বিসিকের প্রশিক্ষণ শাখা কর্তৃক আয়োজিত আঞ্চলিক কার্যালয় ও শিল্প সহায়ক কেন্দ্র সমূহের এপিএ টিম লিডার ও ফোকাল পয়েন্ট কর্মকর্তা এবং ২০২০ সালে উপ-ব্যবস্থাপক ও সমমান পদে নিয়োগকৃত কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বিসিক প্রশিক্ষণ শাখা কর্তৃক আয়োজিত বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) বিষয়ক পঞ্চম (৫ম) প্রশিক্ষণ কোর্স অনলাইনে (জুম এর মাধ্যমে) গতকাল ২১ ডিসেম্বর ২০২০ তারিখে অনুষ্ঠিত হয়েছে।

উক্ত প্রশিক্ষণ কোর্সে মোট ৮০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন। প্রশিক্ষক হিসেবে ৫দিনের এই কোর্সে দায়িত্ব পালন করছেন মো আব্দুল কাদের; কুমিল্লা বিসিক, মো মইনুদ্দিন; কুমিল্লা বিসিক, মো বদিউল আলম; কুমিল্লা বিসিক, গেস্ট টিচার- সফল নারী উদ্যোক্তা হাসিনা মুক্তা ও কুমিল্লা কর্মসংস্থান ব্যাংকের ম্যানেজার

সকাল ৯.০০ – বিকাল ৫.০০ পর্যন্ত অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ কোর্সে প্রধান অতিথি ছিলেন চেয়ারম্যান, বিসিক জনাব মোঃ মোশ্তাক হাসান, এনডিসি এবং সভাপতিত্ব করেন পরিচালক (শিল্প উন্নয়ন ও সম্প্রসারণ) জনাব মোঃ খলিলুর রহমান। শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব কাজী সাখাওয়াত হোসেন, মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব জনাব মোঃ মামুনুর রশীদ ভূঞা, বিসিকের পরিচালক (শিল্প উন্নয়ন ও সম্প্রসারণ) জনাব মোঃ খলিলুর রহমা্ন এবং সচিব, বিসিক জনাব মোঃ মফিদুল ইসলাম রিসোর্স পার্সন হিসেবে বক্তব্য রাখেন।

সভাপতির বক্তব্যে চেয়ারম্যান মহোদয় বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ, ২০৩১ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ দেশে রুপান্তরের লক্ষ্যে রূপকল্প গ্রহণ করেছেন। তারই ধারাবাহিকতায় বিসিক নতুন করে মেগাপ্রকল্প গহণ সহ ৬৪ টি শিল্প সহায়ক কেন্দ্র, ৭৬ টি শিল্পনগরী, ১৫ টি দক্ষতা উন্নয়ন কেন্দ্রের মাধ্যমে শিল্প সমৃদ্ধ বাংলাদেশ গঠনে কাজ করে যাচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রীর ৩ কোটি কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্য মাত্রার মধ্যে বিসিক ২০৩০ সালের মধ্যে ১ কোটি কর্মসংস্থান সৃষ্টির মহাপরিকল্পনা গ্রহণ করেছে্ন।

পরিচালক (শিল্প উন্নয়ন ও সম্প্রসারণ) বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) সঠিকভাবে প্রণয়ন ও যথাযথভাবে বাস্তবায়নের উপর গুরুত্ব আরোপ করেন এবং এপিএ চুক্তি প্রণয়ন ও বাস্তবায়নের জন্য বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করেন। মন্ত্রি পরিষদ বিভাগের যুগ্ম সচিব জনাব মোঃ মামুনুর রশীদ ভূঞা প্রশিক্ষণার্থীদের কাছ থেকে এপিএ প্রণয়ন এবং বাস্তবায়নের বিভিন্ন সমস্যা সম্পর্কে অবহিত হন এবং সমস্যা সমাধানের উপায় সম্পর্কে আলোচনা করেন।

প্রশিক্ষণ শাখার ব্যবস্থাপক জনাব লায়লা জেসমিন কোর্স পরিচালক এর দায়িত্ব পালন করেন এবং কোর্স সমন্বয়ক হিসেবে ছিলেন প্রশিক্ষণ কর্মকর্তা জনাব কৌশিক সরকার।

উক্ত প্রশিক্ষণের সাথে সংশ্লিষ্ট সকলের সহযোগিতায় সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে সফলভাবে পাঠদানের দ্বারা কোর্স সফলতার সাথে সম্পন্ন করা হয়। আশা করা যায় এপিএ বিষয়ক প্রশিক্ষণটি এপিএ টিম লিডার ও ফোকাল পয়েন্ট কর্মকর্তা এবং নতুন কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে সঠিকভাবে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) প্রণয়ন ও বাস্তবায়নে ভূমিকা রাখবে।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here