৫ম বারের মত এনএইচটিটিআই তে ইন্টারন্যাশনাল শেফ ডে উদযাপন

0

গ্রোয়িং গ্রেট শেফস- তরুণ শেফদের তৈরী করতে ন্যাশনাল হোটেল এন্ড ট্যুরিজম ট্রেনিং ইন্সটিটিউট (NHTTI) ২০১৮ সাল থেকে প্রথম শুরু করে বাংলাদেশে ইন্টারন্যাশনাল শেফ ডে উদযাপন এবং ফেস্টিভ্যাল। এ বছরও ২০ অক্টোবর সকালে NHTTI ভবনের সামনে প্রধান সড়কে শেফ শৃঙ্খল তৈরি করে ব্যানারসহ র‍্যালি দিয়ে এই দিনের সূচনা করা হয়।

এনএইচটিটিআই এর পক্ষ থেকে ইন্টারন্যাশনাল শেফ ডে সেলিব্রেশন ২০২৩ এ উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পর্যটন কর্পোরেশনের পরিচালক (পরিকল্পনা) মাহমুদ কবীর, অধ্যক্ষ এনএইচটিটিআই এর অধ্যক্ষ শাকিল হোসেন, ম্যানেজার-পিআর জিয়াউল হক হাওলাদার, সি পার্ল বিচ রিসোর্ট এন্ড হোটেল এর জিএম আজিম শাহ, বিশিষ্ট ক্রীড়া ভাষ্যকার, উপস্থাপক ও চিকিৎসক ডঃ অনুপম হোসেন, স্পন্সর তাসবীর আলি আহমেদ, শেফ সিরাজিস সালেকিন, সাফায়াতুর রহমান এবং এনএইচটিটিআই এর ৫০০ জন কালিনারি স্টুডেন্টস। শেফস ডে তে তাদের পদচারণায় মুখর হয়ে ওঠে মহাখালী এনএইচটিটিআই প্রাঙ্গণ। ১২০ জন ছাত্রছাত্রী অংশ নেয় কালিনারি ফুড কম্পিটিশনে। এরাবিয়ান, ইটালিয়ান, টার্কিশ, চাইনিজ, জাপানিস কুইজিন এবং বাংলাদেশের কুইজিন ছিল কম্পিটিশনের টেবিলে।

মোট দশটি গ্রুপ অংশগ্রহণ করেছিল। প্রত্যেক গ্রুপে ছিল ১২ জন করে মেম্বার। দশটি গ্রুপ তাদের কুইজিন এর কালিনারী শিল্পের যে শিক্ষণ, যে আর্ট অফ প্রেজেন্টেশন তা ডিসপ্লে করে।

একটি টিম চ্যাম্পিয়ন এবং একটি টিম রানার আপ হয়। ২০১৮ সালে এনএইচটিটিআই যে উৎসবের ইনসেপশন করে, সে হেরিটেজ প্রতি বছর পালন করে আসছে NHTTI এবং সেই হেরিটেজ বরাবরের মত এবারও পালিত হলো। তুরস্কের কুইজিন মেকাররা হলো চ্যাম্পিয়ন টিম আর বাংলাদেশ কুইজিন মেকাররা হল রানার আপ।

হোটেল সি পার্ল সার্টিফিকেট এবং মেডেল দিয়ে ইন্সপায়ার করে এবং সেই সাথে জব অফার করে যেমন ফ্রেশ ফ্রম দি ওভেন তেমনি জব স্ট্রেইট ফ্রম দি গ্রাউন্ড।
১২০ জন ইয়াং শেফ প্রাণশক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়েছিলেন দেশের সেরা উৎসবে তাদের কুইজিন কে ইন্ট্রোডিউস করার জন্য এবং একনলেজড হবার জন্য। ১২০ পদের খাবারের সুপার কালিনারি ডিসপ্লে মোহিত করে অতিথিদের, অনুপ্রাণিত করে ইয়াং শেফদের ।

তরুণ শেফদের মাঝে হেলদি গ্যাস্ট্রোনমি ফুড ভ্যালু ফুড কালচার এবং ফিউচারে এগিয়ে যাওয়া এবারের মোটোতে ফুটিয়ে তোলে এনএইচটিটিআই। ৫ম বারের এই আয়োজনে শেফ গুরু বাংলাদেশের প্রখ্যাত কালিনারি ব্যক্তিত্ব এনএইচটিটিআই এর হেড অব ফুড এন্ড বেভারেজ প্রোডাকশন, জাহিদা বেগমের তত্ত্বাবধানে এবারের উৎসব বাংলাদেশের লক্ষ লক্ষ তরুণদেরকে অনুপ্রাণিত করেছে শেফ পেশাকে জীবনের মূল লক্ষ্যে পরিণত করতে, এগিয়ে যেতে, কালিনারী ইন্ডাস্ট্রিতে উদ্যোক্তা হতে কিংবা সারা ওয়ার্ল্ডে জব খুঁজে নিতে।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here