অর্গানিক হেয়ার অয়েল নিয়ে মিমোষা লিমু

0
উদ্যোক্তা মিমোষা লিমু হাওলাদার

ছোটবেলা থেকেই নিজের হেয়ার ষ্টাইল পরিবর্তন করতে পছন্দ করতেন মিমোষা লিমু হাওলাদার। হেয়ার ষ্টাইল চেঞ্জ করতে অবশ‍্যই চুলের উপর বেশি যত্নশীল হতে হয়। সেই ভাবনা থেকেই হেয়ার কেয়ার নিয়ে উদ‍্যোক্তা হওয়া বলে জানান উদ‍্যোক্তা মিমোষা।

২০১৭ সাল থেকে অনলাইনে ব‍্যবসা করছেন তিনি। ছোটবেলা থেকেই তার ইচ্ছা ছিল চাকরি করবেন না, ব‍্যবসা করবেন। পড়াশোনাও করেছেন বিজনেস স্টাডিজ বিষয়ে। সে কারণে বিজনেসের উপর তার একটা দক্ষ মনোভাব তখন থেকেই তৈরি হয়েছিল।

উদ‍্যোক্তা মিমোষা জানান, “একটা বিজনেস শুরু করা কিন্তু মুখের কথা না। অল্প হলেও মূলধনের সঙ্গে পরিকল্পনা থাকতে হয়, প্ল্যাটফর্মটা বেছে নিতে হয়। আমি যখন কাজ শুরু করি তখন মানুষ খুব একটা জানতো না যে অনলাইনে বিজনেস করা যায়, নিজেকে স্বাবলম্বী করা যায়। স্বাবলম্বী হতে আমি অনলাইনকেই বেছে নেই।”

তিনি বলেন: বেকারত্ব দূর করতে ব‍্যবসার বিকল্প নেই। বিয়ের পর মাত্র চার হাজার টাকা দিয়ে আমি উদ‍্যোক্তা জীবন শুরু করি। প্রথমে আমি জুয়েলারি, ব‍্যাগ আর ড্রেস বেছে নেই। ২০২১ সাল থেকে আমি অর্গানিক পণ্য নিয়ে কাজ করছি। আমার পেইজের নাম “care of nature”. গত নভেম্বর ২০২১ সাল থেকে আমার নিজের বানানো অর্গানিক পণ্য নিয়ে কাজ করছি। আমার পণ্যের মধ্যে রয়েছে হেয়ার অয়েল, স্কিন কেয়ার, শ‍্যাম্পুসহ নানা হারবাল পণ্য। আমার উল্লেখযোগ্য পণ্য হেয়ার কেয়ার।

অনেক দিন ধরেই হেয়ার কেয়ার নিয়ে কাজ করবেন বলে ভাবছিলেন এই উদ‍্যোক্তা। “আমার সন্তান ছোট থাকার কারণে শুরু করতে কিছুটা দেরি হয়ে যায়, কারণ ছোট বাচ্চা নিয়ে অর্গানিক বা হারবাল প্রোডাক্ট তৈরিতে শারীরিক ও মানসিক কষ্ট করতে হয়।”

শুরুর কথা বলতে গিয়ে তিনি জানান, সেই সময়ে প্রথমে তেল বানানোর আগে আমি আমার পেইজে একটা পোষ্ট দিয়েছিলাম, আর প্রথম দিনই আমি দুই কেজির মতো তেলের অর্ডার পাই। আমি তখন খাঁটি নারকেল তেলের সাথে বিভিন্ন প্রাকৃতিক উপাদান দিয়ে তেল বানাই যেমন চুলের যত্নে গোলাপ, জবা, নিম পাতা, বিভিন্ন ধরনের বাদামসহ আরও প্রাকৃতিক উপাদান ব‍্যবহার করে আমি সেই তেল বানাই। এই তেল চুলের পুষ্টি যোগায়, চুল পড়া বন্ধ করে। এছাড়া যাদের চুল সহজে লম্বা হয় না, কিছুটা রুক্ষ‍– তাদের জন‍্য এই তেল। এই তেল তৈরি করার আগে আমি হারবাল বিষয়বস্তু নিয়ে কিছু পড়াশোনা করেছি, পড়াশোনা করে বোঝার চেষ্টা করেছি যে কোন উপাদানটা আমাদের চুলের জন‍্য ভালো। অনেকেরই প্রাকৃতিক উপাদানে এলার্জি হয়। সেক্ষেত্রে আমি অ্যাল‍োভেরা, মেহেদি পাতা এসব তাদের তেলে ব‍্যবহার করি না। তবে কাষ্টমার যদি তার চাহিদা অনুযায়ী অর্ডার করেন, আমি তখন সেটা করে দেই। এভাবে প্রায় ১০ মাস আমি কাজ করছি, ভালো সাড়া ও ফলাফল পেয়েছি।

এই তরুণ উদ‍্যোক্তা জানান, শুরুর দিকে মাসে তার ২০/২৫টা করে অর্ডার আসতো। আবার এমনও হয়েছে মাসে ১০টা পার্সেল পাঠিয়েছেন। বতর্মানে মাসে ২০০/২৫০ পার্সেল ডেলিভারি করে থাকেন। ঘর, সংসার, বাচ্চা সামলে মাসে ইনকাম ৩০ থেকে ৪০ হাজার টাকা।

“ছেলেমেয়ে সব ধরনের কাষ্টমারই আমার পণ্য নেন, বিশেষ করে স্টুডেন্টরা বেশি অর্ডার করে থাকেন। আর আমি চেষ্টা করি ষ্টুডেন্টদেরকে পণ্যের উপর বিশেষ ছাড় দিতে কারণ ষ্টুডেন্ট বয়সে একটা ভালো পণ্য ব‍্যবহার করার মতো বাজেট অনেকের থাকে না,” বলে মন্তব্য করেন তিনি।

তরুণ উদ‍্যোক্তাদের জন‍্য মিমোষা বলেন, কাউকে কপি না করে নিজের আইডিয়াটা কাজে লাগালে অবশ‍্যই ভালো করা যায়। প্রথমেই লাভ-ক্ষতির বিষয়টা এতো হিসাব করা যাবে না। ঝুঁকি নিতে হবে। অতিরিক্ত লাভের আশায় অসৎ উপায় অবলম্বন করা যাবে না।

ভবিষ্যতে অর্গানিক প্রোডাক্টের একটা কারখানা দেবার ইচ্ছা আছে বলে জানান উদ‍্যোক্তা মিমোষা লিমু হাওলাদার। সেসঙ্গে সাথে “care of nature” কে একটা ব্রান্ডে পরিণত করতে চান যেখানে সবাই ১০০% অর্গানিক ও হারবাল পণ্য পাবেন।

আফসানা অভি
উদ‍্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here