্যাব তাঁর কাঙ্খিত যাত্রা শুরু করে I প্রকল্পের স্থান নির্ধারণ হলো ঢাকা।

এই প্রতিষ্ঠান মাছ চাষে বিশ্বের সর্বাধুনিক Recirculating Aquaculture Systems প্রযুক্তির ব্যবহার করছে। এই প্রযুক্তির সুবিধা হলো একই পানিকে বার বার পরিশোধন করে মাছের জন্য উপযুক্ত পরিবেশ তৈরী করে এবং এর ফলে অধিক ঘনত্বে মাছ চাষ করা যায়। এর জন্য কোনো রকম পুকুর কাটা লাগে না, ঘরের মধ্যে বড় পানির আধার তৈরি করে তাতেই মাছ চাষ করা সম্ভব।

সর্বাধুনিক RAS প্রযুক্তিতে বড় সুবিধা হলো এই প্রযুক্তিতে কোনো রকম রাসায়নিক ব্যবহার করার প্রয়োজন নেই। সম্পূর্ণ জৈবিক প্রক্রিয়ার মাধ্যমে মাছ চাষ করা হয়, যার ফলে ফিশ ল্যাব এর মাছ সম্পূর্ণ সুস্থ আর সব ধরণের রাসায়নিক মুক্ত এবং পুষ্টিকর। ফিশ ল্যাবে সব ধরণের দেশীয় জাতের মাছ চাষ করা হয়ে থাকে।

দেশে জৈবিক উপায়ে চাষ করা পণ্যের একটা ভালো চাহিদা বা বাজার তৈরী হয়েছে। আর এই ফিশ ল্যাব এর মাছের গুণগত মান অন্যান্য ফার্ম বা খামারিদের থেকে মাছ চাষে ভালো ভূমিকা রাখছে, কেননা ভূগর্ভস্থ পরিষ্কার পানিতে ফিশ ল্যাব মাছ চাষ করে থাকে। ফিশ ল্যাব এর মাছগুলো একটা বড় আধারের মধ্যে থাকে এবং মাটির সাথে কোনো রকমের সংস্পর্শ থাকে না যার ফলশ্রুতিতে মাছ সব রকমের দূষণ মুক্ত। সম্পূর্ণ রূপে দূষণ মুক্ত হবার কারণে বিশ্ব বাজারেও এই পদ্ধতিতে চাষ করা মাছের একটা বড় চাহিদা সৃষ্টি হয়েছে।

পরীক্ষামূলক ভাবে প্রথমে তেলাপিয়া মাছ দিয়ে এর চাষ শুরু করেছিল ফিশ ল্যাব। উদ্যোক্তা রিঙ্কু রিচার্ড বলেন, আমাদের দেশে তেলাপিয়া মাছ সম্মন্ধে একটা ভ্রান্ত ধারণা আছে। কিন্তু তেলাপিয়া অত্যন্ত পুষ্টিকর এবং সারা বিশ্বে সব থেকে বেশি পরিমানে চাষ করা হয়। তবে আমাদের দেশের কিছু অসাধু ব্যবসায়ীর কারণে মানসম্মত তেলাপিয়া মাছ সহজে পাওয়া যায় না

মাছ চাষের অনেক উপায়ের মধ্যে RAS (রাস) একটি আধুনিক মাছ চাষ পদ্ধতি। এই পদ্ধতির মূল উদ্দেশ্য হল অল্প জায়গায় অধিক মান সম্মত মাছ উৎপাদন। বৰ্তমানে ফিশ ল্যাব এর উদ্যোক্তারা প্রকল্পে সম্পূর্ণ আধুনিক উপায়ে মাছ চাষ করার মধ্যে দিয়ে বাজারে কাস্টমারের কাছে মান সম্মত তাজা মাছ সরবরাহ করে থাকে।

ফিশ ল্যাব প্রকল্পে বিজ্ঞানসম্মত চাষ সম্প্রসারণের মাধ্যমে দেশে মাছ চাষে আরও বড় সাফল্য সূচিত হবে। এ ক্ষেত্রে কৃতিত্বের বড় দাবিদার হবেন রিঙ্কু রিচার্ডের মতো সফল উদ্যোক্তারা। তবে এ ক্ষেত্রে সরকারি পৃষ্ঠপোষকতার যেমন দরকার আছে তেমন দরকার আছে তদারকিরও।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here