৫৫ বছর বয়সে ব্যবসার হাতেখড়ি, গৃহবধূ থেকে ভারতের সফলতম নারী ব্যবসায়ী

0

ভারতের সবচেয়ে ধনী নারীর তকমা তিনি আগেই পেয়েছিলেন। ২০২৩ সালে সাবিত্রীর মোট সম্পদের পরিমাণ ৯৬০ কোটি ডলার বৃদ্ধি পেয়েছে। সম্পদের পরিমাণের নিরিখে নতুন রেকর্ড গড়েছেন ওপি জিন্দাল গ্রুপের চেয়ারপার্সন সাবিত্রী জিন্দাল।

ব্লুম্বার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স এর তথ্যমতে, সাবিত্রী জিন্দাল দেশের ৫ম বিত্তশালী। তাঁর সম্পদের পরিমাণ ২৫৩০ কোটি ডলার যা ভারতীয় মুদ্রায় ২১ লক্ষ কোটি টাকার ও বেশি। রিপোর্টে আরও বলা হয়েছে, এ বছর ওপি জিন্দাল গোষ্ঠীর কর্ণধার সাবিত্রীর সম্পত্তি বৃদ্ধির পরিমাণ আম্বানি-আদানি এমনকি উইপ্রোর মালিক দেশের ধনীতম ব্যক্তি আজিম প্রেমজির থেকেও বেশি।

সাবিত্রীর স্বামী ছিলেন দেশের ইস্পাত সাম্রাজ্যের একচ্ছত্র অধিপতি ওমপ্রকাশ জিন্দাল। নয় সন্তানকে নিয়ে সংসার সামলাতেন সাবিত্রী। কিন্তু ২০০৫ সালে এক বিরাট হেলিকপ্টার দুর্ঘটনায় থমকে যায় জীবন। স্বামী শিল্পপতি ওম প্রকাশ জিন্দালের অকস্মাৎ মৃত্যু। স্বামীর মৃত্যুর পর গোটা ব্যবসার দায়িত্ব কাঁধে তুলে নিতে হয় সাবিত্রী জিন্দালকে। শিল্পপতি ছাড়া আরও একটি পরিচয় ছিল ওম প্রকাশ জিন্দালের। তিনি ছিলেন হরিয়ানার বিধানসভা কেন্দ্রের বিধায়ক। মৃত্যুকালে তিনি ছিলেন হরিয়ানার বিদ্যুতমন্ত্রী। জানা গিয়েছিল, প্রযুক্তিগত ত্রুটির কারণে ওমপ্রকাশের হেলিকপ্টারটি ভেঙ্গে পড়ে।

স্বামীর অকালপ্রয়াণের পর ব্যবসার খুটিনাটি শিখতে হয়েছিল ৫৫ বছর বয়সী সাবিত্রীকে। পাঁচটা মানুষ যে বয়সে অবসরের পরিকল্পনা করেন, সেই বয়সে এসে তিনি ব্যবসার মারপ্যাঁচ শিখতে শুরু করেন। সঙ্গে ছিলেন তাঁর ছেলেমেয়ে, অনুগত কর্মীরাও। অল্প সময়ে শিখেও ফেলেন। তাঁর ক্ষুরধার বুদ্ধির জেরে বহুগুণ বৃদ্ধি পায় জিন্দাল গ্রুপের ব্যবসা। আর আজ ভারতের ধনীতম মহিলা তিনি। অসমের তিনসুকিয়া জেলার বাসিন্দা সাবিত্রীর জন্ম ১৯৫০ সালের ২০ মার্চ। সত্তরের দশকে ওম প্রকাশ জিন্দালের সঙ্গে তাঁর বিয়ে হয়।

সংসার সামলানোর ফাঁকে ব্যবসায় পা রাখলেও এই গৃহিণীর উত্থান ছিল চোখে পড়ার মতো। ২০২০ সাল থেকে ২০২২ পর্যন্ত তাঁর মোট সম্পদ তিন গুণ বৃদ্ধি পেয়েছে। বছর তিনেক আগে সাবিত্রীর মোট সম্পদের পরিমাণ ছিল ৪৮০ কোটি ডলার, চলতি বছরে তা বেড়ে দাঁড়িয়েছে ২৫৩০ কোটি ডলার। ২০২১ সালে যুক্তরাষ্ট্রের এক পত্রিকায় প্রকাশিত ধনী ভারতীয়দের তালিকার প্রথম ১০-এ একমাত্র নারী প্রতিনিধি ছিলেন সাবিত্রীই। বিশ্বব্যাপী বিলিয়নিয়ারের তালিকায় ২০২০ সালে ৩৪৯ নম্বরে ছিলেন সাবিত্রী জিন্দল। সেখান থেকে ২০২২ সালে ১২৬ নম্বরে উঠে এসেছেন তিনি।
তাঁর নিয়ন্ত্রিত ব্যবসা জিন্দাল গ্রুপের রয়েছে একাধিক তালিকাভুক্ত কোম্পানি। সেগুলি হল JSW Steel, Jindal Steel & Power, JSW Energy, Jindal Saw, Jindal Stainless এবং JSW Holdings।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here