অবসরের শিল্প থেকে উদ্যোক্তা হয়ে উঠার গল্প

0
উদ্যোক্তা শিমুল বিল্লাহ খান মজলিস

শিমুল বিল্লাহ খান মজলিস এখন একজন উদ্যোক্তা। তার উদ্যোক্তা হয়ে উঠার গল্পটা একটু ভিন্ন রকম। আর্ট এবং শিল্পের প্রতি ভালোবাসায় দেশীয় ঐতিহ্য নিয়ে কিছু করার আগ্রহ থেকেই উদ্যোক্তা হওয়া। উদ্যোক্তা শিমুল মজলিস ইডেন কলেজ থেকে প্রাণীবিদ্যায় অনার্স করেন। মাস্টার্স করেছেন ফিশারিসে। সংবাদ পাঠিকা হিসেবে কাজ করছেন দেশ টিভিতে।


২০২০ এর মার্চ মাসে তার উদ্যোক্তা জীবনের শুরু। শিমুল মজলিস জানান, আর্ট নিয়ে শখে কাজ করা হতো অবসরে। পরে দেখা গেলো তার কাজগুলো সকলেই পছন্দ করছেন। অন্যদের পছন্দের এ কাজকে অনেকের মাঝে ছড়িয়ে দেয়ার আগ্রহ থেকেই তার উদ্যোক্তা হওয়া। তার কাজ মূলত হ্যান্ড পেইন্টেড দেশীয় বিভিন্ন ব্যবহার্য জিনিসপত্র নিয়ে। নিজের হাতে তৈরি গহনার পাশাপাশি নিজের ডিজাইনে দেশি কারিগর দিয়ে গহনা তৈরির কাজ করছেন তিনি।অনলাইনে প্রডাক্ট কপি হয়, তাই এ বাধাটা ছিলো শুরুতে। গহনা যেহেতু ভঙ্গুর, তাই কুরিয়ারেও সমস্যা হতো। বাধাগুলো সরিয়ে এগিয়ে যাচ্ছেন এ উদ্যোক্তা।

M 3

একজন কর্মী নিয়ে তার যাত্রা শুরু। ধীরে ধীরে অর্ডার ও কাজের পরিধি বাড়লে আরও অনেক কর্মী নেয়ার ইচ্ছা আছে।সারা বাংলাদেশেই উদ্যোক্তা শিমুলের পণ্য যাচ্ছে। দেশের বাইরে গেছে আমেরিকা-কানাডায়। উদ্যোক্তা জীবনে সবচেয়ে বড় সাপোর্ট পেয়েছেন তার মা এবং স্বামীর কাছ থেকে।


ভবিষ্যতের পরিকল্পনায় রুপবান-এর স্বত্বাধিকারী শিমুল মজলিস উদ্যোক্তা বার্তা কে জানান “একটা ব্র্যান্ড হিসেবে সবার কাছে পরিচিতি পাবে রুপবান, এটাই আমার স্বপ্ন।”
নতুন উদ্যোক্তাদের জন্য তার পরামর্শ হলো: শিল্পের চর্চা মানুষকে অনেক ভালো রাখে। তাই তরুণদের উচিত শিল্পের চর্চা করা। যে বিষয়টি আপনার ভালো লাগবে সেটা নিয়ে উদ্যোক্তা জীবন শুরু করতে পারেন। তবে দেরি করলে চলবে না।

মাসুমা শারমিন সুমি,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here