বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এর হিসাব ও অর্থ বিভাগে কর্মরত কর্মকর্তাদের স্বচ্ছতা ও নিষ্ঠার সাথে নিজ নিজ দায়িত্ব পালনের নির্দেশ প্রদান করেছেন মাননীয় শিল্পসচিব জনাব মোঃ আবদুল হালিম। তিনি আজ (২৯ অক্টোবর, ২০১৯) মঙ্গলবার বিসিক সম্মেলন কক্ষে বিসিক প্রশিক্ষণ শাখা কর্তৃক আয়োজিত বিসিক প্রধান কার্যালয়ে কর্মরত হিসাব ও অর্থ বিভাগের কর্মকর্তাদের নিরীক্ষা বিষয়ক দুই দিনের প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ নির্দেশ প্রদান করেন।

শিল্পসচিব বলেন, হিসাব ও অর্থ বিভাগের কর্মকর্তাদের সরকারের অর্থ সংক্রান্ত হালনাগাদকৃত বিভিন্ন আইন, বিধিমালা ও পরিপত্র সম্পর্কে পড়াশোনা করে অবগত হতে হবে। হালনাগাদকৃত আইন, বিধিমালা ও পরিপত্র সম্পর্কে ভালভাবে অবগত হয়ে স্বচ্ছতা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করলে নিরীক্ষা আপত্তি আসবে না বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

শিল্পসচিব আরো বলেন, বাংলাদেশের শিল্পায়নে মৌলিক কাজ করে যাচ্ছে বিসিক। বিসিক সারাদেশে শিল্পায়নে ব্যাপকভাবে কাজ করলেও সেই কাজগুলোর প্রচারণা কম। সারাদেশে শিল্পায়নে মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিসিককে সকল ধরণের সাহায্য সহযোগিতা অব্যাহত রাখা হবে বলে জানান তিনি।

বিসিক চেয়ারম্যান জনাব মোঃ মোশ্তাক হাসান এনডিসি মহোদয়ের সভাপতিত্বে উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিসিক পরিচালক (উন্নয়ন ও সম্প্রসারণ) মোঃ খলিলুর রহমান, পরিচালক (বিপণন ও নকশা) মোঃ মাহবুবুর রহমান, পরিচালক (অর্থ) জনাব স্বপন কুমার ঘোষ।

সভাপতির বক্তব্যে বিসিক চেয়ারম্যান বলেন, স্বচ্ছতা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করলে নিরীক্ষা আপত্তি কমে যাবে। বিসিক থেকে নিরীক্ষা আপত্তি অবসানের জন্য এই প্রশিক্ষণের আয়োজন বলে জানান তিনি। বিসিক চেয়ারম্যান অনিষ্পত্তিকৃত নিরীক্ষা আপত্তি দ্রুত নিষ্পত্তির নির্দেশ প্রদান করেন।

উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিসিক পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) মোঃ আব্দুল মান্নান, পরিচালক (প্রকল্প) মোহাম্মদ আতাউর রহমান ছিদ্দিকী, বিসিক সচিব মোস্তাক আহমেদসহ বিসিকের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

বিসিক প্রশিক্ষণ শাখা কর্তৃক আয়োজিত এ প্রশিক্ষণ কোর্সে হিসাব ও অর্থ বিভাগের ৩০ জন কর্মকর্তাকে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

বিসিক প্রশিক্ষণ শাখা বিসিকের কর্মকর্তা কর্মচারীদের জন্য দেশে ও বিদেশে মানসম্পন্ন, যুগোপোযোগি ও চাহিদা ভিত্তিক প্রশিক্ষণের ব্যবস্থা করে আসছে। গত ২০১৮-২০১৯ অর্থ বছরে দেশে ও বিদেশে ২১ টি কোর্সে মোট ২৫৬ জন কর্মকর্তা কর্মচারীকে প্রশিক্ষণ প্রদান করা হয় এবং চলতি অর্থ বছরে (২০১৯-২০) মোট ৪৮টি কোর্সে ২৬০ জন কর্মকর্তা কর্মচারীকে প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে গত তিন মাসে (জুলাই হতে সেপ্টেম্বর) ১৮ টি কোর্সে ১৩১ জন কর্মকর্তা কর্মচারীকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

 

 

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here