উদ্যোক্তা পণ্য মেলা-২০১৮ এর শুভ উদ্বোধন

উইমেন এন্ট্রাপ্রেনর’স বাংলাদেশের আয়োজনে ধানমন্ডিতে উইমেন ভলান্টারি অর্গানাইজেশনের অডিটোরিয়ামে শুরু হয়েছে ৩ দিনব্যাপী উদ্যোক্তা পণ্য মেলা ২০১৮। আজ ৮ নভেম্বর বৃহস্পতিবার শুরু হয়ে মেলাটি চলবে আগামী ১০ নভেম্বর ২০১৮ পর্যন্ত।

আয়োজকরা জানান, নারী উদ্যোক্তাদের বিভিন্ন কাজে সহায়তা প্রদান এবং প্রচার ও প্রসারের মাধ্যমে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করার লক্ষ্যেই তাদের এই আয়োজন।

মেলায় অংশগ্রহণকারী আদিবাসী নারী উদ্যোক্তা

মেলা উপলক্ষে সকাল থেকেই উদ্যোক্তারা তাদের বাহারি পণ্যে সাজানো স্টল উন্মুক্ত করেন মেলায় আসা  দর্শনার্থীদের জন্য। বিভিন্ন বয়সের দর্শনার্থীদের আগমন ছিল চোখে পড়ার মতো।

দেশীয় উদ্যোক্তাদের নিজেদের তৈরী নিত্যদিনের প্রয়োজনীয় নানান পণ্যের পাশাপাশি ছিল উদ্যোক্তাদের নিজস্ব কর্মীদের তৈরী ঐতিহ্যবাহী মনিপুরী শাড়ি, হাতে বোনা চাদর, নকশী কাঁথা, ব্লক-বাটিকের থ্রি-পিস, শাড়িসহ আরো নানান ঐতিহ্যবাহী তাঁতপণ্য। উদ্যোক্তাগন মেলায় প্রদর্শিত পণ্য সমূহের উপর প্রদান করছেন ৫ থেকে ৫০% পর্যন্ত মূল্যছাড়।

দেশীয় পণ্য দেখছেন বিদেশী ক্রেতা

ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, যশোর সহ দেশের বিভিন্ন জেলা থেকে আগত উদ্যোক্তাগণ অংশগ্রহণ করছেন এই উদ্যোক্তা পণ্য মেলায়। উদ্যোক্তাগন তাদের পণ্য ও সেবা সরাসরি তাদের ভোক্তাদের কাছে তুলে ধরছেন এই মেলায়। মেলায় অংশ নেওয়া প্রায় ১০০টি প্রতিষ্ঠানের শতাধিক নারী উদ্যোক্তাদের মধ্যে ২০ জন নারী উদ্যোক্তা এসেছেন ঢাকার বাইরে থেকে, ছিলেন আদিবাসী উদ্যোক্তারাও।

সুঁই সুতা হাতে কারিগর

অনেকেই ছিলেন নবীন  উদ্যোক্তা, যারা মেলায় অংশ নিয়ে জেনেছেন তাদের পণ্যগুলোর সাথে অন্যান্য উদ্যোক্তাদের পণ্যের গুণগত মান সম্পর্কে। এতে করে বিভিন্ন পণ্য ও ব্যবসার ধরন সম্পর্কে বেশ ভালো অভিজ্ঞতা অর্জন করতে পেরেছেন প্রত্যেকেই৷ নারী উদ্যোক্তাদের নিয়ে এমন আয়োজন আরো বেশী বেশী প্রত্যাশা করেন উদ্যোক্তারা।

মেলার উদ্বোধন করেন আনোয়ার ল্যান্ডমার্ক এর নির্বাহী পরিচালক সেলিনা তারেক। উদ্ভোধনী অনুষ্ঠান শেষে সেলিনা তারেক বলেন, দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করতে নারী উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে, বিভিন্ন উদ্যোগ গ্রহন করে কর্মসংস্থান সৃষ্টি করতে হবে দেশের বিভিন্ন প্রান্তে। এছাড়াও তিনি বলেন, নারী উদ্যোক্তাদের নিয়ে এধরণের মেলার আয়োজন নারীদের উদ্যোগী হতে আরো বেশি উৎসাহিত করবে।

 

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here