নভেম্বরে আন্তর্জাতিক নারী  উদ্যোক্তা  সম্মেলন

0

আগামী ২৩ ও ২৪ নভেম্বর বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সম্মেলন। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও বাংলাদেশ ইন্ডিয়া বিজনেস কাউন্সিল (বিআইবিসি)’র যৌথ উদ্যোগে ঢাকার হোটেল রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে আন্তর্জাতিক নারী উদ্যোক্তা  সম্মেলন ২০২২ অনুষ্ঠিত হবে। উইমেনস ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (উইকি) এবং এসোসিয়েশন অফ ফ্যাশন ডিজাইনারস অফ বাংলাদেশ (এএফডিবি) অ্যাসোসিয়েট পার্টনার হিসেবে সামিট আয়োজনে সংযুক্ত থাকবে।

সোমবার বিডা’র কনফারেন্স রুমে ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে ‘ইন্টারন্যাশনাল উইমেন এন্ট্রেপ্রেনিউরস সামিট’ এবং ‘বাংলাদেশ উইকি অ্যাওয়ার্ড সেরিমনি’ আয়োজনের   আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়।

অনুষ্ঠানে মানতাশা আহমেদ, প্রেসিডেন্ট, বিআইবিসি’র সভাপতিত্বে প্রধান অতিথির বক্ত্যবে বিডা’র নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া বলেন, “বিআইবিসি’র সাথে বাংলাদেশে প্রথমবারের মতো আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সম্মেলনে  অংশীদার হতে পারা আনন্দদায়ক।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের  কথা উল্লেখ করে তিনি বলেন: সোনার বাংলা গড়তে হলে নারী শক্তিকে অবশ্যই যথাযথ মূল্যায়ন ও প্রতিটি সেক্টরে নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে নারীর ক্ষমতায়নের অগ্রদূত। তিনি সারাবিশ্বে নারীর ক্ষমতায়ন, নারীর অধিকার প্রতিষ্ঠা এবং লিঙ্গ সমতাকরণের এক উজ্জ্বল দৃষ্টান্ত হিসেবে বাংলাদেশকে প্রতিষ্ঠা করেছেন। তার নিরলস পরিশ্রম এবং দূরদৃষ্টিসম্পন্ন চিন্তাধারা, সংবেদনশীলতা সকল কিছুর মধ্যে দিয়েই আজকে বাংলাদেশের নারীরা দৃশ্যমানভাবে প্রতিটি ক্ষেত্রে এগিয়ে এসেছে। এখন সময় এসেছে নারী উদ্যোক্তাদের  বিশ্বব্যাপী তুলে ধরার প্লাটফর্ম তৈরি করার, যাতে নারী উদ্যোক্তারা বৈশ্বিক জ্ঞান লাভ ও চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারে। এ সবকিছুতেই বিডা নারী উদ্যোক্তাদের পাশেই থাকবে।

স্বাগত বক্তব্যে বিআইবিসি প্রেসিডেন্ট মানতাশা আহমেদ বলেন, “২০২১ সালে বিআইবিসি’র উদ্যোগে অত্যন্ত সফলভাবে এশিয়ান উইমেন এন্ট্রেপ্রেনিউরস সামিট ও বাংলাদেশ-উইকি অ্যাওয়ার্ড অনুষ্ঠিত হয়। তারই ধারাবাহিকতায় এ বছর আরও বড় পরিসরে আমরা আন্তর্জাতিক নারী উদ্যোক্তা সম্মেলন ২০২২ এর উদ্যোগ গ্রহণ করেছি। আমরা বাংলাদেশের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ৫০টি দেশকে টার্গেট করে সম্মেলন করতে চাচ্ছি। আমারা আশা করি, সম্মেলনে ৫০টি দেশ থেকে বিশিষ্ট ব্যক্তিবর্গ, সুপরিচিত উদ্যোক্তাবৃন্দ ও কর্পোরেট ব্যক্তিবর্গ অংশগ্রহণ করবেন।”

তিনি বলেন: এ সম্মেলনের মাধ্যমে আন্তর্জাতিক পর্যায়ে নারী উদ্যোক্তাদের জন্য একটি শক্তিশালী নেটওয়ার্ক তৈরিসহ বাংলাদেশের নারী উদ্যোক্তাদের বিশ্ব বাজারের সাথে সংযোগ স্থাপন এবং দেশের নারীপ্রধান ব্যবসা খাতে দেশি ও বিদেশি বিনিয়োগ আকর্ষণ করা সম্ভব হবে।

সম্মেলনের আনুষ্ঠানিক ঘোষণা অনুষ্ঠানে জারা মাহবুব , পি.আর পরিচালক, বিআইবিসি বলেন, “আমরা আশা করি এই সম্মেলন একটি ভালো নেটওয়ার্কিং পরিবেশ গড়ে তুলবে যার ফলে আমাদের নারী উদ্যোক্তাদের জাতীয় এবং আন্তর্জাতিক সুযোগ বাড়বে।

মিট দ্য প্রেসে জানানো হয়,  যেকোন নারী উদ্যোক্তা https://bibcbd.org/apply-now সাইটে গিয়ে রেজিস্ট্রেশন করে সামিটে অংশগ্রহণ করতে পারবেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জেরিন মাহমুদ হোসেন, পরিচালক, বিআইবিসি; শাহিদ হোসেন শামিম, পরিচালক, এএফডিবি; ফারজানা চৌধুরী, এমডি, গ্রীণ ইনস্যুরেন্স; ডঃ রুমানা দৌলা, পরিচালক, বিআইবিসি; প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সামিটের লোগো উন্মোচন করা হয়।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here